নবাবগঞ্জে পৌষ সংক্রান্তিতে গরুর রশি ছেঁড়া প্রতিযোগিতা
প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২১, ২২:০২
নবাবগঞ্জে পৌষ সংক্রান্তিতে গরুর রশি ছেঁড়া প্রতিযোগিতা
নবাবগঞ্জ (ঢাকা) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পৌষ সংক্রান্তি উপলক্ষে ঢাকার নবাবগঞ্জে গরুর রশি ছেড়া প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে।


বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) বিকালে যন্ত্রাইল ইউনিয়নের চন্দ্রখোলা গ্রামে এ প্রতিযোগিতা দেখতে বিপুল সংখ্যক দর্শক সমবেত হয়। চন্দ্রখোলা মন্দির কমিটি এর আয়োজন করেন।


বিকাল ৩টা থেকে নানা বয়সী মানুষ দলে দলে গরু দৌড় প্রতিযোগিতা দেখতে আসে। মুহুর্তে মাঠের চারপাশ ভরে ওঠে। অনুষ্ঠান স্থলকে ঘিরে বাঙালীর সংস্কৃতি ও ঐতিহ্য গ্রাম্য মেলা বসে। যদিও এবছর করোনা পরিস্থিতির কারণে দর্শনার্থী থাকলেও গরুর সংখ্যা কিছুটা কম ছিল। আয়োজক কমিটি মাইকে বার বার স্বাস্থ্যবিধি মানার নির্দেশনা দিয়ে যাচ্ছিলেন।


স্থানীয় বাসিন্দা পিযুষ মণ্ডল জানান, প্রায় ৪’শ বছর আগে থেকে এ প্রথা পালন করে আসছে এলাকার মানুষ। প্রতি বছর পৌষ মাসের শেষ দিনে এ উৎসব পালন করা হয়। এলাকায় মানুষ গুলো প্রতিবছরই এ দিনের অপেক্ষায় প্রহর গুণে।


হরিস্কুল গ্রামের স্কুল শিক্ষক রাধ্যেশ্যাম বাড়ৈ জানান, মেলা উপলক্ষে কয়েক দিন আগে থেকে আশপাশের বাড়ি গুলোতে বাড়তে থাকে অতিথির সংখ্যা। আপ্যায়নের জন্য রকমারি পিঠাপুলির আয়োজন করা হয়। গ্রাম বাংলার মানুষের চিরচেনা এ গরু রশি ছেঁড়া প্রতিযোগিতার ইতিহাস, পুরনো দিনের কথা মনে করিয়ে দেয়।


যন্ত্রাইল ইউনিয়নের জালালচর গ্রামের বাসিন্দা, আগামী ইউপি নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী অমলেস সরকার অনুষ্ঠানস্থলে জানান, ইতিহাস ঐতিহ্য প্রতিটি জাতির অস্তিত্ব। গ্রাম বাংলার মানুষের চিরচেনা সংস্কৃতি বিলুপ্ত প্রায়। এ গরু রশি ছেঁড়া প্রতিযোগিতা, ইতিহাসের পুরনো দিনের কথা মনে করিয়ে দেয়।


বিবার্তা/শামীম/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com