১০ উইকেট নিয়ে ইতিহাস গড়লেন এজাজ প্যাটেল
প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০২১, ১৪:১৮
১০ উইকেট নিয়ে ইতিহাস গড়লেন এজাজ প্যাটেল
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

একটি কিংবা দুইটি নয়, মুম্বাইয়ে অনুষ্ঠিত সিরিজের দ্বিতীয় এবং শেষ টেস্ট ম্যাচের প্রথম ইনিংসে ভারতের পুরো দশটি উইকেট একাই লুফে নিলেন কিউই স্পিনার এজাজ প্যাটেল। ফলে জেমস লেকার এবং অনিল কুম্বলের পর তৃতীয় বোলার হিসেবে এক ইনিংসে দশ উইকেট নেয়ার রেকর্ড গড়লেন তিনি। আর রেকর্ড গড়ার দিনে নিজেদের প্রথম ইনিংসে ৩২৫ রান তুলেছে স্বাগতিকরা।


টেস্টে এক ইনিংসে সবার আগে দশটি উইকেট নিয়েছিলেন ইংলিশ স্পিনার জেমস লেকার। ১৯৫৬ সালে ম্যানচেস্টারে অনুষ্ঠিত ওই ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে এই রেকর্ডটি করেছিলেন তিনি। ১৬.৪ ওভারে দশ উইকেট নিতে খরচ করেছিলেন মাত্র ৩৭ রান। ম্যাচটিতে ইনিংস এবং ১৭০ রানের জয় পেয়েছিলো ইংল্যান্ড।


এরপর ১৯৯৯ সালে দিল্লীতে অনুষ্ঠিত ম্যাচে পাকিস্তানের বিপক্ষে এক ইনিংসে দশ উইকেট নিয়েছেন ভারতীয় কিংবদন্তি ক্রিকেটার অনিল কুম্বলে। ওই ম্যাচের শেষ ইনিংসে পাকিস্তানের সব ক্রিকেটারকে আউট করেন তিনি। আর ম্যাচটিতে ২১২ রানের বড় ব্যবধানে জয় পায় ভারত।


এবার লেকার-কুম্বলের পরে এই রেকর্ডটি নিজের করে নিলেন কিউই স্পিনার এজাজ প্যাটেল। শুবমান গিলকে আউট করে শুরুটা করেছিলেন এজাজ। এরপর টেস্টের প্রথম দিনেই চেতেশ্বর পূজারা, বিরাট কোহলিদের সাজঘরের পথ দেখিয়েছিলেন শূন্য রানে। সেদিনই আউট করেছিলেন শ্রেয়াস আয়ারকেও।


আর দ্বিতীয় দিনে শনিবার (৪ ডিসেম্বর) যেনো আরো ধারালো হয়ে উঠেন এই কিউই বোলার। ভারতের যে ছয় ব্যাটসম্যান আউট হলেন পরে, সবাইকেই আউট করলেন তিনি। শেষটা করলেন ভারতের ১১ নম্বর ব্যাটসম্যান মোহাম্মদ সিরাজকে দিয়ে।


বিবার্তা/ইমরান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com