সারা দেশে বিএনপির নেতাকর্মীদের বাড়িতে মাতম চলছে: রিজভী
প্রকাশ : ২৯ নভেম্বর ২০২৩, ২২:১২
সারা দেশে বিএনপির নেতাকর্মীদের বাড়িতে মাতম চলছে: রিজভী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সারা দেশে বিরোধী দলের নেতাকর্মীদের বাড়িতে বাড়িতে মাতম চলছে মন্তব্য করে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, বিএনপির নেতাকর্মীদের যেন মানবাধিকার থাকতে নেই। সংবিধানে যতটুকু মানবাধিকার আছে, সেটুকু প্রয়োগেরও অধিকার নেই। হত্যা, লুণ্ঠন ও বন্দি হওয়াই যেন তাদের ভাগ্যের লিখন।


২৯ নভেম্বর, বুধবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে অভিযোগ করে এসব কথা বলেন তিনি।


রিজভী বলেন, বিএনপি নেতাকর্মীদের কান্নার আহাজারিতে এক বিষণ্ন গুমোট অবস্থা বিরাজ করছে জনসমাজে। মঙ্গলবার সন্ধ্যায় হাতিরঝিলের বাসা থেকে বের হওয়ার সময় ছাত্রদলের সাবেক কেন্দ্রীয় সভাপতি ফজলুর রহমান খোকনকে বর্বোরচিত আক্রমণ করে ছাত্রলীগের ক্যাডাররা। প্রচণ্ড মারধরের পর রক্তাক্ত খোকনকে পুলিশের হাতে ধরিয়ে দেয়। আইনপ্রয়োগকারী সংস্থা আর সশস্ত্র আওয়ামী ক্যাডাররা একই সেনাদলে পরিণত হয়েছে। তাদের কাজ শুধু ক্ষমতাসীন দলের আক্রোশ বাস্তবায়ন করা।


তিনি বলেন, দুইজন শিশু বর্ষা ও নুরী চিৎকার করে কাঁদছে, তার মায়ের মুক্তির জন্য। গোয়েন্দা পুলিশ শিশুদের বাবাকে না পেয়ে তার মাকে ধরে নিয়ে গেছে। এমনিভাবে ছয় বছরের শিশু সিয়াম বুকফাটা আর্তনাদ করছে তার কারাবন্দি বাবা আবুল কালামের জন্য। বাবা আবদুল হাইয়ের তিন সন্তানকে কারান্তরীণ করা হয়েছে। তাদের মধ্যে এক ছেলের হয়েছে ১০ বছর সাজা। আরেক ছেলেকে না পেয়ে তার স্ত্রীকে গ্রেফতার করে তিন দিনের রিমান্ডে নেয়া হয়েছে। এ ধরনের ঘটনার বর্ণনা দীর্ঘ থেকে দীর্ঘতর হবে।


রিজভী বলেন, বিএনপির নেতাকর্মীরা এক কঠিন সময় পার করছে। অনেকটা দেশছাড়া উদ্বাস্তুর মতো। সহায় সম্বলহীন নিঃস্ব তারা। বিগত ১৫ বছরে অনেককে চাকরিচ্যুত করা হয়েছে, চাকরি থাকলেও কোনো পদোন্নতি পায়নি, ব্যবসা-বাণিজ্য কেড়ে নেয়া হয়েছে, দোকানপাট, বিভিন্ন প্রতিষ্ঠান ভেঙে ফেলা হয়েছে। এর ওপর এখন ঘরছাড়া, বাড়িছাড়া, এলাকাছাড়া নেতাকর্মীরা ধান ক্ষেতে মশারি টানিয়ে ঘুমানোর দৃশ্য দেশবাসী দেখেছে। সুপারির বাগান, ফলের বাগান এবং রান্নাঘরের লাকড়ি রাখার স্তূপের মধ্যে কোনোরকমে জায়গা করে রাত পার করছে বিএনপির নেতাকর্মীরা। রাষ্ট্র এখন তার নাগরিকদের জীবন আর সম্পদের নিরাপত্তার নিশ্চয়তা দেয় না। রাষ্ট্র বলতেই এখন শুধু একজন।


বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, আওয়ামী লীগের নীতিই যেন হয় আমাকে সমর্থন কর; না হলে নিশ্চুপ থাকো। আওয়ামী শাসকগোষ্ঠীর উগ্র-প্রচারের বিরুদ্ধে টু-শব্দ করতে পারবে না। লুণ্ঠন আর হত্যা যেন কোনো অমানবিক কাজ নয় ক্ষমতাসীনদের কাছে। যুবলীগ, ছাত্রলীগের নেতাকর্মীরা যে সহিংস আক্রমণের দৃষ্টান্ত দেখিয়ে আসছে, সে কারণেই তাদের ধন-সম্পত্তি আর লুটপাটের সুযোগ করে দেয়াটা যেন প্রত্যক্ষ পারিতোষিক।


সারা দেশে দলীয় নেতাকর্মীদের গ্রেফতার ও হামলা-মামলা প্রসঙ্গে রিজভী আরও বলেন, গত ২৪ ঘণ্টায় সারা দেশে ১৪ মামলায় গ্রেফতার ৩৬৫, আসামি ১ হাজার ৫৩০ জন এবং আহত ৬৫ নেতাকর্মী।


এসময় ‘জীবন বাজি’ রেখে সকাল-সন্ধ্যা হরতাল পালনের আহ্বান জানিয়ে তিনি বলেন, আগামীকাল সকাল-সন্ধ্যা হরতাল কর্মসূচি। বিএনপিসহ সমমনা দলগুলো দুর্জয় গতিতে জীবন বাজি রেখে শান্তিপূর্ণ কর্মসূচিগুলো করছে। বৃহস্পতিবারও নেতাকর্মীরা জীবন বাজি রেখে, সর্বান্তকরণে সার্বিকভাবে সর্বাত্মক এই হরতাল কর্মসূচি পালন করবে।
বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com