ইতালির কিংবদন্তি ফুটবলার লিওনার্দো বোনুচ্চির অবসরের ঘোষণা
প্রকাশ : ৩০ মে ২০২৪, ১৯:১৪
ইতালির কিংবদন্তি ফুটবলার লিওনার্দো বোনুচ্চির অবসরের ঘোষণা
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

১৯ বছরের পেশাদার ফুটবলে ইতি টেনে অবসরের ঘোষণা দিয়েছেন ইতালি ও জুভেন্টাসের কিংবদন্তি ফুটবলার লিওনার্দো বোনুচ্চি।


বুধবার (২৯ মে) এক ভিডিও বার্তায় এই ঘোষণা দিয়েছেন ৩৭ বছর বয়সী এই তারকা ডিফেন্ডার। তার পুরো ক্যারিয়ার ছিল ‘১৯’-ময়। ১৯ নম্বর জার্সি গায়ে তিনি জিতেছেন সবমিলিয়ে ১৯টি শিরোপা। হয়ত এবারের ইউরোপীয়ান চ্যাম্পিয়নশিপে দিয়ে তিনি ফুটবলকে বিদায় জানাতে চেয়েছিলেন, তবে ইতালির স্কোয়াডে জায়গা হয়নি বোনুচ্চির।


ইতালির হয়ে চতুর্থ সর্বোচ্চ ম্যাচ (১২১) খেলা এই সেন্টারব্যাককে ইউরোর প্রাথমিক স্কোয়াডে রাখেননি কোচ লুসিয়ানো স্পালেত্তি। এরপরই এলো তারা অবসরের ঘোষণা। বোনুচ্চি ইতালির জার্সিতে ৮টি গোলও করেছেন। জাতীয় দলে তার অভিষেক হয় ২০১০ সালে, এরপর আন্তর্জাতিক টুর্নামেন্টে জিতেছেন ২০২০ ইউরোর শিরোপা। ওয়েম্বলিতে অনুষ্ঠিত ফাইনালে এই কিংবদন্তি ডিফেন্ডার গোলও করেছেন।


অবসরের ঘোষণা দিয়ে ইতালি ও জুভেন্টাসের এই তারকা জানান, ‘আমি যে গল্পটা বলতে যাচ্ছি তার স্বপ্ন সেই ছেলেবেলাতেই বুনেছিলাম। নিজেকে প্রতিশ্রুতি দিয়েছিলাম বড় কিছু অর্জনের, বড় কিছু উদ্‌যাপনের। চেয়েছিলাম কঠিন সময়গুলো সাহসের সঙ্গে পার করতে। একজন পিতা, সতীর্থ, স্বামী, খেলোয়াড় কিংবা ইতিহাস সবকিছু ছাপিয়ে আজ আমি এই আমি হয়েছি।’


ক্লাব ফুটবলে বোনুচ্চির বেশিরভাগ সময় কেটেছে জুভেন্তাসে। যাদের হয়ে তিনি ৮ বার সিরি ‘আ’র শিরোপা জিতেছেন এবং ইন্টার মিলানের জিতেছেন একবার। আর সব মিলিয়ে মোট ৯ বার। এ ছাড়া চারবার কোপা ইতালিয়া এবং পাঁচবার ইতালিয়ান সুপার কাপ জিতেছেন। জুভেন্টাসের হয়ে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে খেলেছেন দুবার। বোনুচ্চির সঙ্গে সম্পর্কটা বেশি গাঢ় জুভেন্টাসের। তুরিনের ওল্ড লেডিদের সাদা-কালো জার্সিতে তিনি খেলেছেন ৫০২ ম্যাচ।


অবসরের সিদ্ধান্ত ঘোষণার পর বোনুচ্চিকে শুভকামনা জানিয়েছে জুভেন্টাসও, ‘আমাদের ক্লাব ইতিহাসের বড় অংশ দখল করে নেওয়া একজন ফুটবলার খেলাটিকে বিদায় জানানোর সিদ্ধান্ত নিয়েছেন। তার এই সিদ্ধান্ত আমাদের গভীরভাবে স্পর্শ করেছে, কারণ তার নামটি জুভেন্টাসের আর্কাইভে সংরক্ষিত রয়েছে। ৫০২টি ম্যাচ খেলে তিনি আটটি লিগ টাইটেল, চারটি ইতালিয়ান কাপ ও পাঁচটি সুপার কাপ জিতেছেন। যদিও আমরা তাকে গত বছরের সেপ্টেম্বরে বিদায় জানিয়েছি। কিন্তু যে সুতো আমাদের বেঁধে রেখেছে, তা ছেঁড়া যাবে না। লিও তার জীবনের একটি নতুন অধ্যায় শুরু করার সিদ্ধান্ত নিয়েছেন। এর জন্য আমরা তাকে শুভকামনা জানাই।’


ইতালি জাতীয় দল এবং জুভেন্টাসের রক্ষণভাগে এই দুই ‘অমর সঙ্গী’র মধ্যে জর্জ কিয়েলিনি বুট তুলে রেখেছেন গত বছরের ডিসেম্বরে। এবার তার পথে হাঁটলেন বোনুচ্চিও। ইউরোতে জায়গা না পাওয়ায় তার কিছুটা ক্ষোভ আছে বলেই গুঞ্জন উঠেছে সংবাদমাধ্যমে। এর আগে ২০০৫ সালে পেশাদার ক্যারিয়ার শুরুর পর বোনুচ্চি ইতালির শীর্ষ তিন ক্লাব- জুভেন্তাস, ইন্টার মিলান ও এসি মিলানে খেলেছেন। এরপর ২০২৩ সালে ইউনিয়ন বার্লিন হয়ে এ বছর নাম লেখান তুর্কি ক্লাব ফেনারবাচে।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com