কানাইঘাটের জনগুরুত্বপূর্ণ সড়ক: সংস্কারের অভাবে মরণফাঁদ
প্রকাশ : ১৬ জুলাই ২০২৩, ১৮:৪৭
কানাইঘাটের জনগুরুত্বপূর্ণ সড়ক: সংস্কারের অভাবে মরণফাঁদ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সিলেটের কানাইঘাট উপজেলার গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি রাস্তার বেহাল দশায় জনদুর্ভোগ চরম আকার ধারণ করেছে। উপজেলার কানাইঘাট টু চতুল দরবস্ত, বোরহানউদ্দিন সড়ক, কানাইঘাট ঘাট সড়ক ও পর্যটন স্পট লোভাছড়া যাওয়ার জনগুরুত্বপূর্ণ সড়কগুলো দীর্ঘদিন থেকে সংস্কার না হওয়ায় যেন মরণফাঁদে পরিণত হয়েছে। আর এজন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও জনপ্রতিনিধিদের চরম ব্যর্থতা ও উদাসীনতায় ক্ষোভ প্রকাশ করছেন সাধারণ মানুষ।


সড়কগুলোর টেকসই সংস্কার ও উন্নয়ন না করে বর্ষা মৌসুমের শুরুতে কিছু সংস্কার কাজ শুরু হলেও এসব কাজ উল্টো জনদুর্ভোগ বাড়িয়েছে বলে মনে করেন স্থানীয় বাসিন্দারা। এছাড়া যে-সব এলাকায় সংস্কার কাজ হচ্ছে, সেসব কাজের মান নিয়েও প্রশ্ন তুলছেন তারা। এসব বিষয় তুলে ধরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রতিবাদ জানানোর পাশাপাশি সরকারের কড়া সমালোচনাও করছেন কেউ কেউ।


স্থানীয়রা বলছেন, উপজেলার জনগুরুত্বপূর্ণ কানাইঘাট-চতুল-দরবস্ত সড়ক এবং পৌর শহরের গুরুত্বপূর্ণ সড়কগুলো ভেঙেচুরে বিশাল বিশাল গর্ত হয়ে গেছে। দীর্ঘদিন ধরে এমন অবস্থা চললেও জাতীয় সংসদ নির্বাচনের ৫ মাস আগেও সংস্কারের কোনো উদ্যোগ না নেয়ায় সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে বলে মনে করেন ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতাকর্মীরা।


উপজেলার সড়ক উন্নয়ন প্রকল্পে সরকার কোটি কোটি টাকার দিয়েছে। তবে এসব উন্নয়নমূলক কর্মকাণ্ডে কমিশন বাণিজ্য, ভাগ-বাটোয়ারা ও অনিয়ম-দুর্নীতির কারণে মাঠ পর্যায়ে সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ড দৃশ্যমান হচ্ছে না বলেও অভিযোগ তাদের। তবে স্থানীয় জনপ্রতিনিধিরা বলছেন, সড়কগুলোর সংস্কার কাজ করার ব্যাপারে সরকার আন্তরিক।


জানতে চাইলে স্থানীয় সংসদ সদস্য হাফিজ আহমেদ মজুমদার বিবার্তাকে বলেন, দেশে যে হারে বা স্পিডে রুরাল ডেভেলপমেন্ট হত, সেই স্পিডটা গত দুই তিন বছরে কমে গেছে। বিকজ অব করোনা, বিকজ অব ওয়ার। তবুও অনেক উন্নয়ন হচ্ছে। দেশের প্রতিটি মানুষের ঘরে ঘরে বিদ্যুৎ আছে। বাংলাদেশের প্রতিটি গ্রামে গ্রামে এখন গাড়ি নিয়ে যাওয়া যায়। মানুষের চাহিদা তো আর শেষ থাকবে না, সরকারের সীমাবদ্ধতাও আছে। এর মধ্যে যতটুকু কাজ করা যায় তা করা হচ্ছে।


তিনি বলেন, রাস্তাঘাট- বৃষ্টি ও মেইনটেইন্সের অভাবের কারণে নষ্ট হয়েছে। এগুলো ঠিক করা হচ্ছে। দেশের আনাচে কানাচে উন্নয়নের দিকে তাকালে এসব কথা বলার অবকাশ থাকে না। দেশের অর্থনীতির অবস্থা মজবুত হলে আরো উন্নয়ন হবে।


রাস্তাঘাট সংস্কার না করায় স্থানীয়রা ফেসবুকে সরকারের সমালোচনা করছেন। এ বিষয়ে জানতে চাইলে হাফিজ আহমেদ মজুমদার বলেন, মানুষের মাঝে এখন জনসচেতনতা আছে। এটাও উন্নতির লক্ষণ। আগের দিনে মানুষ অতোটা সচেতন ছিল না। এটাও আরেকটা উন্নয়ন।


এদিকে কানাইঘাট উপজেলার রাস্তাঘাটের বেহাল দশায় জনগণের দুর্ভোগ ও উন্নয়নমূলক কর্মকাণ্ডের অনিয়ম-দুর্নীতির তথ্য তুলে ধরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সরকারের কড়া সমালোচনা করছেন স্থানীয়রা। সম্প্রতি সৈয়দ ফয়জুল্লাহ বাহার নামে একজন ফেসবুকে ভাঙাচোরা রাস্তার ছবিসহ পোস্ট করে লিখেছেন, স্মার্ট বাংলাদেশে কাদের দায়িত্বহীনতা, উদাসীনতা ও অবহেলায় আমাদের কানাইঘাটের রাস্তাঘাটের এ বেহাল দশা? কানাইঘাটের কি কোনো অভিভাবক নেই?


