পাবনায় সরকারি বাড়ি পাচ্ছেন তৃতীয় লিঙ্গের মানুষেরা
প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২১, ১২:৪২
পাবনায় সরকারি বাড়ি পাচ্ছেন তৃতীয় লিঙ্গের মানুষেরা
পাবনা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পাবনার বাড়ি থেকে বিতাড়িত তৃতীয় লিঙ্গের মানুষদের সরকারি বাড়ি দেয়া হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক কবীর মাহমুদ।


রবিবার (১৭ জানুয়ারি) জেলা উন্নয়ন সমন্বয় কমিটির মাসিক সভায় এ সিদ্ধান্তের কথা জানান তিনি। এতে জেলার প্রায় ১০০ জন তৃতীয় লিঙ্গের মানুষ উপকৃত হবেন বলে জেলা প্রশাসন থেকে জানানো হয়েছে।


জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলনকক্ষে এ সভার আয়োজন করা হয়। সভায় জেলার বিভিন্ন পর্যায়ের ভাতাভোগীদের তথ্য উপস্থাপন করে জেলা সমাজসেবা অধিদফতর।


এ সময় সমাজের অবহেলিত তৃতীয় লিঙ্গের মানুষদের প্রসঙ্গে জেলা প্রশাসক কবীর মাহমুদ বলেন, তৃতীয় লিঙ্গের মানুষেরা পরিবার ও সমাজ থেকে ছিটকে পড়ে ছিন্নমূল হয়ে পড়েন। তাদের দু’মুঠো আহারের ব্যবস্থা হলেও থাকার জায়গা কেউ দেন না। এ বিষয়টি সরকার বিবেচনায় নিয়ে তাদের কষ্ট লাঘবের উদ্যোগ নিয়েছে। তারা যেন কষ্টে না থাকেন সরকার সে ব্যাপারে সচেষ্ট। পাবনাতেও প্রায় একশ’ তৃতীয় লিঙ্গের মানুষ আছেন। তারা সরকারিভাবে নির্মিত বাড়ি পাবেন।


সমাজসেবা অধিদফতর জানায়, তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য নির্মাণ করা প্রায় ৫০০ বর্গফুটের প্রতিটি ঘরে থাকবে দুটি কক্ষ, একটি বারান্দা, একটি টয়লেট ও একটি রান্নাঘর। দুর্যোগসহনীয় এসব ঘর হবে টেকসই এবং প্রতিটি ঘরেই থাকবে সোলার সিস্টেম আর বজ্রপাত নিরোধক ব্যবস্থা।


থার্ড জেন্ডার ডেভেলপমেন্ট অর্ডানাইজেশন পাবনার সভাপতি মিতুল ও সাধারণ সম্পাদক শহিদুল সুমি রবিবার রাতে জানান, সরকারের এটা মহতী উদ্যোগ। কারণ হতভাগ্য তৃতীয় লিঙ্গের মানুষগুলো বাড়ি থেকেই বিতাড়িত হন। পরিবারগুলো তাদের তাড়িয়ে দিতে পারলেই যেন বেঁচে যায়। এছাড়া পৈতৃক সম্পত্তি থেকে তারা বঞ্চিত হন। সরকারিভাবে বাড়ি বা ঘর পেলে তারা অনেক উপকৃত হবেন।


বিবার্তা/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com