ঢাকায় দুই সমাবেশ : শক্তির জানান দিতে চায় আওয়ামী লীগ
প্রকাশ : ৩১ আগস্ট ২০২৩, ০৯:৪৯
ঢাকায় দুই সমাবেশ : শক্তির জানান দিতে চায় আওয়ামী লীগ
সোহেল আহমদ
প্রিন্ট অ-অ+

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের প্রতি শ্রদ্ধা জানিয়ে সোহরাওয়ার্দী উদ্যানে আগামী ১ সেপ্টেম্বর স্মরণকালের সর্বকালের সর্ববৃহৎ ছাত্র সমাবেশ করবে ছাত্রলীগ। আর এর পরদিন ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের আনুষ্ঠানিক শুভ উদ্বোধন হবে।


এ উপলক্ষে ঢাকার পুরাতন বাণিজ্য মেলার মাঠে (বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র সংলগ্ন) সুধী সমাবেশের আয়োজন করেছে আওয়ামী লীগ। দু'টি সমাবেশে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে।


দলীয় সূত্রে জানা গেছে, সমাবেশ দু'টি ঘিরে রাজধানীতে বড় শোডাউনের মধ্য দিয়ে নিজেদের শক্তির জানান দিতে চায় আওয়ামী লীগ। সমাবেশে উপস্থিতি নিশ্চিতে কেন্দ্র থেকে তৃণমূল পর্যায়ে কড়া বার্তাও দেয়া হয়েছে। পুরাতন বাণিজ্য মেলা মাঠে অন্তত পাঁচ লাখ লোকের জমায়েত করতে চায় আওয়ামী লীগ। আর এ লক্ষ্যে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগকে অন্তত ১ লাখ করে নেতা-কর্মী জমায়েত করার টার্গেট দিয়েছে কেন্দ্রীয় আওয়ামী লীগ। এছাড়া ঢাকা বিভাগের ১১টি জেলা কমিটিগুলোকেও বিপুল পরিমাণে লোক জমায়েত নিশ্চিত করতে বলা হয়েছে।


আগামী ২ সেপ্টেম্বরের সমাবেশ সফল করার লক্ষ্যে গত ২২ আগস্ট তেজগাঁও ঢাকা জেলা আওয়ামী লীগের কার্যালয়ে দলের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে ঢাকা ও পার্শ্ববর্তী সাংগঠনিক জেলার নেতাদের মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে। মতবিনিময় সভায় অংশ নিয়ে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংগঠনিক জেলার নেতাদেরকে সুধী সমাবেশে বিপুল পরিমাণে নেতা-কর্মী উপস্থিত থাকার নির্দেশনা দিয়েছেন। গত ২৭ আগস্ট সকালে গুলিস্তানের মহনগর নাট্যমঞ্চে বর্ধিত সভা করেছে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। অন্যদিকে ২৮ আগস্ট বিকেলে তেজগাঁওস্থ কার্যালয়ে প্রতিনিধি সভা করেছে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ।


প্রস্তুতির বিষয়ে জানতে চাইলে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. হুমায়ুন কবির বিবার্তাকে বলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ঘুরে দাঁড়িয়েছে। এই বাংলাদেশের এগিয়ে যাওয়ার প্রতীক পদ্মা সেতু, এলিভেটেড এক্সপ্রেসওয়ে। উন্নয়নের এ বাংলাদেশকে আবার পিছনে ফিরিয়ে নিয়ে যাওয়ার জন্য বিএনপি-জামায়াত আবারো চক্রান্ত, ষড়যন্ত্র শুরু করেছে। তাদেরকে রুখে দিতেই আমাদের সমাবেশ। সমাবেশ সফল করার জন্য আমরা সর্বোচ্চ প্রস্তুতি নিচ্ছি। আমাদের ইউনিট (ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ) থেকে ১ লাখ নেতা-কর্মী সমাবেশ অংশ নিবে।


এদিকে, আগামী ২ সেপ্টেম্বরের সুধী সমাবেশকে সফল করার লক্ষ্যে ঢাকা, মানিকগঞ্জ, গাজীপুর, টাঙ্গাইল, ময়মনসিংহ জামালপুর, মুন্সিগঞ্জ ও নারায়ণগঞ্জ জেলা এবং গাজীপুর মহানগর, ময়মনসিংহ মহানগর, নারায়ণগঞ্জ মহানগর, ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ যুবলীগের সমন্বয়ে গত ২৮ আগস্ট দুপুরে বঙ্গবন্ধু এভিনিউস্থ বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে প্রস্তুতি সভা করেছে যুবলীগ।


যুবলীগের দফতর সূত্রে জানা গেছে, ২ সেপ্টেম্বরের সমাবেশে অংশ নেয়া ঢাকা মহানগর যুবলীগ উত্তরকে সবুজ ক্যাপ, ঢাকা মহানগর যুবলীগ দক্ষিণকে লাল ক্যাপ, ঢাকা উত্তর সাংগঠনিক বিভাগ হলুদ ক্যাপ, ঢাকা দক্ষিণ সাংগঠনিক বিভাগ মাথার সবুজ ক্যাপ ও দলীয় পতাকা প্রস্তুতির জন্য নির্দেশনা দেয়া হয়েছে।


যুবলীগ সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল বিবার্তাকে বলেন, ২ তারিখের সুধী সমাবেশ হবে ঐতিহাসিক মহাসমাবেশে পরিণত হবে। সমাবেশ সফল করার লক্ষ্যে বঙ্গবন্ধু কন্যার বিশ্বস্ত ভ্যানগার্ড হিসেবে যুবলীগ সর্বোচ্চ ভূমিকা রাখবে। নির্বাচন পর্যন্ত রাজপথ আওয়ামী লীগ ও যুবলীগের দখলে থাকবে।


