চ্যাট জিপিটির নতুন সিইও কে এই মীরা মুরাতি?
প্রকাশ : ২১ নভেম্বর ২০২৩, ১০:২৬
চ্যাট জিপিটির নতুন সিইও কে এই মীরা মুরাতি?
বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক
প্রিন্ট অ-অ+

চ্যাট জিপিটি আবিষ্কারের পরপরই হইচই শুরু হয়েছিল স্যাম অল্টম্যানকে নিয়ে। স্যাম অল্টম্যানকে বরখাস্ত করেছে ওপেন এআই। এভাবে আচমকা তাকে বরখাস্ত করায় সামাজিক মাধ্যমে ব্যাপক আলোচনা সমালোচনা হচ্ছে।


একইসঙ্গে এর অন্তর্বর্তী সিইও পদে মীরা মুরাতি নামের এক অফিসারকে যুক্ত করা হয়েছে। এর আগে তিনি ছিলেন ওপেন এআই সংস্থার চিফ টেকনোলজি অফিসার।


পাশাপাশি মীরা মুরাতিকে নিয়েও জন্ম নিয়েছে জানার আগ্রহ।


চলুন জেনে নেওয়া যাক কে এই মীরা মুরাতি। অ্যালবেনিয়ায় জন্মগ্রহণ করা মীরা মুরাতির বেড়ে ওঠা কানাডায়। ডার্টমাউথ কলেজে পড়াশোনা চলাকালেই নিজের পারদর্শিতা দেখাতে পেরেছেন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে। এরোস্পেস, অটোমোটিভ, ভার্চুয়াল রিয়েলিটি বা ভিআর, অগমেন্টেটেড রিয়েলিটি বা এআর- এসব মাধ্যমে কাজ করেছেন তিনি। শুধু তাই নয় এই মীরা ইলন মাস্কের ইলেকট্রিক গাড়ি নির্মাণকারী সংস্থা টেসলাতেও সিনিয়র প্রোডাক্ট ম্যানেজার হিসেবে কাজ করেছেন।


এর আগে লিপ মোশন নামের একটি ভার্চুয়াল রিয়েলিটি সংস্থায় কর্মরত ছিলেন মীরা। সেখানে তার মূল কাজ ছিল আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের অ্যাপ্লিকেশন বাস্তবজীবনে যুক্ত করা। বাস্তবের পৃথিবীর নিরিখে এইসব এআই অ্যাপ্লিকেশন কীভাবে কাজ করে তা পরীক্ষা নিরীক্ষাও তিনিই করতেন।


ইটালিয়ান, অ্যালবেনিয়ান ও ইংরেজি- তিন ভাষাতে দক্ষ মীরা মুরাতি ওপেন এআই সংস্থায় যোগ দিয়েছিলেন ২০১৮ সালে। সে সময় তার দায়িত্ব ছিল সুপারকম্পিউটিং স্ট্র্যাটেজি নিয়ে কাজ করা। একইসঙ্গে রিসার্চ টিমকে ম্যানেজ করার দায়িত্বও ছিল তার উপর। সংস্থার লিডারশিপ টিমের সদস্যও ছিলেন তিনি।


২০২২ সালে আবিষ্কৃত হওয়া চ্যাট জিপিটির মনিটরিংয়ের দায়িত্ব তাকে দেওয়া হয়েছিল। তবে যে ব্যক্তি চ্যাট জিপিটি আবিষ্কার করেন তাকে দায়িত্বে অবহেলার মতো কারণ দেখিয়ে বহিষ্কার করা হয়েছে। যা মানতে পারেননি প্রতিষ্ঠানটির প্রেসিডেন্টসহ অনেকেই।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com