ডিসি-এসপিকে হুমকি: স্বতন্ত্র প্রার্থী পবনের প্রার্থিতা বাতিল
প্রকাশ : ০২ জানুয়ারি ২০২৪, ১৬:৫৭
ডিসি-এসপিকে হুমকি: স্বতন্ত্র প্রার্থী পবনের প্রার্থিতা বাতিল
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে বদলির হুমকি দেয়ায় লক্ষ্মীপুর-১ আসনে স্বতন্ত্র প্রার্থী যুবলীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ হাবিবুর রহমান পবনের প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)।


যুবলীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ হাবিবুর রহমান পবন নৌকার মনোনয়ন না পেয়ে ঈগল প্রতীকে স্বতন্ত্র প্রার্থী হন।


গত শনিবার লক্ষ্মীপুরের ডিসি ও এসপিকে তিন দিনের মধ্যে বদলি করার হুমকি দেন পবন।


ওইদিনই তার বিরুদ্ধে ফোনে হুমকি ও গালিগালাজ করার অভিযোগ আনেন লক্ষ্মীপুরের জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা সুরাইয়া জাহান।


২ জানুয়ারি, মঙ্গলবার ইসির আইন শাখার উপসচিব আব্দুস সালাম স্বাক্ষরিত এক চিঠিতে এই তথ্য জানানো হয়।


চিঠিতে জানানো হয়, লক্ষ্মীপুর-১ সংসদীয় আসনের স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ হাবিবুর রহমান পবন ৩০ ডিসেম্বর সন্ধ্যা সাড়ে ৭টায় জেলা প্রশাসক ও সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে ফোন করে অকথ্য, আপত্তিকর ও অশোভন বক্তব্য দেন।


রিটার্নিং অফিসার ও পুলিশ সুপারকে তিন দিনের মধ্যে বদলিসহ বিভিন্ন ব্যবস্থা গ্রহণের বিষয়ে ভয়-ভীতি ও হুমকি দেন মর্মে অভিযোগ করে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের অনুরোধ করে জেলা প্রশাসক ও সংশ্লিষ্ট রিটার্নিং অফিসার ৩০ ডিসেম্বর ২০২৩ নির্বাচন কমিশন সচিব বরাবর চিঠি দেন।


এর পরিপ্রেক্ষিতে প্রার্থীকে তার বিরুদ্ধে আইনানুগ পদক্ষেপ গ্রহণের বিষয়ে ৩১ জানুয়ারি নির্বাচন কমিশন সচিবালয়ে সশরীরে উপস্থিত হয়ে কমিশনের কাছে ব্যাখ্যা দেয়ার জন্য পত্র পাঠানো হয়। প্রার্থী উল্লিখিত তারিখে নির্বাচন কমিশন সচিবালয়ে সশরীরে হাজির হয়ে ব্যাখ্যা দেন।


এছাড়া জেলা প্রশাসক, লক্ষ্মীপুর ও সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের অভিযোগের সত্যতার বিষয়টি জেলা নির্বাচন অফিসার, লক্ষ্মীপুর কর্তৃক তদন্তের জন্য নির্বাচন কমিশন নির্দেশনা দিলে সংশ্লিষ্ট জেলা নির্বাচন অফিসার তদন্ত করে অভিযোগের সত্যতা রয়েছে মর্মে তদন্ত প্রতিবেদন দেন।


অধিকন্তু সংশ্লিষ্ট নির্বাচনি অনুসন্ধান কমিটি ওই প্রার্থী নির্বাচনি আচরণ বিধি লঙ্ঘন ও নির্বাচনি অপরাধে জড়িত থেকে ‘নির্বাচন-পূর্ব অনিয়ম’ সংঘটন করেছেন মর্মে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের সুপারিশসহ ৩১ ডিসেম্বর কমিশনে প্রতিবেদন পাঠায়


শুনানিতে প্রার্থী পক্ষের বক্তব্য, জেলা নির্বাচন অফিসারের পাঠানো তদন্ত প্রতিবেদন, নির্বাচনি অনুসন্ধান প্রতিবেদন এবং সংশ্লিষ্ট আইন ও বিধি পর্যালোচনায় প্রার্থী কর্তৃক নির্বাচনি অপরাধসহ ‘নির্বাচন-পূর্ব অনিয়ম’ সংঘটনের বিষয়টি প্রমাণিত হওয়ায় নির্বাচন কমিশন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৭৪ লক্ষ্মীপুর-১ নির্বাচনি আসনে স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ হাবিবুর রহমান পবনের প্রার্থিতা বাতিল করে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com