সপ্তম শিরোপার মিশনে শ্রীলঙ্কার বিপক্ষে টসে হেরে ফিল্ডিংয়ে ভারত
প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২৩, ১৫:২০
সপ্তম শিরোপার মিশনে শ্রীলঙ্কার বিপক্ষে টসে হেরে ফিল্ডিংয়ে ভারত
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

সপ্তম শিরোপার মিশনে এশিয়া কাপের ফাইনালে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে লঙ্কানরা। মাহেশ থিকসানার পরিবর্তে লঙ্কানদের একাদশে জায়গা হয়েছে লেগস্পিনার দাশুন হেমান্থার।


১৭ সেপ্টেম্বর, রবিবার এশিয়া কাপের ফাইনালে মুখোমুখি হয়েছে ভারত ও শ্রীলঙ্কা।


টুর্নামেন্টটির বর্তমান চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। আজ আবারও তাদের সামনে হাতছানি শিরোপা ধরে রাখার। অন্যদিকে দীর্ঘ সময় ধরে শিরোপার অপেক্ষায় থাকা ভারতের সামনে বড় সুযোগ এশিয়ার মুকুট জয় করা। তবে, মাঠের লড়াইয়ে যারা এগিয়ে থাকবে তারাই মাতবে শিরোপা উল্লাসে।


হেড টু হেডে নজর রাখলে দেখা যাবে এর আগে এশিয়া কাপে ভারত ও শ্রীলঙ্কা মোট ২২ বার মুখোমুখি হয়েছে। যার মধ্যে ১১ বার জিতেছে ভারত এবং শ্রীলঙ্কার জয়ও ১১ ম্যাচে। গত বছরের এশিয়া কাপের সুপার ফোরে ভারতকে হারিয়েছিল শ্রীলঙ্কা। এ বছর সেই হারের বদলা নিয়েছে টিম ইন্ডিয়া।


সাম্প্রতিক ফর্ম বিবেচনায় শ্রীলঙ্কা থেকে অনেকটা এগিয়ে ভারত। চলতি এশিয়া কাপে মাত্র একটি মাত্র ম্যাচে হেরেছে রাহুল দ্রাবিড়ের শিষ্যরা। সেটি আবার ফাইনালের ঠিক আগের ম্যাচে বাংলাদেশের কাছে। তাই আজ ফাইনাল যে খুব একটা সহজ হবে না তাদের জন্য তা বলার অপেক্ষা। তাছাড়া বড় মঞ্চে শিরোপার কাছে গিয়েও এর আগে অনেকবার খেই হারিয়েছে ভারত। সেই অতীত রেকর্ড চোখ রাঙাচ্ছে বিরাট কোহলিদের।


বাংলাদেশের বিপক্ষে ম্যাচে কোহলি-বুমরাহদের মতো তারকাদের বিশ্রাম দিলেও, ফাইনালে পূর্ণশক্তির দল নিয়েই মাঠে নামবে ভারত। যদিও অলরাউন্ডার অক্ষর প্যাটেল থাকছেন না।


চোট নিয়ে দুশ্চিন্তায় আছে স্বাগতিক শ্রীলঙ্কাও। ফাইনালের আগে মহেশ থিকসানার খেলা নিয়ে শঙ্কা জাগে। থিকশানার পরিবর্তে দলে নেওয়া হয়েছে অফব্রেক স্পিনার সাহান আরাশিগেকে।


চলমান আসরে এখন পর্যন্ত ৫ ম্যাচে ৮ উইকেট নিয়েছেন থিকশানা। সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় তিনি সাত নম্বরে আছেন। তবে ম্যাচের গুরুত্বপূর্ণ সময়ে প্রতিপক্ষকে চাপে রাখার বেশ ভূমিকা ছিল এই স্পিনারের।


মেগা ফাইনালে দুশ্চিন্তার নাম বৃষ্টি। আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, এই ম্যাচে বৃষ্টির সম্ভাবনা রয়েছে ৮০-৯০ শতাংশ। দুপুর সাড়ে তিনটায় খেলা শুরু। তবে দুপুর ১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। নিয়ম অনুযায়ী, অন্তত ২০ ওভার করে খেলতে হবে দুই দলকে। সোমবার থাকছে রিজার্ভ ডে। আর রিজার্ভ ডেতেও খেলা না হলে দুই দলকেই যৌথভাবে বিজয়ী ঘোষণা করা হবে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com