স্মরণকালের সর্ববৃহৎ সমাবেশ করতে চায় ছাত্রলীগ

আগামী ১ সেপ্টেম্বর রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে স্মরণকালের সর্ববৃহৎ ছাত্র সমাবেশের আয়োজন করছে দলটির ভ্রাতৃপ্রতিম ছাত্রসংগঠন বাংলাদেশ ছাত্রলীগ। সমাবেশকে ঘিরে এরই মধ্যে ছাত্রসংগঠনটির নেতাকর্মীর মধ্যে উদ্দীপনা ও কর্মচাঞ্চল্যতা বিরাজ করছে। সমাবেশকে ঘিরে ছাত্রলীগের কেন্দ্রীয় থেকে তৃণমূল পর্যায় পর্যন্ত ব্যাপক প্রস্তুতি চলছে। দেশের প্রতিটি গ্রাম পর্যায় পর্যন্ত চলছে জোরালো প্রচারণা। গত ২৭ আগস্ট সারা দেশের সাংগঠনিক ইউনিটগুলোকে এক চিঠিতে ছাত্রলীগের নেতাদের প্রতিটি গ্রামে, মহল্লায় এবং ইউনিয়নে ছাত্র সমাবেশের খবর ছড়িয়ে দেয়ার নির্দেশনা দেয়া হয়।


এর আগে গত ১৯ আগস্ট ছাত্রলীগের পক্ষ থেকে সাত দফা নির্দেশনাসহ আরো একটি চিঠি পাঠানো হয়। সেই চিঠিতে বলা হয়, ছাত্র সমাবেশ সফল করতে ছাত্রলীগের প্রতিটি বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ, মহানগর, জেলা, উপজেলা, পৌরসভা, ইউনিয়ন শাখার নিজ উদ্যোগে নেতা-কর্মী, ছাত্র-তরুণ ও যুবকদের নিয়ে উপস্থিত হতে হবে। সমাবেশে উপস্থিত ইউনিটগুলোর মধ্যে সেরা ইউনিটকে সাংগঠনিকভাবে পুরস্কৃত করা হবে। একইভাবে কোন ইউনিট উপযুক্ত অংশগ্রহণ প্রমাণ করতে ব্যর্থ হলে সাংগঠনিক জবাবদিহির ব্যবস্থা করা হবে।



দলটির দফতর সূত্রে জানা গেছে, ছাত্রসমাবেশ সফল করার লক্ষ্যে সর্বাত্মক প্রস্তুতিও চলমান রয়েছে। ছাত্রসমাবেশ সফল করতে গত ১০ আগস্ট ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদ একটি প্রস্তুতি সভার আয়োজন করে। ১৮ আগস্ট করা হয়েছে বিশেষ বর্ধিত সভা। এছাড়া কেন্দ্রীয় নেতাদের নেতৃত্বে ১২৭টি সমন্বয় টিম গঠন করা হয়েছে।



ছাত্র সমাবেশের প্রস্তুতির বিষয়ে জানাতে গত ২৬ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে কেন্দ্রীয় ছাত্রলীগ সংবাদ সম্মেলনের আয়োজন করে। এসময় ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন বলেন, পহেলা সেপ্টেম্বরের ছাত্র সমাবেশ হবে এ দেশ ও মানুষের চিরশত্রু, মানবতাবিরোধী, যুদ্ধাপরাধী, জঙ্গি-সন্ত্রাসী, দুর্নীতিতে বিশ্ব চ্যাম্পিয়ন বিএনপি- জামায়াতের জন্য একটি আলটিমেটাম। এই ছাত্র সমাবেশ থেকে এদেশের শিক্ষার্থী বন্ধুরা, তরুণ প্রজন্মের প্রতিনিধিরা দেশবিরোধী এই অপশক্তির বিরুদ্ধে নিজেদের চূড়ান্ত অনাস্থা জ্ঞাপন করবে।


তিনি বলেন, একইসাথে এই ছাত্র সমাবেশ থেকে শিক্ষার্থীরা তাদের আপনজন, যিনি বাংলাদেশকে বিশ্বের বুকে মর্যাদার আসনে অভিষিক্ত করেছেন, উন্নয়ন-উদ্ভাবনের উৎকর্ষতায় যিনি এ দেশকে উন্নত দেশে পরিণত করার পথে অগ্রসর হচ্ছেন দেশরত্ন শেখ হাসিনাকে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় উপহার দেয়ার শপথ নিবে।


জানতে চাইলে ছাত্রলীগের সহ সভাপতি বরিকুল ইসলাম বাধন বিবার্তাকে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের প্রতি শ্রদ্ধা জানিয়ে আমরা স্মরণকালের সর্বকালের সর্ববৃহৎ ছাত্র সমাবেশ করবো। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে 'স্মার্ট বাংলাদেশ' গড়ার ঘোষণা দিয়েছেন। দেশের ছাত্র সমাজের মধ্যে স্মার্ট বাংলাদেশ, স্মার্ট সিটিজেনের বার্তা ছড়িয়ে দেয়াও আমাদের উদ্দেশ্য। আমরা আশা করছি, পহেলা সেপ্টেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে ৫ লাখের বেশি ছাত্র জনতার সমাবেশ ঘটবে।


বিবার্তা/সোহেল/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com