শিরোনাম
ভারত প্রতিবেশীর চেয়েও বেশি কিছু: ওবায়দুল কাদের
প্রকাশ : ২১ এপ্রিল ২০১৮, ২২:৩৩
ভারত প্রতিবেশীর চেয়েও বেশি কিছু: ওবায়দুল কাদের
ফাইল ছবি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ভারত অন্য কোনো দেশের রাজনৈতিক বিষয়ে হস্তক্ষেপ করে না বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। দলটির আসন্ন দিল্লি সফর নিয়ে শনিবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘এটি মূলত পার্টি টু পার্টি প্রোগ্রাম। এখানে তাদের সঙ্গে আমাদের বোঝাপড়া বাড়বে। স্বার্থ ছাড়া সম্পর্ক গড়ে ওঠে না। তবে ইন্ডিয়া মোর দ্যান এ নেইবার।’


ধানমণ্ডিতে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত ওই সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, ‘আমাদের ক্ষমতার উৎস বাংলাদেশের জনগণ। বিজেপি (ভারতীয় জনতা পার্টি) এসে আমাদের জন্য ভোট চাইবে না, চাইতেও পারবে না। ইন্ডিয়ান ডেমোক্রেসির (ভারতীয় গণতন্ত্রের) একটা বিউটি আছে। তারা অন্য দেশের অভ্যন্তরীণ রাজনৈতিক বিষয়ে হস্তক্ষেপ করে না। অন্যান্য দেশ এ বিষয়ে খুব দৌড়াদৌড়ি করে। অনেক দেশ ছোটাছুটি করে। ইন্ডিয়া এগুলো করে না।’


ভারতীয় জনতা পার্টির (বিজেপি) আমন্ত্রণে রবিবার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে ১৯ সদস্যের একটি প্রতিনিধি দল দিল্লি সফরে যাচ্ছে। তিন দিনের এই সফরে বিজেপির শীর্ষ নেতৃবৃন্দ, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও লোকসভার স্পিকার সুমিত্রা মহাজনের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হবে।


রবিবার রাতে বাংলাদেশি দূতাবাসের আয়োজনে নৈশভোজে অংশ নেবেন তারা। পরদিন ২৩ এপ্রিল সকালে ভারতের লোকসভার স্পিকার সুমিত্রা মহাজনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও পার্লামেন্ট অধিবেশন পরিদর্শন করবে প্রতিনিধি দলটি।


পরে ভারতীয় জনতা পার্টির নেতা এম জে আকবরের দেয়া মধ্যাহ্ন ভোজে অংশ নেবেন প্রতিনিধি দলের নেতারা। ওই দিন বিকেলে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ-এ মিলিত হবেন তারা। পরে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) সঙ্গে দ্বি-পাক্ষিক আলোচনা শেষে নৈশ্যভোজে অংশে নেবেন আওয়ামী লীগের প্রতিনিধি দলের সদস্যরা।


এই প্রতিনিধি দল মহাত্মা গান্ধী মেমোরিয়ালে শ্রদ্ধা নিবেদন করবেন। তিন দিনের এই সফর শেষে ২৪ এপ্রিল ঢাকার উদ্দেশ্যে নয়া দিল্লি ত্যাগ করবে প্রতিনিধি দলটি।


এদিকে, ওবায়দুল কাদেরের এক মন্তব্যের প্রতিক্রিয়ায় বিএনপির মহাসচিব মির্জা খরুল ইসলাম আলমগীরের উদ্বেগ প্রসঙ্গে জানতে চাওয়া হলে ওবায়দুল কাদের বলেন, ঠিকই তো বলেছি। আমি এই রুম থেকে ওই রুমে যাওয়ার আগেও মারা যেতে পারি। উনি (মির্জা ফখরুল) বামপন্থী রাজনীতি করেছেন, তাই আল্লাহ-খোদায় বিশ্বাস কম।


বিবার্তা/কামরুল/কাফী


<<দিল্লি সফরে যাচ্ছে আ.লীগের প্রতিনিধি দল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com