দূরত্ব সামাজিকতায় ঐক্যবদ্ধ অনলাইনে
প্রকাশ : ১০ মে ২০২০, ১৬:১৯
দূরত্ব সামাজিকতায় ঐক্যবদ্ধ অনলাইনে
সাইফুল ইসলাম রনি
প্রিন্ট অ-অ+

বিজ্ঞানের জয়যাত্রা যখন আকাশচুম্বী ঠিক তখনই পৃথিবীর গতি এমন থমকে যাবে তা হয়তো কল্পনায়ই ছিলো না। পৃথিবী হয়তো এই সমস্যার জন্য প্রস্তুত ছিলো না। প্রত্যকেই তার নিজ নিজ ঘরই একমাত্র নিরাপদ বোধ করছে। তবে করোনা স্মরণ করে দিয়েছে এই দূরত্ব সামাজিক হলেও মানসিকতায়, সহযোগিতায় এবং সমস্যা সমাধানে থাকতে হবে ঐক্যবদ্ধ।


করোনা মহামারীকালে মানুষের জীবন ও জীবিকায় এসেছে বিশাল পরিবর্তন। সবচেয়ে বেশি পরিবর্তন এসেছে মানুষের মৌলিক চাহিদায় বিশেষ করে শিক্ষায়। শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ হয়ে যাওয়ায় নানান চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকেরা। তবে এই চ্যালেঞ্জ মোকাবেলায় সরকারি উদ্যোগের পাশাপাশি এগিয়ে এসেছে এদেশের সকল শিক্ষা নিয়ে কাজ করা প্রতিষ্ঠানগুলো।


শিক্ষার্থীদের সকল ধরনের সহযোগিতা করার নিরন্তর প্রচেষ্টা অব্যাহত রেখেছে প্রতিষ্ঠানগুলো। সামাজিক দূরত্ব বজায় রেখে প্রতিষ্ঠানগুলোর সকল শিক্ষা-কার্যক্রম চলছে অনলাইনে। এই মুহূর্তে শুধু যে শিক্ষার্থীদেরই সহযোগিতা করছে তা নয় বরং শিক্ষক ও অভিভাবকদের নানান পরামর্শ দিচ্ছে। সরকারের নানা উদ্যোগে দিচ্ছে পরামর্শ ও নিজ নিজ অভিজ্ঞতা।


নিজ নিজ প্রতিষ্ঠানের সর্বোচ্চ সহযোগিতা ও অভিজ্ঞতা নিয়ে এগিয়ে এসেছে সেসকল প্রতিষ্ঠানগুলো সেগুলোর মধ্যে রবি-টেন মিনিট স্কুল যা বাংলাদেশের সর্ববৃহৎ অনলাইন শিক্ষা প্রতিষ্ঠান, যেখানে প্রতিদিন প্রায় ১০ লাখ শিক্ষার্থীকে ওয়েবসাইট, ফেইসবুক ও অ‍্যাপের মাধ্যমে বিনামূল্যে শিক্ষা দান করছে প্রতিষ্ঠানটি। জাগো ফাউন্ডেশন Digital Education initiative প্রোগ্রামের মাধ্যমে দূরবর্তী শিক্ষণ কার্যক্রম অব্যহত রেখেছে। আলোকিত বাংলাদেশ গড়ার প্রত্যয়ে আলোকিত হৃদয় ফাউন্ডেশন নিজ ফাউন্ডেশন এবং ফাউন্ডেশনের অঙ্গপ্রতিষ্ঠান আলোকিত টিচার্স এর মাধ্যমে শিক্ষার্থী ও শিক্ষকদের জন্য অনলাইন কার্যক্রম চলমান রেখেছে। তাছাড়া সূচনা ফাউন্ডেশন, আগামী ফাউন্ডেশন, ব্র্যাক, আশা, সেইভ দ্য চিলড্রেন, ইউনিসেফ, মনের বন্ধু, এ টু আই এর শিক্ষক বাতায়ন, কিশোর বাতায়ন, সরকারের নতুন উদ্যোগ এডুহাব, এডুটিউব ডট কম, লাইট অফ হোপ, মনের বন্ধু, বিওয়াইএলসি তাদের অনলাইন কার্যক্রমগুলো আগের চেয়ে নতুনভাবে যুগোপযুগী করে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের দিচ্ছে। সময়োপযোগী নানান অনলাইন ক্লাশ কার্যক্রমের পাশাপাশি প্রতিষ্ঠানগুলো আয়োজন করছে অনলাইন লাইভ সেশান, অনলাইন প্যানেল ডিসকাশন এবং অনলাইন ওয়ার্কশপ।


