বগুড়া-রাজশাহীর রোডমার্চে পথে পথে শোডাউন
প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২৩, ২১:৩৬
বগুড়া-রাজশাহীর রোডমার্চে পথে পথে শোডাউন
মোহাম্মদ ইলিয়াস
প্রিন্ট অ-অ+

ভোটাধিকার প্রতিষ্ঠায় সরকার পতনের এক দফা দাবিতে উত্তরাঞ্চলের দুই বিভাগে তারুণ্যের রোডমার্চ করেছে বিএনপির তিন সংগঠন। রোডমার্চের দ্বিতীয় দিন বগুড়া থেকে শুরু করে রাজশাহীতে গিয়ে শেষ হয়। প্রায় ১২৯ কিলোমিটার দীর্ঘ পথে চারটি পথসভাসহ ছয়টি স্থানে বক্তব্য দেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। বক্তব্যে বিএনপির শীর্ষ এই দুই নেতা বলেন, রোডমার্চ থেকে একটা বার্তা দিতে চাই, আসুন, জেগে উঠুন, এই অবৈধ আওয়ামী লীগ সরকারকে পরাজিত করুন।


তারা আরো বলেন, আজকে জনগণের অবস্থান একদিকে ভোটচোরেরা একদিকে। ভোটচোরের আস্থানা গুড়িয়ে দিতে হবে। একই সঙ্গে সরকারের পতন ঘটিয়ে তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠা পর্যন্ত রাজপথে থাকার ঘোষণা দেন বিএনপির এই দুই শীর্ষ নেতা।


১৭ সেপ্টেম্বর, রবিবার বেলা পৌনে ১২টায় বগুড়ায় এরুলীয়া থেকে এ রোডমার্চ শুরু করে বিএনপির তিন সংগঠন যুবদল, স্বেচ্ছাসেবকদল ও ছাত্রদল।রোডমার্চে বিপুল সংখ্যক নেতাকর্মী বাস, ট্রাক, মাইক্রোবাস, মোটরসাইকেল নিয়ে অংশ নেন। দীর্ঘ পথমালায় রাস্তার দুই পাশের বিভিন্ন স্থানে জড়ো হয়ে জনগণ রোডমার্চের বহরকে স্বাগত জানান। এসময় বিএনপি মহাসচিব হাত নেড়ে জনগণের অভিবাদনের জবাব দেন। পথে পথে আশপাশের জেলা থেকে শত শত নেতাকর্মী রোডমার্চে যোগ দেন। জনতার ভিড় ঠেলে রোডমার্চের বহর রাজশাহীতে পৌঁছায় সন্ধ্যা পৌনে সাতটায়। সাড়ে সাত ঘণ্টা সময় লাগে রাজশাহী সমাবেশ এসে পৌঁছাতে। প্রথম দিন শনিবার রংপুর থেকে দিনাজপুর পর্যন্ত ৮০ কিলোমিটার রোডমার্চ করা হয়।


এছাড়া রাজশাহীর গোদাগাড়ীতে উপজেলা পুলিশ ফাঁড়ির পাশে একটি ট্রাক মোটরসাইকেলের বহরে উঠিয়ে দেয়। এসময় চাঁপাইনবাবগঞ্জ জেলা স্বেচ্ছাসেবক দল নেতা আউয়াল এবং যুবদল নেতা শাকিল গুরুতর আহত হন।


দুইদিনের রোডমার্চ শেষে রাজশাহী ঈদ গা মাঠে সমাপনী সমাবেশে মির্জা ফখরুল বলেন, আজকে অস্তিত্বের প্রশ্ন, স্বাধীন ও সার্বভৌমত্ব টিকে থাকবে কিনা প্রশ্ন, গণতন্ত্র ফিরে আসবে কিনা প্রশ্ন। আওয়ামী লীগ গণতন্ত্রকে ধ্বংস করে দিয়েছে। আদালত, সংসদ সব কিছু ধ্বংস করে দিয়েছে। এটা করতে গিয়ে গণতন্ত্রকামী মানুষকে খুন, গুম করেছে, মিথ্যা মামলা দিয়ে কারাগারে রেখেছে। খালেদা জিয়া এবং তারেক রহমানকে মিথ্যা মামলা দিয়েছে। খালেদা জিয়া জিয়াকে দেশের বাইরে চিকিৎসা নিতে দিচ্ছে না।


তিনি বলেন, মানুষ জেগে উঠেছে, রাজপথে নেমেছে। রাজপথে এই সরকারকে পতন ঘটিয়ে ঘরে ফিরবো। আওয়ামী আবারও নির্বাচন নিয়ে পাতানো খেলা খেলতে চায়। আমরা নির্বাচন নিয়ে পাতানো খেলা খেলতে দেব না।


ডিসি-এসপি পরিবর্তন করছে উল্লেখ করে তিনি বলেন, এই রাজশাহীতে ফোন আলাপ বেরিয়েছে ওসি বলছেন একজন মন্ত্রী এনেছেন নির্বাচন করিয়ে দেয়ার জন্য। কি শুনেননি?....


তিনি বলেন, আসুন, আজকে আমরা রুখে দাঁড়াই, এই সরকারকে মানুষকে না বলে দিয়েছে।


সমাবেশে দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু বলেন, হাজার হাজার মানুষ রাস্তায় দাঁড়িয়ে তালিকা দিয়েছে সাহস জুগিয়েছে। উৎসাহ দিয়েছে। আন্দোলন সফলতার দারপান্তে। মানুষ সিদ্ধান্ত নিয়েছে ভোট চোরদের ধরার জন্য। তারা সিদ্ধান্ত নিয়েছপ একজন একজন করে তালিকা করার জন্য।


তিনি বলেন, বাংলাদেশের মানুষের বিরুদ্ধে কোনো রেজিম ক্ষমতায় থাকতে পারেনি। আমাদের নেতা সিদ্ধান্ত নিয়েছে রক্ত দিয়ে এই সরকারের পতন ঘটিয়ে নিরপেক্ষ সরকারের অধিনে আদায় করার জন্য। তফসিল ঘোষণা করে কোনো লাভ নাই। ভোটের বাক্স গুদামেই পরে থাকবে এদিক সেদিক যাবে না।


তিনি আরো বলেন, খালেদা জিয়াকে মৃত্যু দিকে যারা ঠেলে দিচ্ছে তাদের কোন ছাড় দেয়া হবে না।


আওয়ামী লীগের উদ্দেশ্য তিনি বলেন, বিশ্ব নেতাদের পেছনে ঘুরঘুর করছে। সেলফি তুলছে। কোন লাভ হবে না। এদের দেশেও কেউ নেই, দেশের বাইরেও কেউ নেই। তাদের একমাত্র ভরসার জায়গা হচ্ছে পুলিশ।


তিনি আরো বলেন, শুধু সরকারের পতন ঘটালেই হবে না, তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠা না করা পর্যন্ত রাস্তা থাকব।


যুবদল সভাপতি সুলতান সালাউদ্দিন টুকুর সভাপতিত্বে আরো বক্তব্য দেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু, রাজশাহী সিটি কর্পোরেশনের সাবেক মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল, স্বেচ্ছাসেবক দল সভাপতি এসএম জিলানী, ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি রাশেদ ইকবাল খান, সহ সভাপতি মাহবুবুল আলম প্রমুখ।


সমাবেশ সঞ্চালনা করেন, যুবদলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম মিল্টন, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক রাজিব আহসান, ছাত্রদলের সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল।


বিবার্তা/এমই/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com