পাবনায় অবৈধভাবে বালু তোলার দায়ে ৩ জনের কারাদণ্ড
প্রকাশ : ১০ জুলাই ২০২০, ০৮:৪০
পাবনায় অবৈধভাবে বালু তোলার দায়ে ৩ জনের কারাদণ্ড
পাবনা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

অবৈধভাবে বালু তোলার দায়ে পাবনার বেড়া উপজেলায় ৩ জনকে তিনমাস করে কারাদণ্ড ও ৫ লাখ ১০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত।


বৃহস্পতিবার (৯ জুলাই) বিকাল পর্যন্ত অভিযান পরিচালনা করেন ইউএনও আসিফ আনাম সিদ্দিকী।


ভ্রাম্যমাণ আদালতের কর্মকর্তা ও স্থানীয়দের সূত্রে জানা যায়, বেশ কিছুদিন ধরে যমুনা নদী থেকে অবৈধভাবে বালু তোলায় উপজেলার কয়েকটি গ্রামে নদীভাঙন দেখা দেয়ার পাশাপাশি তীর রক্ষা ও বন্যা নিয়ন্ত্রণ বাঁধে ধস দেখা দেয়। সম্প্রতি যমুনা তীরবর্তী কয়েকটি স্থানে বর্ষায় ডুবে যাওয়া ফসলি জমি থেকেও বালু ও মাটি উত্তোলন শুরু করে বালুদস্যুরা। যমুনা নদী থেকে অবৈধ বালু উত্তোলন নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়।


বৃহস্পতিবার উপজেলার নগরবাড়ী থেকে শুরু করে বেড়া পৌর এলাকার মোহনগঞ্জ পর্যন্ত প্রায় ১৫ কিলোমিটার এলাকা জুড়ে কয়েকটি স্পিডবোট নিয়ে ভ্রাম্যমাণ আদালতের কর্মকর্তারা অভিযান পরিচালনা করেন। এসময় বড় নয়টি খননযন্ত্রযুক্ত নৌযান আটক করে মোহনগঞ্জে নিয়ে আসা হয়।


এসময় বালু তোলার সাথে জড়িত থাকার অভিযোগে ১২ জনকে আটক করা হয়। ভ্রাম্যমাণ আদালত আটক করা ব্যক্তিদের মধ্যে নয়জনকে বিভিন্ন অংকের মিলিয়ে মোট পাঁচ লাখ ১০ হাজার টাকা জরিমানা করেন। জরিমানা শোধ করে তারা ছাড়া পান।


অন্যদিকে আদালত নূরনবী (২২), নাসির উদ্দিন (৩০) ও শাহেদ আলী (৩১) নামের তিনজনের প্রত্যেককে এক লাখ টাকা করে জরিমানা করা হয়। জরিমানা শোধ না করায় আদালত তাদের প্রত্যেককে তিনমাস করে কারাদণ্ড দেন।


এ বিষয়ে ভ্রাম্যমাণ আদালতের বিচারক ইউএনও আসিফ আনাম সিদ্দিকী বলেন, অবৈধ বালু তোলার সঙ্গে জড়িতদের আমরা জরিমানা যেমন করেছি, তেমনি তাদের খননযন্ত্রযুক্ত নৌযানগুলোর মূল যন্ত্রাংশ ধ্বংস করেছি। আমরা এ ধরণের কঠোর অভিযান বারবার পরিচালনা করব। যাতে অবৈধ বালু তোলা পুরোপুরি বন্ধ হয়ে যায়।


বিবার্তা/এনকে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com