উইকেন্ড ম্যারেজ!
প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০২৩, ১০:২৬
উইকেন্ড ম্যারেজ!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিয়ে করলে নাকি স্বাধীনতা চলে যায়! এই কারণে অনেকেই বিয়ে থেকে শতহস্ত দূর থাকেন।


অনেকে মনে করেন, বিয়ে করলে জুটির এক জনকে অন্য জনের জীবনধারার সঙ্গে মানিয়ে নিতে হয়। আর এই সব কারণেই বিয়ে করেন না অনেকে। অনেক বিবাহিত সম্পর্কেই আবার এই কারণে ভাঙন ধরে। জাপানিরা কিন্তু এই সমস্যার সমাধান বার করেছেন!


জাপানিদের মধ্যে এখন ‘উইকেন্ড ম্যারেজ’ বা ‘সেপারেশন ম্যারেজ’ ভীষণ চলছে! ভাবছেন তো বিষয়টি আদতে কী?


এই ধরনের বিয়েতে কেবল সপ্তাহান্তে ছুটির দিনগুলিতে দম্পতিরা একসঙ্গে থাকেন। সপ্তাহের বাকি দিনগুলিতে তাঁরা সঙ্গীর থেকে আলাদা নিজের মতো করে সময় কাটান! পরিবারের সব দায়দায়িত্ব কিন্তু দু’জনেই ভাগ করে নেন সপ্তাহের সব দিনগুলিতেই। কেবল সপ্তাহের বাকি দিনগুলিতে তাঁরা একে অপরের সঙ্গে এক ছাদের তলায় থাকেন না!


জাপানিরা কিন্তু এই সপ্তাহান্তের বিয়ে বেশ উপভোগ করছেন। তাঁদের মতে বিয়ে করেছি মানেই যে সপ্তাহের সব দিনগুলি একসঙ্গে থাকতে হবে, একে অপরের সব দায়িত্ব নিতে হবে, এমনটা নয়।


সকলের জীবনেই ব্যস্ততা আছে, অফিসের কাজ সামলে নিজের জন্যও সময় দিতে হবে তাই ‘উইকেন্ড ম্যারেজ’-এর পথই বেছে নিচ্ছেন জাপানিরা। তাঁরা মনে করেন, এই প্রকার বিবাহে থেকে তাঁদের সম্পর্কের উন্নতি হচ্ছে। এই বিবাহে তাঁরা নিজের জন্য অনেকটা সময় বার করতে পারছেন, নিজদের পছন্দের ক্ষেত্রগুলিতে সময় দিতে পারছেন। ফলে সম্পর্কেও তিক্ততা আসছে না!


‘উইকেন্ড ম্যারেজ’-এর ক্ষেত্রে জীবনধারণের খরচ অনেকটাই কমে যায়। 


সপ্তাহের শেষে যখন দুই সঙ্গীর দেখা হচ্ছে, তখন অন্য কোনও কাজ নিয়ে নয়, একান্তে একে অপরের সঙ্গে অনেকটা ভাল সময় কাটাতে পারছেন তাঁরা। ফলে সম্পর্কে রোমাঞ্চ টিকে থাকছে। একসঙ্গে কোথাও ঘুরতে যাওয়া, রেস্তরাঁয় যাওয়া, নিজেদের মতো সময় কাটানোর ফলে সম্পর্কের ভিত মজবুত হচ্ছে। এই প্রকার বিবাহে থাকার ফলে খরচও খুব বেশি হচ্ছে না! একসঙ্গে থাকতে হলে আলাদা বাড়িতে থাকলে সংসার খরচ অনেকটাই বেড়ে যায়। ‘উইকেন্ড ম্যারেজ’-এর ক্ষেত্রে জীবনধারণের খরচ অনেকটাই কমে যায়। এই কারণেও অনেকে এই বিবাহের দিকে ঝুঁকছেন।


সূত্র : হিন্দুস্তান টাইমস


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com