কেউ এগিয়ে না আসায়, সন্তানের লাশ কাঁধে নিলেন বাবা
প্রকাশ : ১০ এপ্রিল ২০২০, ১৮:২৩
কেউ এগিয়ে না আসায়, সন্তানের লাশ কাঁধে নিলেন বাবা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার বক্তারপুর গ্রামের আব্দুস সালাম (২২) মৃত্যুর দুই সপ্তাহ আগে ঢাকা থেকে বাড়ি ফেরেন। তিনি ঢাকায় দিনমজুরের কাজ করতেন।


বাবা জবলু মিয়ার পাঁচ সন্তানের মধ্যে তিনি মেজ। এলাকায় ফিরে হঠাৎ করেই আব্দুস সালাম সর্দি-জ্বরে অসুস্থ হয়ে পড়েন। অসুস্থ অবস্থায় গত ৭ এপ্রিল তিনি মারা যান।


এরপর বুধবার (৮ এপ্রিল) সকালে তাকে দাফন করা হয়। বৃহস্পতিবার আব্দুস সালামের কাফন মোড়ানো ছবিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। সেখানে দেখা যায়, শোকস্তব্ধ বাবা, ভাই কাঁধে বয়ে নিয়ে যাচ্ছেন মৃতদেহ। মৃত ব্যক্তির জন্য নেই কোনো খাটিয়া। শেষ বিদায়ে নেই সামাজিক কোনো আয়োজন।


এই ছবিই বলে দিচ্ছে, ‘রক্তের বাঁধন’ যেমন এড়িয়ে যাওয়া যায় না, তেমনি করোনা উদ্ভূত পরিস্থিতিতে সমাজ আরো মানবিক না হয়ে ভ্রান্ত ধারণায় এড়িয়ে যেতে চাইছে কর্তব্য।


জানা গেছে, ৭ এপ্রিল আব্দুস সালাম মারা যান। স্থানীয়রা করোনাভাইরাসের উপসর্গ দেখা দেয়ায় পুলিশ ও প্রশাসনকে জানায়। পরে ওই এলাকা লকডাউন করে দেয় উপজেলা প্রশাসন। বুধবার সকালে মৃতের দেহ থেকে নমুনা সংগ্রহ করে উপজেলা স্বাস্থ্য বিভাগ। একইসঙ্গে তারা দাফনের জন্য মৃতদেহ গোসল করিয়ে দেয়। এরপরেই বাধে বিপত্তি।


পরিবার থেকে মৃতদেহ বহনের জন্য স্থানীয় কান্দাপাড়া মসজিদে খাটিয়া চাওয়া হয়। কিন্তু পরিবারের অভিযোগ মসজিদের ইমাম, মোয়াজ্জিনের অনুমতি না মেলায় তারা খাটিয়া পাননি। এদিকে করোনাভাইরাসের সংক্রমণে আব্দুস সালাম মারা গেছেন জেনে প্রতিবেশী, সমাজের কেউ এ সময় এগিয়ে আসেননি।


কিন্তু বাবার পক্ষে সম্ভব হয়নি প্রিয় সন্তানের লাশ ফেলে চলে যাওয়ার। শোককে শক্তিতে পরিণত করেন তিনি। অশ্রু মুছে উদ্যোগ নেন সন্তানের লাশ দাফনের। ভাই বড় ধন রক্তের বাঁধন। কিংকর্তব্যবিমূঢ় অবস্থা কাটিয়ে বাবার পাশে দাঁড়ান আব্দুস সালামের ছোট দুই ভাই খালেক মিয়া এবং আলীনূর মিয়া। বাবার সঙ্গে তারা দুজন কাঁধে তুলে নেন আব্দুস সালামের মরদেহ।


ছবিটি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে এই সংকটে মানুষের সামাজিক দায়িত্ব লোপ পাওয়ায় বিস্ময় প্রকাশ করেছেন অনেকে। তবে দাফনের সময় স্থানীয় থানা পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন বলে জানা গেছে।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com