পাকিস্তানের বিপক্ষে অস্ট্রেলিয়া দলে ‘কো ভাইস ক্যাপ্টেন’ হলেন হেড
প্রকাশ : ১৪ ডিসেম্বর ২০২৩, ১২:৫৭
পাকিস্তানের বিপক্ষে অস্ট্রেলিয়া দলে ‘কো ভাইস ক্যাপ্টেন’ হলেন হেড
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

পাকিস্তানের বিপক্ষে ঘরের মাঠে আজ (বৃহস্পতিবার) থেকে শুরু হচ্ছে টেস্ট সিরিজ। আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ এই সিরিজের প্রথম টেস্টের জন্য ১৩ ডিসেম্বর, বুধবার একাদশ ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। যথারীতি অধিনায়ক হিসেবে আছেন প্যাট কামিন্স। তবে দলে চমক হিসেবে আছেন ত্রাভিস হেড। তাকে সহ-অধিনায়ক স্টিভেন স্মিথের সহকারী হয়েছেন। অর্থাৎ দ্বিতীয়বারের মতো তাকে অস্ট্রেলিয়া দলের ‘কো ভাইস ক্যাপ্টেন’ করা হয়েছে।


ভবিষ্যতের কথা চিন্তা করেই এখন থেকেই হেডকে প্রস্তুত করা হবে ভবিষ্যত অধিনায়ক হিসেবে এমনটি জানিয়েছেন অধিনায়ক কামিন্স। অবশ্য কো ভাইস-ক্যাপ্টেন হিসেবে এবারই প্রথম দায়িত্ব পাচ্ছেন না হেড। এর আগে টিম পেইন যখন অধিনায়ক ছিলেন তখন সহ-অধিনায়ক কামিন্সের সহকারী ছিলেন তিনি। ২০২১ সালে অস্ট্রেলিয়া টেস্ট দলের অধিনায়কের দায়িত্ব পান কামিন্স।


২৯ বছর বয়সী হেড এর আগে শেফিল্ড শিল্ডে সাউথ অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়েছেন। ৬২ ম্যাচে নেতৃত্ব দিয়ে তিনি দুইবার দলকে ফাইনালে তুলেছিলেন। এছাড়া তার প্রদেশকে তিনি ২৭টি লিস্ট-এ ম্যাচেও নেতৃত্ব দিয়েছেন। বিগ ব্যাশে অ্যাডিলেট স্ট্রাইকার্সকে নেতৃত্ব দিয়ে ২০১৭-১৮ মৌসুমে শিরোপা জেতান।


এছাড়া ২০১৮ সাল থেকে ২০২০ সালের মধ্যে তিনি অস্ট্রেলিয়া ‘এ’ দলকে ৮ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। নেতৃত্ব দিয়েছেন প্রথম শ্রেণির ম্যাচেও। সে হিসেবে ভবিষ্যত অধিনায়ক হিসেবে হেডকে পরিচর্যা করে গড়ে তুলতে চায় ক্রিকেট অস্ট্রেলিয়া।


হেডের প্রশংসা করে কামিন্স বলেন, ‘আমি মনে করি তার ব্যক্তিত্ব দিয়ে সে দলে যে প্রভাব রাখে সেটা আমরা সকলেই পছন্দ করি। আপনারা সবাই দেখেছেন যে সে কিভাবে ক্রিকেট খেলে। তার খেলার মধ্যে একটা স্বাধীনতা রয়েছে। তাতে করে খেলাটাকে এগিয়ে নিয়ে যায়। খেলাটাকে সে উপভোগ করে। তার মুখে সবসময় হাসি লেগে থাকে।’


কামিন্স আরও জানিয়েছেন, অস্ট্রেলিয়ার একাদশে মাত্র একটি পরিবর্তন আনা হয়েছে। জুলাইতে অস্ট্রেলিয়ার সবশেষ টেস্টে খেলা টড মারফির পরিবর্তে একাদশে এসেছেন নাথান লায়ন।


ডেভিড ওয়ার্নার ও উসমান খাজা যথারীতি ইনিংসের গোড়াপত্তন করতে নামবেন। শক্তিশালী মিডল অর্ডারে থাকবেন মার্নাস ল্যাবুশেন, স্টিভেন স্মিথ ও ত্রাভিস হেড। মিচেল মার্শ পালন করবেন অলরাউন্ডারের দায়িত্ব। উইকেটের পেছনটা সামলাবেন অ্যালেক্স ক্যারি। আর পেস বোলিং ইউনিটে আছেন মিচেল স্টার্ক, কামিন্স ও জশ হ্যাজলেউড।


অস্ট্রেলিয়ার একাদশ:
ডেভিড ওয়ার্নার, উসমান খাজা, মার্নাস ল্যাবুশেন, স্টিভেন স্মিথ (সহ-অধিনায়ক), ত্রাভিস হেড (কো ভাইস ক্যাপ্টেন), মিচেল মার্শ, অ্যালেক্স ক্যারি (উইকেটরক্ষক), মিচেল স্টার্ক, প্যাট কামিন্স (অধিনায়ক), নাথান লায়ন ও জশ হ্যাজলেউড।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com