ভোমরা দিয়ে পেঁয়াজের ট্রাক ঢুকতে শুরু করেছে
প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০২০, ১৬:৪৩
ভোমরা দিয়ে পেঁয়াজের ট্রাক ঢুকতে শুরু করেছে
সাতক্ষীরা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ভারত সরকার নিষেধাজ্ঞার কারণে টানা পাঁচ দিন অপেক্ষার পর অবশেষে সাতক্ষীরার ভোমরা স্থল বন্দর দিয়ে বাংলাদেশে ভারতীয় পেঁয়াজ ঢুকতে শুরু করেছে।


আজ (শনিবার) থেকে ভারত সরকার পেঁয়াজ রফতানির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়। এর ফলে শনিবার দুপুর ১টা থেকে ভারতের ঘোজাডাঙ্গা বন্দর থেকে ভোমরা বন্দরে পেঁয়াজের গাড়ি ঢুকতে শুরু করে। এর সাথে সাথে শ্রমিকদের মধ্যে কর্ম চাঞ্চল্যও বেড়ে যায়।


গত ১৪ সেপ্টেম্বর কোনো প্রকার পূর্ব ঘোষণা ছাড়াই ভারত সরকার পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয়ায় ভারতের ঘোজাডাঙ্গা বন্দরে বাংলাদেশে আমদানিমুখী প্রায় ৩০০ ট্রাকভর্তি পেঁয়াজ আটকা পড়ে। এরই মধ্যে ওই পেঁয়াজে পঁচন ধরতে শুরু করেছে বলে জানান ব্যবসায়ীরা।


শনিবার থেকে ওই ৩০০ গাড়ি পেঁয়াজ ভোমরা বন্দরে ঢুকতে শুরু করলে সংশ্লিষ্টরা স্বস্তির নিঃশ্বাস ফেলেন।


তারা বলেন, ১২ দিন আগে লোড দেয়া পেঁয়াজ ঘোজাডাঙ্গা বন্দরে এসে ঠাঁয় দাঁড়িয়ে ছিল পাঁচ দিনেরও বেশি। ফলে পেঁয়াজে পঁচন ধরেছে।


ভোমরা সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ বলেন, করোনাকালিন প্রায় তিন মাস বন্দর বন্ধ থাকায় তারা ক্ষতির শিকার হয়েছেন। সরকারের রাজস্ব আয়ও কমে গেছে। এই ক্ষতি পুষিয়ে উঠতে না উঠতেই হঠাৎ করে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয়ার ঘটনা ছিল মড়ার ওপর খাড়ার ঘার মতোই। ক্ষতি হলেও অবশেষে পাঁচদিন দম বন্ধকর অবস্থার পর পেঁয়াজ আসতে শুরু করায় তারা স্বস্তি বোধ করছেন।


বিবার্তা/সেলিম/জাই


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com