কেন্দ্রভিত্তিক সংগঠন শক্তিশালী করতে মনোযোগী আওয়ামী লীগ
প্রকাশ : ১৫ অক্টোবর ২০২৩, ১৭:৩৩
কেন্দ্রভিত্তিক সংগঠন শক্তিশালী করতে মনোযোগী আওয়ামী লীগ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের বাকি আর মাত্র তিন মাস। নির্বাচনকালীন সরকার ব্যবস্থার পরিবর্তন চেয়ে ক্ষমতাসীনদের পতনে একদফা আন্দোলন করছে বিএনপি ও তার মিত্ররা। নির্বাচনকে কেন্দ্র করে রাজপথ আর ভোটের মাঠ নিয়ন্ত্রণের কৌশল নিয়ে এগুচ্ছে সরকার। এর পাশাপাশি টানা তিন মেয়াদে করা সরকারের উন্নয়ন প্রচার আর কেন্দ্রভিত্তিক সংগঠনকে শক্তিশালী করার কাজে মনোযোগী হয়েছে ক্ষমতাসীন দলটি।


দলীয় সূত্রে জানা গেছে, জয়ের ধারা অব্যাহত রাখতে ভোটকেন্দ্র পর্যন্ত সংগঠন শক্তিশালী করতে কাজ করছে আওয়ামী লীগ। এছাড়া দলটির সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলোও তৃণমূল পর্যন্ত সাংগঠনিক কাঠামো শক্তিশালী করতে তৎপরতা চালাচ্ছে। ভোটের আগে দলকে মজবুত করতে ইউনিট ভিত্তিক কমিটির মাধ্যমে ভোটকেন্দ্র পর্যন্ত সংগঠন গড়ে তুলতে কাজ করছে আওয়ামী লীগ।


জানা গেছে, নির্বাচন সামনে রেখে কেন্দ্রভিত্তিক ইউনিট কমিটি গঠন হচ্ছে। ভোট কেন্দ্রভিত্তিক প্রতিটি কমিটিতে সদস্য রাখা হচ্ছে ন্যূনতম ১৫০ জন। এভাবে সারাদেশে মোট ৪০ হাজার ১৯৯টি কমিটি গঠন করা হবে। এই কমিটির কাজ হবে নির্দিষ্ট কেন্দ্রের ভোটারদের কাছে গিয়ে ভোট চাওয়া। সরকারের উন্নয়ন-সংবলিত লিফলেট বিতরণ করা। এছাড়া নাশকতা প্রতিরোধ এবং ভোটকেন্দ্র সুরক্ষা করার ক্ষেত্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সহযোগিতা করাও এই কমিটির দায়িত্ব।


নির্বাচনের আগেভাগেই ঢাকায় আসনভিত্তিক কমিটি গঠন করছে উত্তর-দক্ষিণ যুবলীগ। বিভিন্ন ওয়ার্ডে ভোটকেন্দ্রের নামানুসারে ইউনিট কমিটি দিচ্ছে সংগঠনটি। ঢাকার বাইরেও সংগঠন শক্তিশালী করতে কমিটি করছে যুবলীগ। নির্বাচনের আগেই নড়েচড়ে বসছে আওয়ামী লীগের সহযোগী সংগঠন স্বেচ্ছাসেবক লীগ। জেলায় জেলায় সম্মেলনের মাধ্যমে গঠন করা হচ্ছে কমিটি। বসে নেই ভ্রাতৃপ্রতিম সংগঠন ছাত্রলীগও। সাংগঠনিক গতিশীলতা বাড়াতে ঢাকাসহ সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর নেতাকর্মীদের সঙ্গেও কর্মীসভা করছে, মেয়াদোর্ত্তীণ কমিটির সম্মেলন দিচ্ছে।


আওয়ামী লীগের নীতিনির্ধারণী পর্যায়ের নেতারা বলছেন, টানা জয়ের ধারা ধরে রাখতে হলে আওয়ামী লীগকে মানুষের সঙ্গে আরো নিবিড় সম্পর্ক স্থাপন করতে হবে। পাশাপাশি নৌকার পক্ষে মানুষের সমর্থন আদায় করতে হবে। দেশের উন্নয়ন ও জনগণের সার্বিক কল্যাণে আওয়ামী লীগ সরকার যে কাজ করছে, সেটা তুলে ধরতে হবে। সেইসঙ্গে সংগঠনকে শক্তিশালী করতে হবে।


জানতে চাইলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বিবার্তাকে বলেন, আওয়ামী লীগ ভোটমুখী রাজনৈতিক দল। যেকোনো মুহূর্তে ভোট করার প্রস্তুতি আমাদের থাকে। আর তৃণমূলের নেতা-কর্মীরাই হচ্ছে আওয়ামী লীগের প্রাণ। তৃণমূলের নেতাকর্মীরা সক্রিয় থাকলেই আওয়ামী লীগ শক্তিশালী থাকবে। তাই জননেত্রী শেখ হাসিনা সর্বদা তৃণমূলের নেতাকর্মীদের গুরুত্ব দিয়ে থাকেন, তাদের কথা ভাবেন।


এ বিষয়ে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক বিবার্তাকে বলেন, বছরজুড়েই নির্বাচনের প্রস্তুতি থাকে আওয়ামী লীগের। কারণ আওয়ামী লীগ বাংলাদেশের সর্ববৃহৎ প্রাচীন রাজনৈতিক দল। আওয়ামী লীগেরই একমাত্র গ্রাম পর্যায় পর্যন্ত কমিটি রয়েছে।


তিনি বলেন, ইউনিয়ন পরিষদের নির্বাচন থেকে শুরু করে উপজেলা, পৌরসভার নির্বাচন, জেলা পরিষদের নির্বাচনে অংশগ্রহণ করে দলের নেতা-কর্মীরা। স্থানীয় নির্বাচনে আওয়ামী লীগের নেতাকর্মীরা অংশগ্রহণ করে, সেজন্য তারা প্রতিনিয়ত মানুষের সাথে কাজ করে, মানুষের বাড়ি বাড়ি যায়, আলাপ-আলোচনা করে, দলের সঙ্গে তাদের একটা বন্ধন তৈরি করে। সেজন্য যে কোনো সময়ে নির্বাচনের ঘোষণা হলে আওয়ামী লীগ প্রস্তুত, আমাদের তৃণমূলও প্রস্তুত।


আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী বিবার্তাকে বলেন, বাংলাদেশে যা কিছু অর্জন তার সব কিছুই আওয়ামী লীগের নেতৃত্বে হয়েছে। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে হয়েছে। এই উন্নয়ন অগ্রযাত্রার ধারা অব্যাহত রাখতে আওয়ামী লীগকে আরো শক্তিশালী করতে হবে, জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে হবে।


তিনি বলেন, আওয়ামী লীগের মূল শক্তি হলো তৃণমূল। আওয়ামী লীগ সবসময় তৃণমূলকে গুরুত্ব দেয়। কারণ তৃণমূলে সংগঠন শক্তিশালী হলে সরকার শক্তিশালী হবে, দেশ শক্তিশালী হবে।


বিবার্তা/সোহেল/রোমেল/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com