ঝাল মরিচে বিশ্বরেকর্ড
প্রকাশ : ০৮ অক্টোবর ২০২৩, ১০:২৭
ঝাল মরিচে বিশ্বরেকর্ড
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মাত্র ৬ মিনিট ৪৯ সেকেন্ডে ৫০টি মরিচ খেয়ে বিশ্ব রেকর্ড গড়েছেন মাইক জ্যাক। গত সপ্তাহে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখান তিনি। তবে মরিচগুলো যে সে কোনো মরিচ নয়।


বিশ্বের সবচেয়ে ঝাল মরিচ হিসেবে পরিচিতি আছে ক্যারোলাইনা রিপারের। সাধারণত লাল ও প্যাঁচানো আকৃতির হয়ে থাকে এই মরিচ।


৪১ বছরের মাইক জ্যাক কানাডার অন্টারিও প্রদেশের লন্ডন শহরের বাসিন্দা। তিনি ওয়াশিংটন পোস্টকে বলেন, ‘আমি বড় ধরনের কিছু করতে চেয়ে ছিলাম।’


মাইক শৈশবে কখনো মসলাদার খাবার খাননি। কলেজজীবনে হোস্টেলে তাঁর কক্ষে থাকা অন্যান্য শিক্ষার্থীর কাছে প্রথম শ্রীরাচা ও ফ্রাঙ্কস রেডহটের মতো ঝাল সসের স্বাদ পান। ঝাল লাগলেও মাইকের কাছে বেশ ভালোই লেগেছিল।


এরপর মাইক এক বসায় কে সবচেয়ে বেশি মরিচ খেয়েছেন, সেই রেকর্ড খুঁজে বের করলেন। দেখলেন, অস্ট্রেলিয়ায় এক ইভেন্টে এক ব্যক্তি একসঙ্গে ২৫টি এই জাতের মরিচ খেয়েছিলেন। এরপর মাইক হাঙ্গার প্রজেক্টের জন্য এক দাতব্য অনুষ্ঠানে ৩০টি মরিচ খেয়েছিলেন।


গত বছরের ৫ নভেম্বর মাইক অন্টারিও প্রদেশের লন্ডনে ফরকড রিভার ব্রিউইং কোম্পানি নামে একটি অনুষ্ঠানের আয়োজন করেন। লাল গেঞ্জি গায়ে ও হাতে সার্জারি গ্লাভস পরে খেতে বসেন। টেবিলে তাঁর সামনে একটি প্লেটে রাখা ৫০টি ক্যারোলাইনা রিপার মরিচ।


এরপর মাইক মুখের ভেতর একের পর এক মরিচ পুরতে থাকেন। এই জাতের একেকটি মরিচ জালাপেও মরিচের চেয়ে ২০০ গুণ বেশি ঝাল। এক মিনিটে মাইক ৮টি, পরের মিনিটে আরও ৮টি, তৃতীয় মিনিটে ৭টি, চতুর্থ মিনিটে ৬টি, পঞ্চম ও ষষ্ঠ মিনিটে আরও ৭টি করে মরিচ খান। সপ্তম মিনিট শেষ হওয়ার আগেই প্লেট খালি হয়ে যায়।


এরপরও থেমে যাননি মাইক। দুই প্লেট মিলিয়ে আরও ১০০টি মরিচ শেষ করেন, যাতে সময় লাগে ৩২ মিনিট। ওই দিন ১ ঘণ্টা ৮ মিনিটে তিনি ১৩৫টি মরিচ সাবাড় করে দেন।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com