রাজনীতি
চট্টগ্রাম দক্ষিণ জেলা শাখা মহিলা আওয়ামী লীগ সভাপতি থাকেন ঢাকায়, কার্যক্রম মৃতপ্রায়
প্রকাশ : ১০ আগস্ট ২০২৩, ১৯:৩৫
চট্টগ্রাম দক্ষিণ জেলা শাখা মহিলা আওয়ামী লীগ সভাপতি থাকেন ঢাকায়, কার্যক্রম মৃতপ্রায়
জে. জাহেদ, চট্টগ্রাম
প্রিন্ট অ-অ+

সাংগঠনিক ভাবে গতি হারিয়েছে চট্টগ্রাম দক্ষিণ জেলা শাখা মহিলা আওয়ামী লীগ। সম্মেলনের মাধ্যমে ৬ বছর আগে ঘোষণা করা হয়েছিল চট্টগ্রাম দক্ষিণ জেলা শাখা মহিলা আওয়ামী লীগের কমিটি। তবে দীর্ঘ এই সময়েও সংগঠনটির ১১ সদস্যের কমিটি রয়ে গেছে। চট্টগ্রাম দক্ষিণ জেলার বেশির ভাগ উপজেলায় গঠন করা হয়নি কোনো ইউনিয়ন, উপজেলা শাখা কমিটিও।


জানা যায়, ২০১৭ সালের ২০ ফেব্রুয়ারি দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের কমিটি ঘোষণা করা হয়। কমিটিতে চেমন আরা তৈয়বকে সভাপতি ও শামীমা হারুনকে সাধারণ সম্পাদক করা হয়। তবে এই কমিটির কার্যক্রম সীমাবদ্ধ রয়েছে কাগজে-কলমে। এতে চেমন আরা-শামীমা কমিটির দুর্বলতাকে দেখেছেন অনেক নেতাকর্মী।


ফলে ঝিমিয়ে পড়া এই গুরুত্বপূর্ণ ইউনিটকে ঢেলে সাজানো হবে কিনা তা নিয়েও তৃণমূল পর্যায়ে শুরু হয়েছে গুঞ্জন। এরমধ্যে গত ৩০ জানুয়ারি দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে চট্টগ্রামের কর্ণফুলী উপজেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বানাজা বেগম নিশিকে বহিষ্কার করা হয়েছে।


দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সংসদ সদস্য চেমন আরা তৈয়ব ও সাধারণ সম্পাদক শামীমা হারুন লুবনা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্যটি জানিয়েছিলেন। কিন্তু গত ৬ মাসেও কর্ণফুলী মহিলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক হিসেবে কাউকে পদায়ন করেননি। যদিও যুগ্ম সাধারণ সম্পাদককে দিয়ে কমিটির সাংগঠনিক কাজ চলছে বলে দলীয় সূত্র জানায়।


সাতকানিয়া উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতির পদ শুন্য হওয়ায় দলের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আনজুমান আরা একাই সাংগঠনিক কাজ চালাচ্ছেন। আনোয়ারা উপজেলায়ও একই অবস্থা। এ উপজেলায় ও মহিলা আওয়ামী লীগের কমিটি নেই। এরমধ্যে ২০২০ সালের ২২ সেপ্টেম্বর সভাপতি চেমন আরা তৈয়বকে জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যানের দায়িত্ব দেয় সরকার। এরপর থেকে তিনি ঢাকাতেই বসবাস করছেন।


জানা যায়, ২০১৭ সালের ২০ ফেব্রুয়ারি ঘোষিত কমিটিতে সহ-সভাপতি পদে রাখা হয়েছে ৭ জনকে। তারা হলেন- কল্পনা লালা, দীপিকা বড়ুয়া, ফৌজিয়া মান্নান, নুরুন্নাহার জালাল, জান্নাত আরা, শাহিদা আক্তার ও রেহেনা ফেরদৌস। যুগ্ম সাধারণ সম্পাদক করা হয়েছে পাপড়ী সুলতানা, মারিয়া শারমিন ও কাজী শারমীনকে। সভাপতি ও সাধারণ সম্পাদকের নিস্ক্রিয়তায় বর্তমানে তারাও রাজনীতিতে নিস্ক্রিয়।


আওয়ামী লীগের রাজনীতির গুরুত্বপূর্ণ ইস্যুতেও মাঠে দেখা যায়নি চট্টগ্রাম দক্ষিণ জেলা ইউনিটকে। চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের একাধিক নেতার অভিযোগ, আওয়ামী লীগের কেন্দ্র ঘোষিত যেকোনো কর্মসূচিতে সক্রিয় অংশগ্রহণ রয়েছে ছাত্রলীগ, যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগের। অথচ মহিলা আওয়ামী লীগের অংশগ্রহণ প্রায় নেই বললেই চলে।


একাধিক উপজেলার মহিলা আওয়ামী লীগের তৃণমূল কর্মীরা বলেন, মনে হচ্ছে সংগঠনের নেতারা বিভিন্ন কাজ-কর্ম ও তদবিরে ব্যস্ত। সামনে জাতীয় সংসদ নির্বাচন- কারো মাথা ব্যথা নেই। চট্টগ্রাম দক্ষিণ জেলায় সংসদীয় আসন রয়েছে ৬টি। এসব আসনে নারী ভোটাররা সবসময় বড় ‘ফ্যাক্টর’ হয়ে দাঁড়ায়। কিন্তু নারীদের সংগঠিত করে যাদের ঘরে ঘরে আওয়ামী লীগ সরকারের উন্নয়নের ‘মেসেজ’ পৌঁছে দেয়ার কথা- তারা নিজেদের নিয়েই ব্যস্ত।


চট্টগ্রাম দক্ষিণ মহিলা আওয়ামী লীগের কার্যক্রমে স্থবিরতা- এমনকি কর্ণফুলী, আনোয়ারা ও সাতকানিয়ার বিষয় অবগত করে জানতে চাইলে দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি, সংরক্ষিত আসনের সাবেক সংসদ সদস্য ও জাতীয় মহিলা কমিশনের চেয়ারম্যান চেমন আরা তৈয়ব বিবার্তাকে বলেন, ‘কয়েক মাস আগেও কেন্দ্রের নির্দেশনা ছিল কোন কমিটিতে হাত না দেওয়ার। বলতে গেলে কমিটি যেভাবে আছে, ওভাবে রাখার দলের নির্দেশনা ছিল। তাই কয়েকটি উপজেলায় কমিটি করতে পারিনি। গত মাসে চিঠি এসেছে সব ধরনের কমিটি করার। এখন আগস্ট মাস, তাই সেপ্টেম্বরে সকল কর্মসূচি পালন করার পাশাপাশি কর্ণফুলীতে মহিলা আ.লীগের সাধারণ সম্পাদক, আনোয়ারা উপজেলায় নতুন কমিটি ও সাতকানিয়া উপজেলায় সভাপতি নির্বাচন করে দিব। কার্যক্রম চলছে। জাতীয় নির্বাচনের আগে উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ডের সব কমিটি ঘোষণা করে ফেলব ইনশাল্লাহ।’


বিবার্তা/রোমেল/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com