কতটা রাখবেন স্মার্টফোনের ব্রাইটনেস?
প্রকাশ : ২৫ এপ্রিল ২০২৩, ১৭:০৬
কতটা রাখবেন স্মার্টফোনের ব্রাইটনেস?
বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক
প্রিন্ট অ-অ+

নিজের স্মার্টফোনের ব্রাইটনেস কতটুকু রাখবেন তা নিয়ে অনেকেই বিভ্রান্তিতে ভোগেন। আর তাই ফোনের উজ্জলতা কেউ বাড়িয়ে রাখেন আবার কেউ কমিয়ে ফেলেন একেবারেই।


অবশ্য প্রযুক্তি বিশেষজ্ঞরা এখন পর্যন্ত এ নিয়ে কোনো মতামত দিতে পারেননি। কারণ ফোনের উজ্জ্বলতা সেট করার কোনও নির্দিষ্ট নিয়ম নেই। এটি পুরোপুরি ভাবে নির্ভর করে ব্যবহারকারীর ওপর। তবে একটা ব্যাপার সবসময় খেয়াল রাখতে হবে যে, অন্ধকারে ফোন ব্যবহারের সময় যেন ফোনের উজ্জ্বলতা অবশ্যই বাড়ানো থাকে।


বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন, ফোনের উজ্জ্বলতা ঠিক করা উচিত আশেপাশের আলোর সঙ্গে সামঞ্জস্য রেখে। অর্থাৎ বাইরে বের হলে উজ্জ্বলতা বেশি, ঘরে থাকলে উজ্জ্বলতা কম দেওয়া উচিত।


এ ছাড়াও চোখের ভালোর জন্য ফোনের উজ্জ্বলতা ৫০ শতাংশের মধ্যে রাখতে পারেন। নতুন স্মার্টফোনগুলোতে অটো মোড ফিচার রয়েছে। যা ব্যবহার করেও উজ্জ্বলতা ঠিক রাখতে পারেন। এই ফিচার ব্যবহার করলে চারপাশের আলোর সঙ্গে সামঞ্জস্য রেখে স্মার্টফোনের উজ্জ্বলতা সক্রিয়ভাবে পরিবর্তন হবে।


এছাড়াও সাম্প্রতিক সময়ের স্মার্টফোন গুলোতে আই কমফোর্ট ফিচার বা ব্লু লাইট ফিচার থাকে, বিশেষজ্ঞরা ফোনের এই ফিচারগুলোকে অন রাখার পক্ষেই মতামত দেন।


বিবার্তা/নিলয়

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com