বিশ্বকাপ বাছাইয়ের প্রথম পর্বে মালদ্বীপকে পেল বাংলাদেশ
প্রকাশ : ২৭ জুলাই ২০২৩, ১৩:২৭
বিশ্বকাপ বাছাইয়ের প্রথম পর্বে মালদ্বীপকে পেল বাংলাদেশ
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

মালয়েশিয়ার কুয়ালালামপুরে ২০২৬ বিশ্বকাপ ও ২০২৭ এশিয়ান কাপের বাছাইপর্বের ড্র অনুষ্ঠিত হয়েছে আজ। প্রাথমিক বাছাইপর্বের প্রথম রাউন্ডে প্রতিপক্ষ হিসেবে মালদ্বীপকে পেয়েছে বাংলাদেশ ফুটবল দল।


আগামী ১২ ও ১৭ অক্টোবর হোম ও অ্যাওয়ে ভিত্তিতে হবে প্রথম রাউন্ডের দুটি ম্যাচ। দুই লেগ মিলিয়ে মালদ্বীপকে হারাতে পারলেই বাংলাদেশ নিশ্চিত করবে দ্বিতীয় রাউন্ড। সম্প্রতি সাফ চ্যাম্পিয়নশিপে পিছিয়ে থেকেও মালদ্বীপকে ৩-১ গোলে হারিয়েছিল বাংলাদেশ। সেই সুখস্মৃতি নিয়েই মালদ্বীপের মুখোমুখি হবেন জামাল ভূঁইয়ারা।
এশিয়া অঞ্চলের ৪৬ টি দেশ অংশ নেবে বাছাইপর্বে। তবে বাছাইপর্বের প্রথম রাউন্ডে খেলবে র‍্যাংকিংয়ের ২৭ থেকে ৪৬তম দল। এই দলগুলোকে দুটো পটে ভাগ করা হয়েছে। এশিয়ার মধ্যে র‍্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান ৪১ নম্বরে। তাই দুই নম্বর পটে ছিল বাংলাদেশের নাম। অন্যদিকে ২৭ থেকে ৩৬ র‍্যাংকিংয়ে থাকা দলগুলোকে রাখা হয় পট ওয়ানে। মালদ্বীপের র‍্যাংকিং ৩০ হওয়ায় তারা পট ওয়ানে জায়গা করে নেয়।


প্রথম রাউন্ডে খেলা হবে নক আউট পর্বে। ২০ দলের মধ্যে জয়ী দশটি দল দ্বিতীয় রাউন্ডে জায়গা করে নেবে। বাংলাদেশ-মালদ্বীপ ছাড়াও প্রথম রাউন্ডে মুখোমুখি হবে আফগানিস্তান-মঙ্গোলিয়া, সিঙ্গাপুর-গুয়াম, ইয়েমেন-শ্রীলঙ্কা, মিয়ানমার-ম্যাকাউ, কম্বোডিয়া-পাকিস্তান, চাইনিজ তাইপে-তিমুর, ইন্দোনেশিয়া-ব্রুনাই, হংকং-ভুটান ও নেপাল-লাওস।


দ্বিতীয় রাউন্ডে আগে থেকেই নিজেদের নাম লিখিয়ে রেখেছে র‍্যাংকিংয়ের সেরা ২৬ টি দল। তাদের সঙ্গে ১০ দল যোগ হওয়ার পর শুরু হবে দ্বিতীয় রাউন্ড। যেখানে ৩৬টি দল ৯ গ্রুপে ভাগ হয়ে খেলবে। প্রতিটি গ্রুপে চারটি করে দল থাকবে।


যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা অনুষ্ঠেয় ২০২৬ বিশ্বকাপে প্রথমবারের মতো অংশ নেবে ৪৮ দল। যেখানে এশিয়া অঞ্চল থেকে সরাসরি খেলার সুযোগ পাবে আটটি দেশ। এছাড়া একটি দল প্লে-অফ খেলার সুযোগ পাবে।


এদিকে গত কাতার বিশ্বকাপেও বাছাইপর্বের প্রথম রাউন্ড খেলতে হয়েছিল বাংলাদেশকে। সেবার লাওসকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে জায়গা করে নিয়েছিল লাল-সবুজ জার্সিধারীরা।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com