যে কারণে গার্ড অফ অনার পেয়েছেন আলিম দার
প্রকাশ : ০৭ এপ্রিল ২০২৩, ১৬:৪৩
যে কারণে গার্ড অফ অনার পেয়েছেন আলিম দার
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

দুপুর দেড়টা নাগাদ শেষ হলো বাংলাদেশ-আয়ারল্যান্ডের মধ্যকার একমাত্র টেস্ট। অ্যান্ডি ম্যাকব্রিনের বলে সিঙ্গেল নিয়ে বাংলাদেশের জয় নিশ্চিত করেন মুশফিকুর রহিম। এরপরেই বাউন্ডারির কাছে গিয়ে সারিবদ্ধ হয়ে দাঁড়ালেন বাংলাদেশের দুই অপরাজিত ব্যাটসম্যান মুশফিকুর রহিম ও মুমিনুল হক। ড্রেসিংরুম থেকে বের হয়ে আসেন বাংলাদেশ দলের অন্যান্য খেলোয়াড়রাও। আইসিসি'র এলিট প্যানেলের আম্পায়ার হিসেবে শেষ ম্যাচ পরিচালনা করা আলিম দার কে সম্মান জানানোর জন্যই নেওয়া হয় এমন উদ্যোগ।


খেলোয়াড় ছাড়াও বিসিবির পক্ষ থেকেও সম্মাননা পেয়েছেন ১৯ বছর ধরে আইসিসির এলিট প্যানেলে থাকা এ আম্পায়ার, বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন স্মারক তুলে দিয়েছেন তার হাতে। প্রায় দুই দশক ধরে আইসিসির এলিট প্যানেলের আম্পাইয়ার হিসেবে দায়িত্ব পালন করে গত মাসেই পদত্যাগের ঘোষণা দেন তিনি।  


৫৪ বছর বয়সী আলিম দার চারটি বিশ্বকাপের ফাইনালসহ ছেলেদের আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফরম্যাট মিলিয়ে রেকর্ড ৪৩৬ ম্যাচ পরিচালনা করেছেন। পাকিস্তানি আম্পায়ারের ক্যারিয়ার অবশ্য এখানেই শেষ হয়ে যাচ্ছে না। ঘরের মাঠে পিসিবি চাইলে তিনি ম্যাচ পরিচালনা করতে পারবেন। এলিট প্যানেলের এক ধাপ নিচে আম্পায়ারদের আন্তর্জাতিক প্যানেলে জায়গা পেলে তিনি নিজ দেশের বাইরে গিয়েও আম্পায়ারিং করতে পারবেন।


২০০০ সালে আম্পায়ারিং শুরু করা আলিম দার ২০০২ সালে আইসিসির ইন্টারন্যাশনাল প্যানেলে যোগ দেন এবং ২০০৪ সালে আইসিসি তাকে এলিট প্যানেলে অন্তর্ভুক্ত করে। দীর্ঘ আম্পায়ারিং জীবনে আইসিসির একাধিক ইভেন্টের ফাইনাল সহ অনেক গুরুত্বপূর্ণ ম্যাচ পরিচালনা করেছেন আলিম দার, ২০০৯ থেকে ২০১১ পর্যন্ত টানা তিনবার আইসিসির বর্ষসেরা আম্পায়ারের খেতাবও জিতেছিলেন তিনি।


বিবার্তা/নিলয়/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com