রবিবার খালি চোখেই দেখা যাবে যে পাঁচটি গ্রহ
প্রকাশ : ১৯ জুলাই ২০২০, ০৯:৩৮
রবিবার খালি চোখেই দেখা যাবে যে পাঁচটি গ্রহ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

অসীম রহস্যমণ্ডিত আমাদের এই বিশ্বব্রহ্মাণ্ড। বিশাল এ জগতে প্রতিনিয়তই ঘটে চলেছে অসংখ্য মহাজাগতিক ঘটনা। এর হাতেগোনা কয়েকটি হয়তো চোখে পড়ে মানুষের, বাকিগুলো থেকে যায় অজানাই।


রবিবার (১৯ জুলাই) তেমনই এক মহাজাগতিক বিস্ময়ের সাক্ষী হতে চলেছে পৃথিবীবাসী। এদিন চাঁদের সঙ্গে আরো পাঁচটি গ্রহকে দেখা যাবে একদম খালি চোখে। অর্থাৎ, শত কোটি মাইল দূরের গ্রহগুলো দেখতে কোনো টেলিস্কোপের দরকার পড়বে না।


জানা গেছে, রবিবার আকাশে বুধ, শুক্র, মঙ্গল, বৃহস্পতি ও শনি- এই পাঁচটি গ্রহকে খালি চোখে দেখা যাবে। তবে এ দৃশ্য দেখতে চাইলে ঘুম থেকে একটু তাড়াতাড়িই উঠতে হবে।


গবেষকরা জানিয়েছেন, খালি চোখে পাঁচটি গ্রহ দেখতে চাইলে সূর্য ওঠার অন্তত এক ঘণ্টা আগে আকাশের দিকে তাকাতে হবে। অবশ্য এবার দেখতে না পারলে দ্বিতীয় সুযোগ আসতে খুব বেশি দেরি হবে না। ২০২২ সালের জুন মাসেই আবারো ঘটবে একই ঘটনা।


মহাকাশ গবেষক জেফরি হান্ট মার্কিন সংবাদমাধ্যম সিনেট-কে জানিয়েছেন, রবিবার ভোরে পাঁচটি গ্রহকে নক্ষত্রের মতো জ্বলজ্বল করতে দেখা যাবে আকাশে। বুধ গ্রহকে দেখা যাবে উত্তর-উত্তরপশ্চিম দিকে, শুক্র থাকবে পূর্ব-উত্তরপূর্ব আকাশের নিচের দিকে, দক্ষিণ-পূর্বে একাকী দেখা যাবে মঙ্গলকে, আর দক্ষিণ-পশ্চিমে দেখা যাবে বৃহস্পতি ও শনি গ্রহকে।


বিবার্তা/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com