অবহেলিত জনপদ কুষ্টিয়া আজ দ্যুতিময়, স্বপ্নের কাণ্ডারি হানিফ
প্রকাশ : ০৫ জানুয়ারি ২০২৪, ১০:১১
অবহেলিত জনপদ কুষ্টিয়া আজ দ্যুতিময়, স্বপ্নের কাণ্ডারি হানিফ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের শিল্প, সাহিত্য এবং সংস্কৃতির রাজধানী হিসেবে খ্যাত বাউল সম্রাট লালনের তীর্থভূমি, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত কুষ্টিয়া। শিল্প-সংস্কৃতিতে সমৃদ্ধ এই কুষ্টিয়া একসময় হয়ে উঠল— অবহেলিত, উন্নয়নের ছোঁয়া বঞ্চিত জনপদ এবং কুষ্টিয়ার সেই দৈন্যদশা হয়েছিল বিএনপি নেতৃত্বাধীন জোট সরকারের আমলে। তবে এখন সময় ও দৃশ্য বদলে গেছে। ডিজিটাল বাংলাদেশের অন্যান্য জেলার সাথে তাল মিলিয়ে উন্নয়ন-অগ্রযাত্রায় সমান তালে এগিয়ে যাচ্ছে কুষ্টিয়া। পদ্মা-গড়াই বিধৌত বিস্তীর্ণ জনপদটি আজ দ্যুতিময়। এই উন্নত ও সমৃদ্ধ কুষ্টিয়া গড়ার পেছনে কারিগর হিসেবে রয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া-৩ আসনের সংসদ সদস্য মাহবুবউল আলম হানিফ এমপি।


২০১৪ সালের ১০ম জাতীয় সংসদ নির্বাচনে কুষ্টিয়া-৩ আসন থেকে দলীয় প্রার্থী হিসেবে নির্বাচন করে প্রথম বারের মতো জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হন হানিফ। এরপর বদলে যেতে থাকে গোটা কুষ্টিয়া জেলার চেহারা। আমূল পরিবর্তন আসে জেলার শিক্ষা, প্রযুক্তি, স্বাস্থ্য, যোগাযোগ ব্যবস্থা ও অবকাঠামো উন্নয়নে। হানিফের দক্ষ নেতৃত্ব, দূরদর্শী সিদ্ধান্তে এক সময়কার সন্ত্রাসের জনপদ কুষ্টিয়া আজ আপন আলোয় উদ্ভাসিত এক জেলার নাম।


জানা যায়, কুষ্টিয়া-৩ (সদর) আসন থেকে মাহবুবউল আলম হানিফ সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর থেকে নির্বাচনি আসন ছাড়িয়ে গোটা জেলার চিত্র বদলে দেয়ার কাজ করেন তিনি। জেলাজুড়ে শুরু হয় ব্যাপক উন্নয়ন প্রকল্প।


এসব উন্নয়ন প্রকল্পের মধ্যে রয়েছে কুষ্টিয়া-হরিপুর সংযোগ সেতু, কুষ্টিয়া মেডিক্যাল কলেজ, শহর বাইপাস সড়ক, সুইমিংপুল কমপ্লেক্স, আইটি পার্ক ও শেখ কামাল স্টেডিয়াম অন্যতম। এছাড়া কুষ্টিয়া শহরের বাইরে বর্তমান আওয়ামী লীগ সরকারের আরেকটি বৃহৎ উন্নয়ন প্রকল্প হলো কুমারখালী উপজেলার শহীদ গোলাম কিবরিয়া সেতু। যা এখন দৃশ্যমান। কুষ্টিয়ায় ফোর লেন সড়ক নির্মাণ প্রকল্পের কাজও চলমান রয়েছে।


এছাড়া গড়াই নদীর তীরে তৈরি হয়েছে জেলা পরিষদের ইকোপার্ক, নবনির্মিত কুষ্টিয়া চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বহুতল ভবন, খুলনা বিভাগের মধ্যে আকর্ষণীয় ও আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত ৬তলা বিশিষ্ট একটি সার্কিট হাউস, জেলা পরিষদ ভবন, মডেল মসজিদ এবং জেলা শিল্পকলা একাডেমির অত্যাধুনিক কমপ্লেক্স ভবন নির্মাণের মতো গুরুত্বপূর্ণ অনেক কাজ। নির্মিত হয়েছে বহু স্কুল-কলেজ, মসজিদ, মন্দির ও মাদ্রাসা।


জেলার উন্নয়ন কর্মকাণ্ড সম্পর্কে জানতে চাইলে কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খান বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ঐকান্তিক ইচ্ছা আর কুষ্টিয়া-৩ (সদর) আসনের এমপি বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফের আন্তরিক প্রচেষ্টায় বর্তমান সরকারের সময় কুষ্টিয়ার বিভিন্ন সেক্টরে ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে।


কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি রবিউল ইসলাম বলেন, বর্তমানে বাংলাদেশে যে উন্নয়নের ধারা চলছে, তারই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতায় ও কুষ্টিয়া-৩ আসনের এমপি আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফের নেতৃত্বে স্থানীয়দের প্রত্যাশিত উন্নয়ন কর্মকাণ্ডগুলোর বেশিরভাগই এখন দৃশ্যমান হয়েছে। কিছু প্রকল্পের কাজ চলমান রয়েছে।


আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া-৩ (সদর) আসনের সংসদ সদস্য মাহবুবউল আলম হানিফ বলেন, দশ বছর আগেও কুষ্টিয়া দেশের অন্যান্য জেলা থেকে পিছিয়ে ছিল, উন্নয়ন বঞ্চিত ছিল। আমার পরিকল্পনা ছিল এ জেলার উন্নয়ন করা। উন্নয়ন করার জন্য যা যা দরকার আমি তা করার চেষ্টা করেছি। অবহেলিত কুষ্টিয়াকে এগিয়ে নিয়েছি। কিছু উন্নয়ন কাজ এখনো অসমাপ্ত রয়ে গেছে। এগুলোর বাস্তবায়ন হলে গোটা কুষ্টিয়ার চিত্র বদলে যাবে।


আওয়ামী লীগের এই সিনিয়র নেতা বলেন, মানুষের কাছে উন্নয়ন-অগ্রগতির পাশাপাশি দরকার শান্তি। একসময় এই কুষ্টিয়া সন্ত্রাসী জনপদ ছিল। আমার লক্ষ্য ছিল উন্নয়নের পাশাপাশি কুষ্টিয়া থেকে সন্ত্রাস নির্মূল করা। আমি সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর তাদের কঠোরভাবে দমন করার চেষ্টা করেছি।


তিনি বলেন, দেশের কাজ করছি, কুষ্টিয়ার জন্য কাজ করছি। কুষ্টিয়ার উন্নয়নে অতীতে যেভাবে কাজ করেছি, নির্বাচিত হলে ইনশাআল্লাহ এই এলাকার উন্নয়নে যা যা প্রয়োজন তা করবো— এই প্রতিশ্রুতি দিচ্ছি।


বিবার্তা/সোহেল/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com