সাঁতারে বিশ্বরেকর্ড গড়ে স্বর্ণ জয়
প্রকাশ : ৩০ জুলাই ২০২১, ১৫:২৫
সাঁতারে বিশ্বরেকর্ড গড়ে স্বর্ণ জয়
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বরেকর্ড ভাঙার একটা আবছা ইঙ্গিত পাওয়া গিয়েছিলো হিটেই। তবু সবকিছু একপাশে রেখে পদক জেতাতেই হয়তো মনোযোগ ছিলো দক্ষিণ আফ্রিকান সাঁতারু তাতানা শোয়ানমেকারের।


সে কারণেই কিনা, বিশ্বরেকর্ডটা গড়ে সাঁতার যখন শেষ করলেন, টাইমিং বোর্ডে তাকিয়ে যেন হতবাকই হয়ে গেলেন তাতানা! বিশ্বাস হচ্ছিলো না নিজের চোখকেই। সোনাটাও যে জেতা হয়ে গেছে, তা বলাই বাহুল্য। এর ফলে টোকিওতে চলমান অলিম্পিকে প্রথম সোনার দেখা পেলো দক্ষিণ আফ্রিকা।


টোকিও অ্যাকুয়াটিকস সেন্টার আগের দিনও দেখেছে বিশ্বরেকর্ড। তবে বৃহস্পতিবার (২৯ জুলাই) ৪ গুণিতক ২০০ মিটার রিলেতে চীনকে যেভাবে রুদ্ধশ্বাস লড়াইয়ে জিততে হয়েছে, তাতানাকে অবশ্য তেমন পরীক্ষা দিতে হয়নি। দুই আর তিনে থাকা আমেরিকান সাঁতারু কিং লিলি আর ল্যাজর অ্যানি সাঁতার শেষ করেছেন তার থেকে যথাক্রমে এক আর দুই সেকেন্ড পরে।


যদিও ৫০ আর ১০০ মিটারের মাইলফলক ছোঁয়ার সময় নারী ব্রেস্ট স্ট্রোকের বিশেষজ্ঞ লিলি একটু এগিয়ে ছিলেন তাতানা থেকে। তবে ১০০ মিটার ব্রেস্ট স্ট্রোকের সোনাজয়ী লিলিকে পেছনে ফেলার পর তাতানার লড়াইটা যেনো ছিলো নিজের সঙ্গেই।


২০০ মিটার শেষমেশ তিনি শেষ করেছেন ২০ মিনিট ১৮.৯৫ সেকেন্ডে। এর ফলে ভেঙে যায় বিশ্বরেকর্ডও। ৭ বছর আগে ২০১৩ সালে বার্সেলোনায় বিশ্ব চ্যাম্পিয়নশিপে রিকে মোলের পেডেরসেন ২০০ মিটার ব্রেস্ট স্ট্রোকে শেষ করেছিলেন ২ মিনিট ১৯.১১ সেকেন্ডে। সেটাকে দুইয়ে ঠেলে তালিকার শীর্ষে উঠে আসেন তাতানা, দক্ষিণ আফ্রিকাকে পাইয়ে দেন সোনার পদক।


চলতি অলিম্পিকে সাঁতার ডিসিপ্লিন ব্যক্তিগত ইভেন্টে প্রথম রেকর্ড দেখলো তাতে। এর আগে অবশ্য দলগত ইভেন্টে রেকর্ড ভেঙেছে দুটো। ৪ গুণিতক ১০০ মিটার রিলেতে অস্ট্রেলিয়ার মেয়েরা আর ৪ গুণিতক ২০০ মিটার রিলেতে রেকর্ড গড়েন চীনা মেয়েরা।


বিবার্তা/বিদ্যুৎ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com