বাড়ির টবেই চাষ করুন সুস্বাদু কমলালেবু, শিখে নিন সহজ পদ্ধতি
প্রকাশ : ২২ ডিসেম্বর ২০২০, ২১:১০
বাড়ির টবেই চাষ করুন সুস্বাদু কমলালেবু, শিখে নিন সহজ পদ্ধতি
অনামিকা রায়
প্রিন্ট অ-অ+

বাড়িতে বিভিন্ন ফল বা ফুলের চাষ করার শখ অনেকেরই থাকে। কিন্তু বর্তমানে ছোট ছোট ফ্লাটে পর্যাপ্ত পরিমাণে বাগান থাকা একবারেই স্বপ্নের মতো। তাই ইচ্ছা থাকলেও উপায় হয়ে ওঠেনা। কিন্তু আজ এমন এক পদ্ধতির কথা জানানো হবে যার মাধ্যমে টবে চাষ করতে পারবেন ফল, তাও আবার কমলালেবু। ফ্লাটবাড়ির এই সমতল ভূমিতে ও এই আবহাওয়ায় কি করে কমলালেবু গাছ লাগাবেন ও পরিচর্যা করবেন? জেনে নিন পদ্ধতি।


কমলালেবুর চাষ করতে প্রথমেই যেটা প্রয়োজন সেটা হলো সঠিক ভাবে মাটির প্রস্তুতি। এরজন্য আপনাকে ৪০% সাধারণ মাটি, এক বছর পুরনো গোবর সার, ২৫০ গ্রাম হাড়ের গুড়ো, ১৫০ গ্রাম সংকুচিত, ২৫০ গ্রাম নিমখোল, ২৫০ গ্রাম শঙ্খের গুড়ো প্রয়োজন। এই সমস্ত উপাদান ভালোভাবে মিশ্রন করে জল দিয়ে ভিজিয়ে ১৫ দিন রেখে দিতে হবে। তারপর সেগুলো ভালোভাবে রোদে শুকিয়ে ওই মিশ্রণে, চার ভাগের এক ভাগ কোকোপিট মিশিয়ে দিতে হবে।


মাটি প্রস্তুত হয়ে গেলে কমলালেবু গাছটিকে ভালোভাবে বসিয়ে দিতে হবে। প্রতিনিয়ত যত্ন ও প্রয়োজন মতো কীটনাশক ও সার ব্যবহার করতে হবে। মার্চ মাসের মাঝামাঝি সময়ে যখন কমলালেবুর গাছগুলিতে ফুল আসতে শুরু করবে তখন প্রতি লিটার পানিতে এক মিলিমিটার মিরাকুলান আর দুই গ্রাম এন্ট্রাকল ফাঙ্কিসাইড মিশিয়ে স্প্রে করতে হবে। এইভাবে ছয় মাস যত্ন নেয়ার পর গাছে ফলন শুরু হবে।


প্রতি ছয় মাস অন্তর গাছটিতে পান খাওয়ার চুন এবং তিন মাস অন্তর মিশ্র সার দেয়া হলে গাছটির গ্রোথ ও ফলন বাড়বে। এভাবে পরিচর্যা রাখলেই সুস্বাদু কমলালেবু নিজের বাড়িতেই পেয়ে যাবেন।


বিবার্তা/অনামিকা/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com