গৌরব ও ঐতিহ্যে ১০৩ বছরে ঢাবি
প্রকাশ : ০১ জুলাই ২০২৩, ০৯:৫৫
গৌরব ও ঐতিহ্যে ১০৩ বছরে ঢাবি
মহিউদ্দিন রাসেল
প্রিন্ট অ-অ+

মহান ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধসহ বাঙালি জাতির জাগরণ ও প্রগতিশীল আন্দোলন-সংগ্রামের সূতিকাগার প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ১ জুলাই, শনিবার ১০৩ বছরে পা দিয়েছে।‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বিশ্ববিদ্যালয়’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে এই দিন ১০২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করবে দেশের গৌরব ও ঐতিহ্যের শ্রেষ্ঠতম এই বিদ্যাপীঠটি।


বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, শনিবার বিশ্ববিদ্যালয়ের ১০৩তম দিবস উপলক্ষ্যে দিনব্যাপী বর্ণাঢ্য কর্মসূচি গ্রহণ করা হয়েছে। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই দিন সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র সম্মুখস্থ পায়রা চত্বরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিশ্ববিদ্যালয় দিবসের বিভিন্ন কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।


কর্মসূচি অনুযায়ী সকাল সাড়ে ৯ টায় বিশ্ববিদ্যালয়ের সকল হল ও হোস্টেল থেকে শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ শোভাযাত্রা সহকারে স্মৃতি চিরন্তন চত্বরে সমবেত হবেন। স্মৃতি চিরন্তন চত্বর থেকে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের নেতৃত্বে সকাল ৯ টা ৪৫ মিনিটে বর্ণাঢ্য শোভাযাত্রা সহকারে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, অ্যালামনাই, কর্মকর্তা ও কর্মচারীদের ছাত্র-শিক্ষক কেন্দ্রের সম্মুখস্থ পায়রা চত্বরে গমন করবেন।


সকাল ১০ টায় উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় পতাকা, বিশ্ববিদ্যালয় ও হলসমূহের পতাকা উত্তেলন, পায়রা, বেলুন ও ফেস্টুন উড়ানো, কেক কাটা এবং সংগীত বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে বিশ্ববিদ্যালয়ের থিম সং ও উদ্বোধনী সংগীত পরিবেশিত হবে।


এদিকে সকাল সাড়ে ১০টায় ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে বিশ্ববিদ্যালয় দিবসের প্রতিপাদ্য বিষয় ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বিশ্ববিদ্যালয়’ নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মসিউর রহমান। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আলোচনা সভায় সভাপতিত্ব করবেন। বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এবং কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ আলোচনা সভায় সম্মানীয় অতিথি হিসেবে বক্তব্য রাখবেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক- শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ আলোচনা সভায় অংশগ্রহণ করবেন।



আরও জানা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন উপলক্ষ্যে ঐদিন সকাল ৯.৩০টা থেকে ১০.৩০টা পর্যন্ত নীলক্ষেত ও ফুলার রোড থেকে বিশ্ববিদ্যালয়ের প্রবেশ পথ যানবাহন চলাচলের জন্য বন্ধ থাকবে। এসময় বিকল্প রাস্তা ব্যবহারের জন্য সকলকে অনুরোধ জানানো হয়েছে। জনসাধারণের সাময়িক এই অসুবিধার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আন্তরিকভাবে দুঃখও প্রকাশ করছে।



এদিকে দিবসটি উদযাপন উপলক্ষ্যে উপাচার্য ভবন, কার্জন হল, কলা ভবন ও ছাত্র-শিক্ষক কেন্দ্রসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা ও সড়কসমূহে আলোকসজ্জা করা হয়েছে। এছাড়া, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন প্রবেশপথে তোরণ নির্মাণ এবং রোড ডিভাইডার ও আইল্যান্ডসমূহে সাজ-সজ্জা করা হয়েছে।


ঢাকা বিশ্ববিদ্যালয় দিবসের প্রস্তুতি নিয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মো. মাকসুদুর রহমান বিবার্তাকে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় এই দেশের কর্ণধার। কাজেই এই বিশ্ববিদ্যালয়ের জন্মদিনে ব্যাপক কর্মসূচি পালনে আমরা প্রস্তুত। তবে আবহাওয়া তথা বৃষ্টি আমাদের পেছনের দিকে ঢেলে দিচ্ছে। ফলে চিন্তার মধ্যে পড়ে গেলাম। কিন্তু এরপরেও আমাদের প্রস্তুতি বেশ ভালো আছে। ১ জুলাই সকালে আমরা সবাই ভিসি চত্ত্বরের দিকে আসবো। আর সেখান থেকে র‌্যালি নিয়ে পায়রা চত্ত্বরের দিকে যাবো। আর এখানে আলোচনা সভা, কেক কাটাসহ বড় ধরণের একটা প্রোগ্রাম হওয়ার কথা। এছাড়া প্রত্যেকটি হল থেকে ব্যানার-,ফেস্টুন নিয়ে আয়োজনে যোগ দেওয়া হবে।


