সেলফি দিবস আজ
প্রকাশ : ২১ জুন ২০২৩, ১৪:০৯
সেলফি দিবস আজ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আজ সেলফি তোলার দিন। সেলফি দিবস আজ। যুক্তরাষ্ট্রে প্রতি বছরের ২১ জুন সেলফি দিবস পালন করা হয়।


সোশ্যাল মিডিয়ার এই যুগে আমাদের খুব পরিচিত একটি শব্দ সেলফি। আর সেলফি তোলেনি এমন মানুষ এখন হয়তো খুঁজে পাওয়া যাবে না। বর্তমানে এটি এক ধরনের ট্রেন্ডে পরিণত হয়েছে।


প্রথম সেলফির কৃতিত্ব দেওয়া রবার্ট কর্নেলিয়াসকে। তিনি একজন মার্কিন রসায়নবিদ। কর্নেলিয়াস ১৮৩৯ সালে ফটোগ্রাফির ডাগুয়েরোটাইপ পদ্ধতি ব্যবহার করে প্রথম সেলফি তুলেছিলেন। আর এভাবে সেলফি তুলতে তাকে নাকি ১০-১৫ মিনিট স্থির হয়ে বসে থাকতে হয়েছিল।


১৮৮৫ সালে ফিল্ম ক্যামেরা আবিষ্কারের পর থেকে মানুষ নিজের ছবি তোলার প্রতি আকৃষ্ট হয়। মূলধারায় ডিজিটাল ফটোগ্রাফির প্রবর্তন হয় মূলত ১৯৯০ দশকে। আর ২০০০ সালের শুরুর দিকে মোবাইল ফোনের কল্যাণে মানুষের সেলফি বা স্ব-প্রতিকৃতির প্রবণতা বাড়তে থাকে। কারণ, সেলফি তুলতে আলাদা ফটোগ্রাফার লাগে না, নিজেই নিজের ছবি তোলা যায়। এরপর ২০০৫ সালের দিকে ক্যামেরা ফোন, ডিজিটাল ক্যামেরা এবং সোশ্যাল মিডিয়া মিলে অভিধানে নতুন শব্দ সৃষ্টি করে 'সেলফি'। আর তারপর থেকে ব্যাপক জনপ্রিয় হয় সেলফি। এখন মানুষ যেখানেই যান না কেন স্মৃতি ধরে রাখতে সেলফি তোলেন।


নিজস্বী বা সেলফি (সেল্ফি) হলো আত্ম-প্রতিকৃতি আলোকচিত্র বা দল আলোকচিত্র, যা সাধারণত হাতে-ধরা ডিজিটাল ক্যামেরা বা ক্যামেরা ফোন ব্যবহার করে নেয়া হয়। সেলফি প্রায়ই ফেসবুক, গুগল+, ইন্সটাগ্রাম, স্ন্যাপচ্যাট, টাম্বলার এবং টুইটারে ইত্যাদি সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে শেয়ার করা হয়ে থাকে।


সেলফি শব্দটি প্রথম এসেছে ইংরেজি সেলফিশ থেকে। ‍সেলফি অর্থ প্রতিকৃতি। অক্সফোর্ড অভিধানের মতে, সেলফি হল একটি ছবি (আলোকচিত্র) যা নিজের তোলা নিজের প্রতিকৃতি, যা সাধারণত স্মার্টফোন বা ওয়েবক্যামে ধারণকৃত এবং যে কোনো সামাজিক মাধ্যমে আপলোড (তুলে দেয়া) করা হয়ে থাকে। বেশিরভাগ সেলফি হাত সামনে তুলে বা আয়নার সামনে দাঁড়িয়ে, কখনো-কখনো সেল্ফ টাইমার ব্যবহার করেও নেয়া হয়।


প্রাথমিক অবস্থায় তরুণদের মধ্যে সেলফি অধিক জনপ্রিয়তা পেলেও বর্তমানে এটি সমাজের সকল স্তরে গ্রহণযোগ্যতা পেয়েছে। ২০১২ সালের শেষের দিকে টাইম ম্যাগাজিনের দৃষ্টিতে ‘সেলফি’ শব্দটি বছরের আলোচিত সেরা দশ শব্দের অন্যতম শব্দ হিসাবে বিবেচিত হয়। ২০১৩ সালের জরিপ অনুযায়ী অস্ট্রেলিয়ান মহিলাদের দুই তৃতীয়াংশই (যাদের বয়স ১৮-৩৫) ফেসবুকে শেয়ারের উদ্দেশে সেলফি তুলেছেন। স্মার্টফোন এবং ক্যামেরা প্রস্তুতকারী প্রতিষ্ঠান স্যামসাং এর জরিপ প্রতিবেদন বলছেঃ ১৮-২৪ বছর বয়েসি মানুষের তোলা ছবির ৩০% ই সেলফি। ২০১৩ সালে অক্সফোর্ড ইংলিশ ডিকশনারির অনলাইন ভার্সনে ‘সেলফি’ শব্দটি নতুন সংযোজিত হয়।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com