শখ পূরণ করতে গিয়ে ৯ বছরের শিশু হল লেখক!
প্রকাশ : ১৬ জুন ২০২৩, ০৯:৪৪
শখ পূরণ করতে গিয়ে ৯ বছরের শিশু হল লেখক!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

অস্ট্রেলিয়ার ৯ বছর বয়সী শিশু বোডি হাউল্যান্ড। তার বাড়ি অস্ট্রেলিয়ার পশ্চিমাঞ্চলে এক্সমাউথ শহরে। বোডি হাউল্যান্ড শখ পূরণের জন্য এই বয়সেই লিখে ফেলেছে বই।


তার লেখা বইয়ের নাম ‘দ্য লাভ হার্টস এক্সপ্লোর এক্সমাউথ’। বইটি শুধু লেখা নয়, এর অলংকরণও করেছে বোডি। আবার প্রকাশনাও করেছে নিজেই। বইটিতে তুলে ধরা হয়েছে দুটি ‘হৃদয়ের’ এক্সমাউথ শহর ভ্রমণের গল্প। ভ্রমণ শেষে তারা বন্ধুত্ব ও ভালোবাসায় পূর্ণ হয়ে ওঠে।


শিশুদের নান শখ থাকে। পছন্দের কত কিছু কিনতে মন চায়। কিন্তু চাইলেই তো আর সব শখ পূরণ হয় না। অনেক সময় শখ পূরণের পথে বাধা হয়ে দাঁড়ায় অর্থ। অস্ট্রেলিয়ার ৯ বছর বয়সী শিশু বোডি হাউল্যান্ডও একই সমস্যায় পড়েছিল। তবে থমকে যায়নি সে। অর্থ জোগাড় করতে একটি বই লিখেছে সে। ওই বই বিক্রির অর্থ দিয়ে নিজের পছন্দের জিনিসও কিনেছে।


বইটি লেখার পরিকল্পনা অবশ্য প্রথম আসে বোডির মায়ের মাথা থেকে। বোডির কথা, তার কাছে জন্মদিনে পাওয়া কিছু অর্থ ছিল। তবে পছন্দের জিনিসটি কিনতে তা যথেষ্ট ছিল না। তাই, তার মা চিন্তাভাবনা করে বই লেখার কথা বলেন।


লেখালেখি শেষে সবকিছু দেখে দিতে পাঠানো হয় বোডির দাদির কাছে। সেখান থেকে যায় ছাপাখানায়। এরপর ছাপাখানা থেকে প্রথম ৬০ কপি বই বোডির কাছে পাঠানো হয়। পরে আরও বই ছাপানো হয়েছে। এরই মধ্যে প্রায় ১৪০ কপি বিক্রি হয়ে গেছে। এমনকি বিক্রির জন্য বইটি স্থানীয় বইয়ের দোকানেও জায়গা করে নিয়েছে।


যে পছন্দের জিনিস কিনতে বোডির এত দৌড়ঝাঁপ, সেটি আসলে কী? বোডি বলে, ‘আমি ভার্চ্যুয়াল রিয়েলিটির নানা সরঞ্জাম কিনতে অর্থ জমাচ্ছিলাম। তবে পরে মনে হলো, বুদ্ধিটা ভালো নয়। কারণ, এতে শুধু অর্থের অপচয় হবে। তাই আমি একটা ইলেকট্রিক স্কুটার কিনেছি। এতে করে আমি শহরে ঘুরে বেড়াই। স্কুলেও যাই।’


বোডির এই উদ্যোগে বেশ খুশি তার পরিবার। যেমন তার বাবা গ্লেন হাউল্যান্ড। বইটি লিখতে বোডি খুবই পরিশ্রম করেছে উল্লেখ করে তিনি বলেন, ‘আমরা ওকে নিয়ে সত্যিই গর্বিত। কারণ, বইটি লিখতে ও নিজেকে উজাড় করে দিয়েছে। আমরা শুধু ওকে বইটি ছাপার কাজে সাহায্য করেছি। আর প্রথম দিকে কিছু অর্থ জোগাড় করে দিয়েছি।’


এদিকে সামনে আরেকটি বই লেখার পরিকল্পনা করছে বোডি। সেটি হবে ওই দুটি ‘হৃদয়ের’ আরেকটি ভ্রমণ নিয়ে।


সূত্র : এবিসি নিউজ


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com