কালো কফি না কালো চা, স্বাস্থ্যের জন্য কোনটা বেশি ভালো?
প্রকাশ : ২৫ ডিসেম্বর ২০২০, ২০:৫৯
কালো কফি না কালো চা, স্বাস্থ্যের জন্য কোনটা বেশি ভালো?
অনামিকা রায়
প্রিন্ট অ-অ+

কেউ পছন্দ করেন কালো কফি, কারোর পছন্দ কালো চা। তবে স্বাস্থ্যের জন্য দুই পানীয়ই উপকারী। তবে কোনটি বেশি উপকারী তা জেনে নিন। কালো কফি এবং কালো দুটিই কিন্তু সবার জন্য নয়।


হাইলাইটস ফিটনেস ফ্রিক যাঁরা হন, তাঁরা কালো কফি খেতে খুবই পছন্দ করেন। বিশেষ করে ভারী ওয়ার্ক আউট করার আগে এক কাপ কফি আদর্শ পানীয় হতে পারে।


কালো কফি ও কালো চা


আমাদের প্রায় সবারই বছরের প্রিয় সময় হল শীতকাল। আর শীতকালে গরম ধোঁয়া ওঠা কফির কাপে চুমুক দিতে কার না ভালো লাগে। এই পানীয় যে শুধু আমাদের গরম করে তাই নয়, এর সঙ্গে শীতকালের ঝিমুনি কাটিয়ে আমাদের এনার্জি দেয়। কড়া কফি যাঁদের পছন্দ, তাঁরা অনেকেই দুধ ও চিনি ছাড়া কালো কফি পছন্দ করেন। ঠিক সেরকমই চাও চিনি ও দুধ ছাড়া খেতে পছন্দ করেন অনেকে।


এখন দেখে নেয়া যাক কালো কফি ও কালো চা-এর মধ্যে কোনটি স্বাস্থ্যের পক্ষে বেশি উপকারী?


কালো কফি


ফিটনেস ফ্রিক যাঁরা হন, তাঁরা কালো কফি খেতে খুবই পছন্দ করেন। বিশেষ করে ভারী ওয়ার্ক আউট করার আগে এক কাপ কফি আদর্শ পানীয় হতে পারে। এটি আপনাকে জিম করার জন্য প্রয়োজনীয় এনার্জি দেবে এবং মেটাবলিজমের রেট বাড়াবে। কালো কফির মধ্যে ক্যাফেইন ছাড়াও রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম। ইন্টারন্যাশনাল জার্নাল অফ এপিডেমিয়োলজি-তে প্রকাশিত একটি নিবন্ধে বলা হয়েছে যে নিয়মিত কালো কফি যারা খান, তাঁদের মধ্যে ওবিসিটি এবং টাইপ ২ ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি কম থাকে। এক কাপ কালো কফিতে জিরো ক্যালরি থাকে।


কালো চা


কালো কফির তুলনায় কালো চায়ের মধ্যে ক্যাফেইন কনটেন্ট কম থাকে। কালো চা-এর মধ্যে কোনও স্যাচুরেটেড ফ্যাট থাকে না। কালো চা আমাদের রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে সাহায্য করে। ইউরোপিয়ান জার্নাল অফ নিউট্রিশনে প্রকাশিত নিবন্ধ অনুযায়ী নিয়মিত কালো চা যারা পান করেন, তাঁরা অতিরিক্ত ক্যালরি ঝরাতে পারেন। এক কাপ কালো চা-এ ২ ক্যালোরি থাকে।


কালো কফি এবং কালো চা, দুটিই স্বাস্থ্যকর পানীয় হিসেবে বিবেচিত। আপনি কোনটা বেছে নেবেন, তা স্থির হবে কোন ধরনের উপকার চান তার ওপরে নির্ভর করে। আপনি যদি সকালে ওয়ার্ক আউট করেন, তাহলে আপনার জন্য উপযুক্ত কাল কফি। কারণ সকালে কালো কফি খেলে মেটাবলিজম অনেকটাই বেড়ে যায়। কিন্তু আপনি যদি খুব বেশি ক্যাফেইন ইনটেক করতে না চান, তাহলে কালো চা আপনার জন্য উপযুক্ত। যারা হাইপারটেনশন এবং অ্যাংজাইটিতে ভুগছেন, তাঁদের কালো কফি এড়িয়ে চলাই শ্রেয়। তবে সন্ধের পর কারোরই কালো কফি খাওয়া উচিত নয়। কারণ এতে ঘুমের ব্যাঘাত ঘটতে পারে।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com