মামুন রশিদ নামে আরেকজন লিখেছেন, কানাইঘাটের রাস্তাঘাটের বেহাল দশা। মজুমদার সাহেব (স্থানীয় এমপি) তার নিজ এলাকা জকিগঞ্জে ব্যাপক উন্নয়ন করেছেন। কিন্তু কানাইঘাটকে রেখেছেন উন্নয়ন বঞ্চিত। এই বৈষম্যমূলক আচরণের জন্য ধিক্কার জানাই। এর জন্য দায়ী তেলবাজ হাইব্রিড নেতারা।


তিনি লিখেন, দীর্ঘ এক যুগ ধরে আওয়ামী লীগ ক্ষমতায় কিন্তু উন্নয়নের কোন ছোঁয়া লাগেনি কানাইঘাট পৌরসভার রাস্তাঘাটে। এ যেন সৎ মায়ের মত আচরণ। মানসিকতার পরিবর্তন করুন।


নুমান আহমেদ রুমান নামে এক ফেসবুক ব্যবহারকারী লিখেছেন, ‘সারাদেশে যখন মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে অভাবনীয় উন্নয়ন ও উন্নয়নের কর্মযজ্ঞ চলছে, তখন আমাদের কানাইঘাটের রাস্তাঘাটের এই বেহাল দশা কেন... কেন....’


রুহুল আমিন কানাইঘাটি নামে একজন ভাঙা রাস্তার ছবি পোস্ট করে লিখেছেন, কানাইঘাট সদরসহ কানাইঘাট টু দরবস্ত রাস্তার কি দারুণ উন্নয়ন হয়েছে। বিশ্ববাসী প্রত্যক্ষ করুক।


এদিকে উপজেলার মৃত্যুঝুকিপূর্ণ ও দুর্ঘটনাপ্রবণ সড়কের কারণে উপজেলার দুই লক্ষাধিক মানুষ চরম ভোগান্তিতে আছেন জানিয়ে গত ১ মার্চ উপজেলা সদরে মানববন্ধন করেছেন কানাইঘাট উপজেলা শ্রমিক ঐক্য পরিষদ। এসময় তারা অবিলম্বে কানাইঘাট টু চতুল দরবস্ত ও বোরহানউদ্দিন সড়কের দ্রুত সংস্কারের দাবি জানান।


স্থানীয়রা বলছেন, নির্বাচন আসলে বিভিন্ন দলের প্রার্থী এসে অনেক প্রতিশ্রুতি দেন। নির্বাচিত হলে রাস্তাঘাটের সব সমস্যা সমাধান করবেন- এমন প্রতিশ্রুতিও দেন। আর যখন নির্বাচন চলে যায় তখন আর কাউকে খুঁজে পাওয়া যায় না। যিনি নির্বাচিত হন, উনাকে আর পাওয়া যায় না। আর যদি পাওয়া যায় উনার সাথে কথা বলার সুযোগ থাকে না।


কানাইঘাট উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র লুৎফুর রহমান বিবার্তাকে বলেন, ঈদের সময় ঠিকাদারের লোকজন ছুটিতে থাকায় এবং অতিরিক্ত গাড়ি চলাচলে রাস্তায় কিছু গর্ত হয়েছে। বর্তমানে এসবের সংস্কার কাজ চলছে। সব কাজ হচ্ছে। ইনশাআল্লাহ কিছুদিনের মধ্যে সমাধান হয়ে যাবে। ফেসবুকের কথাবার্তা বিশ্বাস করা যাবে না।


এ বিষয়ে কানাইঘাট উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল মোমিন চৌধুরী বিবার্তাকে বলেন, এখন কিছু সড়কের সংস্কার কাজ হচ্ছে। আগামী শীতেও আরো কাজ শুরু হবে।


বর্ষায় কাজ শুরুর ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, কাজ শুরুর আগে নানা প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয়। বিভিন্ন তদন্ত কমপ্লিট করতে গিয়ে সময় লেগেছে- তাই এখন শুরু করতে হয়েছে।


জানতে চাইলে কানাইঘাট উপজেলা প্রকৌশলী মো. আবু হানিফা বিবার্তাকে বলেন, দরবস্ত রাস্তাটা সড়ক ও জনপথের। আরএইচডি হয়ত কাজ করছে, বৃষ্টির পর হয়ত কমপ্লিট হবে।


তিনি বলেন, সিলেট উন্নয়ন প্রকল্পের আওতায় কানাইঘাটে কাজ চলছে। এছাড়া বন্যায় ক্ষতিগ্রস্ত সড়ক সংস্কার প্রকল্পের তালিকাও কানাইঘাটের সড়ক আছে। এস্টিমেট অনুমোদন পেলে দুই-তিন মাসের মধ্যে কাজ শুরু হবে। কাজ হলে মোটামুটি রাস্তাগুলো ঠিক হয়ে যাবে।


বিবার্তা/সোহেল/এসবি/রোমেল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com