ময়মনসিংহে বিনামূল্যে 'জয় বাংলা অক্সিজেন সেবা' উদ্বোধন
প্রকাশ : ২৯ জুলাই ২০২০, ১৮:১২
ময়মনসিংহে বিনামূল্যে 'জয় বাংলা অক্সিজেন সেবা' উদ্বোধন
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বৈশ্বিক মহামারী নোভেল করোনাভাইরাসের সংক্রমণে পুরো বিশ্ব যখন বিপর্যস্ত তখন বাংলাদেশেও এর ভয়াবহতা ক্রমেই বেড়ে চলেছে। এমন পরিস্থিতিতে ডাকসুর সদ্য সাবেক স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক ও বাংলাদেশ ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী, বাংলাদেশ ছাত্রলীগের উপ-বিজ্ঞান বিষয়ক সম্পাদক সবুর খান কলিন্স, ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার যুগ্ম সাধারণ সম্পাদক ও ডাকসুর সাবেক সদস্য রফিকুল ইসলাম সবুজের উদ্যোগে ময়মনসিংহ বিভাগে চালু হয়েছে বিনামূল্যে 'জয় বাংলা অক্সিজেন সেবা'। এর আগে এ সেবাটি ঢাকা ও চট্টগ্রাম বিভাগকেন্দ্রিক ছিল।


বুধবার (২৯ জুলাই) ময়মনসিংহের জয়নাল আবেদিন পার্কে এ সেবার উদ্বোধন করা হয়। এসময় উপস্থিত ছিলেন সেবার মূল সমন্বয়ক ৩ ছাত্রলীগ নেতা। তারা হলেন, সাদ বিন কাদের চৌধুরী, সবুর খান কলিন্স ও রফিকুল ইসলাম সবুজ। এছাড়া সেখানে উপস্থিত ছিলেন ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সনজিত চন্দ্র দাসসহ স্থানীয় বিভিন্ন ইউনিটের ছাত্রলীগের নেতৃবৃন্দ।


জয় বাংলা অক্সিজেন সেবার ব্যাপারে সাদ বিন কাদের চৌধুরী বলেন, আমরা জানি করোনাভাইরাসে আক্রান্ত সব রোগীর ক্ষেত্রে হাসপাতালে চিকিৎসা নিতে হয় না। করোনা আক্রান্ত রোগীর এক পর্যায়ে শ্বাস-প্রশ্বাসে ব্যাপক সমস্যা হয়ে পড়ে আর এসময় কৃত্রিম উপায়ে শ্বাস-প্রশ্বাসের জন্য অক্সিজেন গ্রহণ গুরুত্বপূর্ণ হয়ে পড়ে। শুধু করোনা আক্রান্ত রোগী নয়, অন্যান্য রোগীর জন্যও অক্সিজনের প্রয়োজন হতে পারে। এমতাবস্থায় অক্সিজেন মজুত করা ও এর মূল্য বেশি হওয়ায় অনেকে তাৎক্ষণিকভাবে অক্সিজেন গ্রহণ নিশ্চিত করতে পারছে না। এই অবস্থা হতে উত্তরণের জন্য আমরা বিনামূল্যে "জয় বাংলা অক্সিজেন সেবা'র" উদ্যোগ হাতে নিয়েছি। আমাদের সকলের ঐকান্তিক প্রচেষ্টায় আমরা এই করোনাকাল অতিক্রম করে উঠবো।


তিনি আরো বলেন, ধাপেধাপে প্রতিটি বিভাগে এই সেবা চালুর পরিকল্পনা রয়েছে!সমাজের সামর্থ্যবানরা এগিয়ে আসলে আমরা আরো বেশি পরিমাণে মানুষকে সাপোর্ট দিতে পারবো। সবার সার্বিক সহযোগিতা নিয়ে এই কার্যক্রম আমরা চালিয়ে যেতে চাই। এই দুর্যোগে আমরা ভাই-বন্ধু হয়ে একে অপরের পাশে থাকবো। আমরা সবাই মিলে এই সংকট মোকাবেলা করব ইনশাল্লাহ!


তিনি আরো বলেন, সেবাপ্রত্যাশী এবং সংশ্লিষ্ট সকলের স্বার্থ বিবেচনায় রেখে আমরা একটি অক্সিজেন সিলিন্ডার ব্যবহার নীতিমালা প্রনয়ণ করেছি। সেটি হলো----


১. আমাদের অক্সিজেন সেবা গ্রহণ করার একমাত্র শর্ত হলো চিকিৎসকের ব্যবস্থাপত্র। চিকিৎসকের লিখিত পরামর্শ ব্যতীত আমরা অক্সিজেন সরবরাহ করব না। আর অক্সিজেন সিলিন্ডার নেয়ার সময় বাহককে অবশ্যই তার জাতীয় পরিচয়পত্রের কপি নিয়ে আসতে হবে। অথবা পরিচয় পত্র সাথে রাখলেই হবে।


২. যেহেতু আমাদের সীমাবদ্ধতা রয়েছে সেহেতু আমরা কেবল জরুরি প্রয়োজনে দিতে চাই। আমরা সংকটে পরা মানুষের পাশে দাঁড়ানোর জন্য এই উদ্যোগ হাতে নেই। যেহেতু তাৎক্ষণিকভাবে অক্সিজেন সিলিন্ডার ব্যবস্থা করা সম্ভব হয় না, তাই প্রাথমিক সাপোর্টের জন্য আমরা এই উদ্যোগ গ্রহণ করি। অক্সিজেন প্রদান করার পর তাদের কাছে ১২ ঘন্টা থাকবে এবং এর মধ্যে নতুন কোথাও হতে সিলিন্ডার ব্যবস্থা করার অনুরোধ থাকবে।


৩. অক্সিজেন সিলিন্ডার ব্যবহারের জন্য আমাদের কোনো ফি দিতে হবে না এবং কোনো জামানতও জমা দিতে হবে না।


৪. আমরা সিলিন্ডার এবং সম্পূর্ণ সেট বুঝিয়ে দেবো। আমাদের উদ্যোগে শামিল স্বেচ্ছাসেবী ডাক্তাররা প্রয়োজনে সঠিকভাবে অক্সিজেন দেয়া এবং ফ্লো-নিয়ন্ত্রণ বিষয়ে পরামর্শ দিবেন কিন্তু ব্যবহারকারীদের ভূলের জন্য কোনো দুর্ঘটনা হলে সেজন্য আমাদের দায়ী করা যাবে না, এই মর্মে একটি অঙ্গীকারনামা স্বাক্ষর করতে হবে। অথবা আপনি নিজস্ব ডাক্তারের পরামর্শ নিয়ে সেটি লাগাতে পারেন।


৫. ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও তাদের পরিবারের সদস্যরা আমাদের ০১৭৭৬৯০৪৯৯৩ এই নাম্বারে যোগাযোগ করবেন।


৫. প্রাথমিকভাবে সেবাটি কেবলমাত্র ঢাকার মধ্যে সীমাবদ্ধ থাকলেও এখন দেশব্যাপী এটা করার কাজ চলছে।


ছাত্রলীগের নেতা সাদ বিন কাদের চৌধুরী বলেন, আমাদের এই কাজে কেউ যদি স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করতে আগ্রহী হন তবে তাদের ০১৭৭৬৯০৪৯৯৩ হোয়াটসঅ্যাপ নাম্বারে যোগাযোগের অনুরোধ করা হলো।


বিবার্তা/রাসেল/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com