পড়ে গিয়ে জ্ঞান হারানো ব্যক্তির প্রাণ বাঁচাল অ্যাপল ওয়াচ
প্রকাশ : ০২ জুলাই ২০২৩, ১৭:৪৩
পড়ে গিয়ে জ্ঞান হারানো ব্যক্তির প্রাণ বাঁচাল অ্যাপল ওয়াচ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সম্প্রতি পড়ে গিয়ে জ্ঞান হারানো এক যুবকের জীবন বাঁচিয়ে ফের আলোচনায় এসেছে অ্যাপলের স্মার্টওয়াচ। অ্যাপল বরাবরই এমনটা দাবি করে আসছিল যে তাদের নতুন ওয়াচ-৮ এ ইসিজি , ব্লাড অক্সিমিটার সেন্সর, গাড়ি দুর্ঘটনা, শরীরে কোনও বড় পরিবর্তন কিংবা মহিলাদের পিরিয়ড সাইকেলে পরিবর্তনের জরুরিকালীন নোটিফিকেশন পাঠানো হবে। কিন্তু জরুরি মুহূর্তে এসব প্রযুক্তি মানুষের প্রাণ বাঁচাতে আসলে কতটুকু কার্যকর তা নিয়ে ধোঁয়াশা ছিল সবার মনে। এবার সেই ধোঁয়াশার ছানি কাটিয়ে জীবন বাঁচাতে প্রযুক্তি যে কতটুকু কার্যকরী ভূমিকা রাখতে পারে তার আরেকটি উদাহরণ তৈরি করল অ্যাপল ওয়াচ।


অ্যাপল ইনসাইডার-এর রিপোর্ট অনুযায়ী, আলেকজান্ডার লেজার সন নামে এক ব্যক্তি সিঁড়ি থেকে পড়ে গিয়ে মাথায় আঘাত পান। আর তখনই তার অ্যাপল ওয়াচ-৮ ফল ডিটেকশন ফিচারের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে জরুরি পরিষেবার সঙ্গে যোগাযোগ করার পাশাপাশি তার স্ত্রীকেও এ বিষয়ে একটি নোটিফিকেশন পাঠায়। সেখান থেকে পড়ে যাওয়ার এক মিনিটের মধ্যে লেজার সন ফল ডিটেকশন অ্যালার্ট-এ সাড়া না দেয়ায় ফিচারটি নিজেই সক্রিয় হয়ে যায় এবং জরুরি পরিষেবা ও নির্বাচিত কন্টাক্ট-এর সঙ্গে যোগাযোগ করে।


সৌভাগ্যক্রমে, এ দুর্ঘটনার নোটিফিকেশন পাওয়ামাত্রই লেজার সনের স্ত্রী অ্যাপল ওয়াচের মাধ্যমে জরুরি বিভাগের সঙ্গে যোগাযোগ করতে সক্ষম হন। এরপর লেজার সনকে দ্রুত অ্যাম্বুলেন্স করে জরুরি বিভাগে নিয়ে যাওয়া হয়। পরে তাকে যাবতীয় প্রয়োজনীয় চিকিৎসা দেয়াসহ তার ক্ষত ঢাকতে সাতটি সেলাই দেয়া হয়। বিপদে অ্যাপলের এ বিশেষ প্রযুক্তিটি ব্যবহারকারীর জীবন বাঁচিয়েছে, তাই তারা অ্যাপলকে ধন্যবাদ জানিয়েছেন।


দুর্ঘটনাবশত যদি কোনও অ্যাপল ওয়াচ ব্যবহারকারী পড়ে গিয়ে এক মিনিটের মধ্যে কোনো সাড়া না দেন, তাহলে ৩০ সেকেন্ডের কাউন্টডাউন শুরু করে অ্যালার্ট দেয়া শুরু করে এ গ্যাজেটটি। পর্যায়ক্রমে এটি বাড়তে থাকে যাতে ব্যবহারকারী অথবা আশেপাশের কোনো ব্যক্তি তা শুনতে পান। এরপরও ব্যবহারকারী যদি জরুরি পরিষেবায় ফোন করতে অক্ষম থাকেন তাহলে অ্যাপল ওয়াচ নিজেই জরুরি বিভাগসহ নির্বাচিত কন্টাক্ট-এর সঙ্গে যোগাযোগ করতে শুরু করে।


বিবার্তা/আরমান/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com