এক নজরে ১৬তম এশিয়া কাপের সকল রেকর্ড
প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২৩, ২০:৪১
এক নজরে ১৬তম এশিয়া কাপের সকল রেকর্ড
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

এশিয়া কাপের ১৬ তম আসরের চ্যাম্পিয়ন ভারত। ৮ম বারের মতো শিরোপা ঘরে তোলে রোহিত শর্মার দল। কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে টস জিতে ব্যাটিং নিয়ে যেনো বড় ভুলই করলেন দাসুন শানাকা। সিরাজের আগুন ঝড়া বোলিংয়ে মাত্র ৫০ রানে অলআউট শ্রীলঙ্কা। ৩৭ বল খেলে ১০ উইকেট হাতে রেখেই সে লক্ষ্য পূরণ করে ভারত।


এই ফাইনালের আগ পর্যন্ত এশিয়া কাপের ইতিহাসে সবচেয়ে কম রানে অলআউট হওয়ার রেকর্ডটি বাংলাদেশের দখলেই ছিল। ২০০০ সালে পাকিস্তানের বিপক্ষে মাত্র ৮৭ রানে অলআউট হয়েছিল টাইগাররা। ২৩ বছর ধরে বয়ে বেড়ানো এ লজ্জার রেকর্ড থেকে অবশেষে টাইগারদের মুক্তি দিল শ্রীলঙ্কা। ফাইনালে টুর্নামেন্টটির ইতিহাসে সবচেয়ে কম রানে অলআউট হয়েছে শ্রীলঙ্কা।


ওয়ানডে ইতিহাসে এটি কোনো দলের নবম সর্বনিম্ন সংগ্রহের রেকর্ড, শ্রীলঙ্কার ইতিহাসের দ্বিতীয় সর্বনিম্ন। এর আগে ২০১২ সালে পার্লে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৪৩ রানে অলআউট হয়েছিল লঙ্কানরা।


অন্যদিকে ৩৭ বলে জিতে নতুন রেকর্ডের খাতায় নাম লিখিয়েছে ভারত। আন্তর্জাতিক ক্রিকেটের যেকোনো ফরম্যাটে সবচেয়ে কম বলে ফাইনাল ম্যাচ জেতার রেকর্ড এটি।


ফাইনালের ম্যাচ সেরা হন মোহাম্মদ সিরাজ এবং আসর সেরার পুরষ্কার কুলদ্বীপ যাদবেরভ হাতে উঠে। যদিও টুর্নামেন্টে সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন মাথিশা পাথিরানা (১১টি)। তবে কুলদ্বীপ টানা দুই ম্যাচে পাকিস্তানের সঙ্গে ৫ আর শ্রীলঙ্কার সঙ্গে সুপারফোরপর্বে ৪ উইকেট পান। তাকেই টুর্নামেন্টসেরা হিসেবে বেছে নেওয়া হয়েছে।


১৬তম এশিয়া কাপে;


ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংস - বাবর আজম ১৫১(১৩১)
ব্যক্তিগত মোট রান - শুভমান গিল ৩০২ (৬ ম্যাচ)
ব্যক্তিগত সেরা বোলিং - মোহাম্মদ সিরাজ ৬-২১
ব্যক্তিগত সর্বোচ্চ উইকেট - মাথিশা পাথিরানা ১১(৬ ম্যাচ)


বিবার্তা/পুলক/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com