তিনি বলেন, আমাদের প্রস্তুতি তো ভালোই ছিল। কিন্তু এখন আবহাওয়া কী হয়, সেটা তো বলা মুশকিল। আমরা আশা করছি কাল যদি পরিষ্কার -পরিচ্ছন্ন আকাশ থাকে তাহলে আমরা ব্যাপক উৎসাহ উদ্দীপনায় এই দিবস উদযাপন করতে পারবো।


বিশ্ববিদ্যালয় দিবস ঘিরে মন্তব্য জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিবার্তাকে বলেন, মননশীলতার নিরবচ্ছিন্ন চর্চায় এবং দেশের আর্থ-সামাজিক উন্নয়নে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূমিকা অনন্য। রাষ্ট্রভাষা আন্দোলন, স্বাধীনতা সংগ্রামসহ সকল গণতান্ত্রিক আন্দোলনে এই বিশ্ববিদ্যালয় অগ্রভাগে থেকে নেতৃত্ব দিয়েছে। উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ প্রতিষ্ঠায় ঢাকা বিশ্ববিদ্যালয় অগ্রণী ভূমিকা পালন করবে এবং দেশ ও মানুষের কল্যাণে আরো বেশি করে অবদান রাখবে।


তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় দিবসে আমাদের ভাবনা হলো, ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বিশ্ববিদ্যালয়ের ভূমিকা। আর এই বিষয়টি মাথায় নিয়ে বিশ্ববিদ্যালয় একটি প্রত্যয় নিবে। শতবর্ষ পাড় করা এই বিশ্ববিদ্যালয় এখন গ্র্যাজুয়েট তৈরিতে এমন দক্ষ ও যোগ্য মানব সম্পদ তৈরি করবে, যারা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে কার্যকরী ভূমিকা রাখতে সক্ষম হবে। শুধু তাই নয়, এইসব গ্র্যাজুয়েট ২০৩০ সালের টেকসই উন্নয়নের যে লক্ষ্যগুলো আছে সেগুলোও বাস্তবায়নে অবদান রাখতে সক্ষম হবে। তারা হবে মানবিক, প্রযুক্তি নির্ভর, উদার ও অসাম্প্রদায়িক। সেই প্রয়াস সৃষ্টিতে বিশ্ববিদ্যালয় কাজ করবে। এসময় তিনি বিশ্ববিদ্যালয়ের জন্মদিন ঘিরে বর্তমান, সাবেক শিক্ষার্থীসহ দেশবাসীকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দনও জানান।


ঢাবি প্রতিষ্ঠার ইতিহাস


১৯১২ সালের ৩০ জানুয়ারি পূর্ব বাংলায় উচ্চশিক্ষার আলো জ্বালাতে তৎকালীন ভাইসরয় লর্ড হার্ডিঞ্জের কাছে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবি তোলে নবাব স্যার সলিমুল্লাহ, শেরে বাংলা এ কে ফজলুল হক প্রমুখের নেতৃত্বাধীন একটি দল। তিনদিন পর ২ ফেব্রুয়ারি ঢাকায় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার প্রতিশ্রুতি দেন লর্ড হার্ডিঞ্জ।


একই বছরের মে মাসে স্যার রবার্ট নাথানিয়েলের নেতৃত্বে গঠিত ১৩ সদস্যের নাথান কমিশন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবি সম্পর্কে ইতিবাচক প্রতিবেদন দিলে ডিসেম্বর মাসে তা অনুমোদন পায়। পরে ১৯১৭ সালে গঠিত স্যাডলার কমিশনও এ ব্যাপারে ইতিবাচক প্রতিবেদন দেয়। ১৯২০ সালের ২৩ মার্চ ভারতীয় আইনসভা `ঢাকা বিশ্ববিদ্যালয় আইন (অ্যাক্ট নং ১৩) ১৯২০` পাস করে।


১৯২১ সালের ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয় আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে। এর যাত্রা শুরু হয়েছিল তিনটি অনুষদ, ১২টি বিভাগ, তিনটি আবাসিক হল, ৬০ জন শিক্ষক ও ৮৭৭ শিক্ষার্থীকে নিয়ে।


বর্তমানে বিশ্ববিদ্যালয়ে ১৩টি অনুষদ, ৮৪টি বিভাগ, ১২টি ইনস্টিটিউট, ৫৪টি গবেষণা কেন্দ্র ও ব্যুরো, ২০টি আবাসিক হল ও তিনটি হোস্টেল রয়েছে। বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থীর সংখ্যা ৩৯ হাজার ৪৯৬ জন এবং শিক্ষক সংখ্যা এক হাজার ৯৯৯ জন। ৬০০ একর জমি নিয়ে এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হয়েছিল। বর্তমানে এর জমির পরিমাণ ২৭৫.০৮৩ একর।


বিবার্তা/রাসেল/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com