‘বিশ্বের বিভিন্ন দেশ রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসন চায়’
প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৪১
‘বিশ্বের বিভিন্ন দেশ রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসন চায়’
সাভার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

চীনসহ বিশ্বের বিভিন্ন দেশ বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসন চাচ্ছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।


সোমবার (১৭ ফেব্রুয়ারি) দুপুরে সাভারের আশুলিয়ার বাইশমাইল এলাকায় মির্জা গোলাম হাফিজ ডিগ্রি কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি একথা বলেন।


ডা. এনামুর রহমান বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের ৭৩তম অধিবেশনে পাঁচটি শর্ত দিয়ে দাবি তুলেছেন, এতে আন্তর্জাতিক সম্প্রদায় সমর্থন দিয়েছেন। ২০১৯ সালে জাতিসংঘে যে সম্মেলন হয়েছে সেখানে সাইড ইভেন্টে প্রধানমন্ত্রী চীন এবং মায়ানমারের প্রেসিডেন্টের সাথে আলোচনা করেছেন। তার পর থেকেই এটা অগ্রগতিতে আছে এবং চীনের প্রেসিডেন্ট নির্দেশ দিয়েছেন বাংলাদেশ মায়ানমার চীন যৌথ উদ্যোগে ওয়ার্কিং গ্রুপ করে প্রত্যাবাসনের জন্য কাজ করবে।


তিনি বলেন, নোয়াখালীর ভাসানচরে রোহিঙ্গাদের কবে নাগাদ স্থানান্তর করা হবে তা এখনো সিদ্ধান্ত হয়নি।


মানব পাচার রোধে ব্যবস্থা নেয়া হয়েছে জানিয়ে তিনি আরো বলেন, রোহিঙ্গারা যেন ক্যাম্প ছেড়ে যেতে না পারে সেজন্য কাঁটাতারের ব্যবস্থা করা হয়েছে।


এর আগে প্রতিমন্ত্রী মির্জা গোলাম হাফিজ ডিগ্রি কলেজের মসজিদের নির্মাণ কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করেন।


পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মির্জা গোলাম হাফিজ ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোহসিন, পাথালিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোয়াজ্জেম হোসেন, ঢাকা জেলা উত্তর ছাত্রলীগের সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম মনিরসহ আরো অনেকে।


বিবার্তা/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com