বেওয়ারিশ কুকুর স্থানান্তর নিয়ে মেয়র তাপসের মতবিনিময়
প্রকাশ : ২৯ সেপ্টেম্বর ২০২০, ২১:৩৩
বেওয়ারিশ কুকুর স্থানান্তর নিয়ে মেয়র তাপসের মতবিনিময়
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বেওয়ারিশ কুকুর অপসারণ নিয়ে অভয়ারণ্যসহ সংশ্লিষ্ট কয়েকটি প্রতিষ্ঠান ও ব্যক্তিবর্গ এর সাথে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।


মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) বিকালে নগর ভবনের বুড়িগঙ্গা হলে সভায় সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ তাদের বিভিন্ন ধরণের পর্যবেক্ষণ, দেশি-বিদেশি গবেষণা ও তথ্য-উপাত্ত উপস্থাপন করেন।


সভায় উপস্থিত সংশ্লিষ্টরা তাদের বিভিন্ন ধরনের পর্যবেক্ষণ, দেশি-বিদেশি গবেষণা ও তথ্য-উপাত্ত উপস্থাপন করেন। সভার শেষ পর্যায়ে ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস নিজের মতামত তুলে ধরে বক্তব্য দেন।


মেয়র তাপস লিখিত বক্তব্যে বলেন, আপনাদের বরাতে যে বিষয়টি উঠে এসেছে, সেটি হলো, অনেকগুলো বেওয়ারিশ কুকুরকে কেউ না কেউ পুষছে বা খাবার দিচ্ছে বা তাদের নিয়ন্ত্রণে রেখে এগুলোকে দেখভাল করছে। সেসব বেওয়ারিশ কুকুরগুলোকে যদি আপনারা চিহ্নিত করেন, তাহলে আমরা সেগুলো স্থানান্তর করব না।


মেয়র বলেন, একটা আলোচনা বা বৈঠকের মাধ্যমে এ সমস্যার কার্যকর সমাধান হবে না। আজ বৃহৎ পরিসরে বসলাম, প্রয়োজনে আমরা আরও বাসবো। এরই মধ্যে এসব বেওয়ারিশ কুকুরের সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য আমাদের কাছে আপনাদের কিছু সুপারিশ বা কিছু পরামর্শ লিখিত প্রস্তাব আকারে দিন। আমাদের কর্ম পরিকল্পনার সাথে আপনাদের সুপারিশ, পরামর্শগুলো সমন্বয়ের প্রয়াস থাকবে। তবে আমাদের সমন্বিত সেই প্রয়াসে আমরা সবাই মিলে একটি যৌক্তিক ও বাস্তবসম্মত সিদ্ধান্তে উপনীত হতে চাই, যাতে করে যত্রতত্র বেওয়ারিশ কুকুরগুলো উন্মুক্তভাবে ঘুরে বেড়াতে না পারে, সেটাই আমাদের সর্বোচ্চ বিবেচ্য বিষয়।


তিনি আরো বলেন, আপনারা মানুষের মাঝে জনসচেতনতা সৃষ্টিতে উদ্যোগ গ্রহণ করতে পারেন, যেন কেউ একটু বিস্কিট বা একটু খাবার দিয়ে বেওয়ারিশ কুকুরের প্রতি ভালোবাসার দায়সারা বহি:প্রকাশ না করে সেসব বেওয়ারিশ কুকুরের পরিপূর্ণ দায়িত্ব নেন। বেওয়ারিশ কুকুর প্রেমী মানুষজন যেন এসব পশুকে পোষ্য হিসেবে গ্রহণ করেন এবং পোষ্য প্রাণীর পরিপূর্ণ দায়িত্ব পালন করেন।


মেয়র তাপস বলেন, এসব বেওয়ারিশ কুকুরকে পোষ্য কুকুর হিসেবে গ্রহণ করে পূর্ণ দায়িত্বে যেন নিজ ঘরে নিয়ে যান এবং নিজস্ব ব্যবস্থাপনায় পরিপূর্ণ পরিচর্যার ব্যবস্থা নেন। খাবারদাবারের পাশাপাশি যেন পরিপূর্ণ ভরণ পোষণ করেন, সঠিকভাবে পরিচর্যা করেন। এতে করে নগরবাসীও শান্তি পাবে, সকলেই স্বস্তিতে থাকবে, বেওয়ারিশ কুকুরগুলোও নিরাপদ থাকবে।


ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, আমাদের মূল লক্ষ্য হলো, ঢাকাকে একটি উন্নত ঢাকা হিসেবে গড়ে তোলা। পৃথিবীর উন্নত কোন দেশের উন্মুক্ত সড়কে, পার্কে, খেলার মাঠে বেওয়ারিশ কুকুর পাওয়া যায় না। আমরা ঢাকাকেও সেই পর্যায়ে নিয়ে যেতে চাই, একটি উন্নত শহর হিসেবে গড়ে তুলতে চাই। আসুন, আমরা সবাই মিলে সেই লক্ষ্যে কাজ করি।


বিবার্তা/বিপ্লব/এসএ


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com