এবার ‘টিম ইন্ডিয়া’র নাম পরিবর্তনের দাবি
প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০২৩, ২১:০৬
এবার ‘টিম ইন্ডিয়া’র নাম পরিবর্তনের দাবি
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

এই মুহূর্তে ভারতজুড়ে চলছে নাম বদলের জল্পনা। ‘ইন্ডিয়া’ নাম বদলে দেশের অফিসিয়াল নাম হয়ে যাচ্ছে ‘ভারত’। দেশের নামবদলের জল্পনা নতুন মাত্রা পেয়েছে কংগ্রেসের নেতা জয়রাম রমেশের একটি পোস্ট থেকে। কংগ্রেসের দাবি, রাষ্ট্রপতির আয়োজনে জি২০ বৈঠকের আমন্ত্রণপত্রে ‘প্রেসিডেন্ট অফ ইন্ডিয়া’র পরিবর্তে লেখা হয়েছে ‘প্রেসিডেন্ট অফ ভারত’।


বাংলা ও হিন্দীতে দেশটির নাম ‘ভারত’ বলা হলেও, ইংরেজিতে সেটি ‘ইন্ডিয়া’। তবে আনুষ্ঠানিকভাবে নতুন করে দেশটির নাম ‘ভারত’ (Bharat) করার দাবি উঠেছে। একই কারণে ‘টিম ইন্ডিয়া’ নামের পরিবর্তে ‘টিম ভারত’ করারও দাবি তুলেছেন দেশটির সাবেক ক্রিকেটার বীরেন্দর শেবাগ। বিশ্বকাপের আগেই তিনি এই নাম পরিবর্তনের দাবি জানান।


আগামী ৫ অক্টোবর ভারতের আহমেদাবাদ নরেন্দ্র মোদি স্টেডিয়ামে পর্দা উঠবে ওয়ানডে বিশ্বকাপের। ওই ভেন্যুতেই ১৪ অক্টোবর মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশ ভারত-পাকিস্তান, যা বিশ্বকাপের সবচেয়ে হাইভোল্টেজ ম্যাচের একটি। ভারতের ৯টি ভেন্যুতে এবার অনুষ্ঠিত হবে ৪৮টি ম্যাচ। সেখানে বাংলাদেশসহ ১০টি দল অংশ নেবে।


একটি টুইট বার্তায় শেবাগ লিখেছেন, ‘আমি সবসময় একটা কথাই মনে করি যে ভারতীয় ক্রিকেট দলের নাম এমন হওয়া উচিত যা আমাদের হৃদয়কে গর্বিত করে। আমরা ভারতীয় এবং ইন্ডিয়া নামটা ইংরেজরা দিয়েছিল। সেকারণে এই টিম ইন্ডিয়া নামটা এখনই বদলে ফেলা উচিত।’


একই টুইটে শেবাগ বিসিসিআই সচিব জয় শাহকে ট্যাগ করে দাবি করেছেন, আসন্ন একদিনের ক্রিকেট বিশ্বকাপে রোহিত ব্রিগেডের বুকের উপর ‘ভারত’ নামটা যেন লেখা থাকে।


তিনি লেখেন, 'টিম ইন্ডিয়া নয়, টিম ভারত। এই বিশ্বকাপে আমাদের হৃদয়ে ভারতকে নিয়েই যেন আমরা কোহলি, রোহিত, বুমরা, জাডেজার হয়ে গলা ফাটাই। পাশাপাশি জয় শাহ আপনি দেখুন যাতে দলের খেলোয়াড়রা ভারত লেখা জার্সি পরেই মাঠে নামে।'


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com