সামাজিক দূরত্ব বজায় রেখেই প্রতিটি প্রতিষ্ঠান ঐক্যবদ্ধ হচ্ছে অনলাইন লাইভ সেশানে, অনলাইন প্যানেল ডিসকাশনে এবং অনলাইন ওয়ার্কশপে। একে অপরের সাথে শেয়ার করছে অভিজ্ঞতা, কার্যক্রমে দিচ্ছে বিভিন্ন সহযোগিতা। আগামীর চ্যালেঞ্জ মোকাবেলায় হচ্ছে নতুনভাবে নতুন করে প্রতিশ্রুতিবদ্ধ।


কোভিড-১৯ এর সময়টার শুরুতেই আলোকিত হৃদয় ফাউন্ডেশন সরকারের শিক্ষামন্ত্রণালয়, এক্সেস টু ইনফরমেশন (এ টু আই) এবং সরকারের সদ্য চালু করা ওয়েবসাইড এডুহাবে নিজেদের সকল শিক্ষা উপকরণ, শিক্ষামূলক ভিডিও এবং শিক্ষার্থী মূল্যায়নের অনলাইন উপকরণগুলো বিনামূল্যেই দিচ্ছে।


আলোকিত হৃদয় ফাউন্ডেশনের অঙ্গ প্রতিষ্ঠান আলোকিত টিচার্স প্রতি শনিবার সকাল এগারোটায় আয়োজন করছে অনলাইন লাইভ সেশান। সেশানগুলোতে শিক্ষকের পাশাপাশি শিক্ষা উদ্যোক্তা ও শিক্ষাবিদেরা অংশ নিচ্ছেন। আলোকিত চিচার্সের এই অনলাইন লাইভ সেশান গুলোতে অন্যান্য সামাজিক ও শিক্ষা বিষয়ক প্রতিষ্ঠানকেও যুক্ত করছে। আলোকিত হৃদয় ফাউন্ডেশন মনে করছে , বর্তমান সময়ের এই বিশাল চ্যালেঞ্জ মোকাবেলায় সামাজিক ভাবে দূরত্ব বজায় থাকলেও মানসিক ও নিজ নিজ লক্ষ্য অর্জনে হতে হবে ঐক্যবদ্ধ। নিজ নিজ প্রচেষ্টা, সৃজনশীল উদ্যোগ ও নানান পরিকল্পনায় কাজ করতে হবে একসাথে। ফলে প্রতিষ্ঠানটি প্রতি বৃহস্পতিবার আয়োজন করে থাকে অনলাইন প্যানেল ডিসকাশন। সময়ের সাথে সামনে এগিয়ে যাওয়ার নতুন নতুন বিষয় নিয়ে আলোচনা হয় প্যানেল ডিসকাশনে। এই প্যানেল ডিসকাশনে অনলাইনে উপস্থিত থাকেন সমমনা প্রতিষ্ঠানের কর্মকতারা, দেশের নানা প্রান্ত থেকে যুক্ত হোন শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনাকারি ব্যক্তিবর্গ, শিক্ষক, অভিভাবক ও শিক্ষা সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ।


কোভিড-১৯ এর সকল চ্যালেঞ্জ মোকাবেলায় সরকারি ও বেসরকারী যৌথ উদ্যোগের বিকল্প নেই। সবার সমন্বিত প্রচেষ্টায় এই দুঃসময় কেটে যাবে হয়তো একদিন। এই বিশ্বাস মনে ধারন করে একই সুতায় আরো শক্তিশালী ও সুদৃঢ়ভাবে আবদ্ধ হতে হবে। বর্তমান সময় থেকে শিক্ষা নিয়ে আগামীর যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলায় আগাতে হবে একসাথে। এই কামনা সকল প্রতিষ্ঠান গুলোর।


লেখক: এডুকেশন ডেভেলপমেন্ট অফিসার, আলোকিত হৃদয় ফাউন্ডেশন।


বিবার্তা/জাহিদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com