৭১ এর খুনি, বঙ্গবন্ধুর খুনি, তাহেরের খুনি পাকিস্তানপন্থিদের
ষড়যন্ত্রের রাজনীতি মোকাবিলা করেই বাংলাদেশকে এগিয়ে নিয়ে যেতে হবে: ইনু
প্রকাশ : ২১ জুলাই ২০২৩, ২২:১৪
ষড়যন্ত্রের রাজনীতি মোকাবিলা করেই বাংলাদেশকে এগিয়ে নিয়ে যেতে হবে: ইনু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

মৃত্যুঞ্জয়ী সেক্টর কমান্ডার, সিপাহি-জনতার অভ্যুত্থানের মহানায়ক, জাসদের প্রতিষ্ঠাকালীন নেতা, মহান বিপ্লবী শহীদ আবু তাহের বীর উত্তমকে জিয়ার সামরিক আদালতে সাজানো মিথ্যা মামলায় প্রহসনমূলক বিচারে ফাঁসিতে ঝুলিয়ে নির্মমভাবে হত্যাকাণ্ডের ৪৭তম বার্ষিকী উপলক্ষ্যে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ ঢাকাসহ সারা দেশে জেলা-উপজেলায় ২১ জুলাই, শুক্রবার ভোর ৬টায় কেন্দ্রীয় কার্যালয়সহ সারা দেশে জেলা-উপজেলা কার্যালয়ে দলের পতাকা অর্ধনমিত ও কালোপতাকা উত্তোলন, কর্নেল তাহেরের প্রতিকৃতিতে মাল্যদান ও আলোচনা সভায় মাধ্যমে সারা দেশে তাহের দিবস পালন করে।


এছাড়াও জাসদ কেন্দ্রীয় কমিটির একটি প্রতিনিধি দল এবং ময়মনসিংহ জেলা ও মহানগর কমিটি, নেত্রকোণা জেলা কমিটি সকাল ১১টায় নেত্রকোণা জেলার পূর্বধলা উপজেলায় কাজলা গ্রামে শহীদ কর্নেল তাহেরের সমাধিতে পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করে।


আজ বিকাল ৩:৩০ মিনিটে বঙ্গবন্ধু এভিনিউয়ে শহীদ কর্নেল তাহের মিলনায়তনে জাসদ কেন্দ্রীয় কমিটি, ঢাকা মহানগর কমিটিসমূহ এবং জাসদের সহযোগী সংগঠনসমূহ শহীদ কর্নেল তাহেরের প্রতিকৃতিতে মাল্যদান করে শ্রদ্ধা নিবেদন করে।


বিকাল ৪টায় শহীদ কর্নেল তাহের মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন দলের সভাপতি হাসানুল হক ইনু এমপি। বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি, কার্যকরী সভাপতি এড. রবিউল আলম, সহ-সভাপতি ও ঢাকা মহানগরের যুগ্ম সমন্বায়ক নুরুল আখতার, সহ-সভাপতি ফজলুর রহমান বাবুল, বীর মুক্তিযোদ্ধা শহীদুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা শফি উদ্দিন মোল্লা, নইমুল হক চৌধুরী টুটুল, যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যাপক মোখলেছুর রহমান মুক্তাদির, শওকত রায়হান, রোকনুজ্জামান রোকন, নইমুল আহসান জুয়েল, মো. মোহসীন, জাতীয় শ্রমিক জোট-বাংলাদেশের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সাইফুজ্জামান বাদশা, ঢাকা মহানগর পশ্চিম জাসদের সভাপতি মো. নুরুন্নবী, ঢাকা মহানগর দক্ষিণ জাসদের সাধারণ সম্পাদক এড. মুহিবুর রহমান মিহির, জাতীয় কৃষক জোটের সভাপতি বীরমুক্তিযোদ্ধা নুরুল আমিন কাউছার, জাতীয় আইনজীবী পরিষদ নেত্রী এড. নিলঞ্জনা রিফাত সুরভী, জাতীয় যুব জোটের সহ-সভাপতি আমিনুল আজিম বনী, বাংলাদেশ ছাত্রলীগ (ননী-মাসুদ) কেন্দ্রীয় সংসদের সভাপতি রাশিদুল হক ননী প্রমুখ। সভা পরিচালনা করেন জাসদের যুগ্ম সাধারণ সম্পাদক ওবায়দুর রহমান চুন্নু।


সভাপতির ভাষণে হাসানুল হক ইনু এমপি শহীদ কর্নেল তাহের বীর উত্তমের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, তিনি ছিলেন একজন মহান দেশপ্রেমিক ও বিপ্লবী। কর্নেল তাহের চেয়েছিলেন ঔপনিবেশিক আমলের রাষ্ট্র-প্রশাসন-আইন-কানুন এবং পুঁজিবাদী ব্যবস্থার আমূল পরিবর্তন করে সমাজতান্ত্রিক রাষ্ট্র ও সমাজ ব্যবস্থা প্রতিষ্ঠা করতে। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ বিরোধী দেশি-বিদেশি শক্তি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবার হত্যা করে বাংলাদেশকে পাকিস্তানি ধারায় ঠেলে দেয়। শহীদ কর্নেল তাহেরের নেতৃত্বে মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী সাধারণ সিপাহীরা বঙ্গবন্ধুর খুনি ও উচ্চাভিলাষী সামরিক অফিসারদের ক্ষমতা দখলের রাজনীতি ক্যু-পাল্টা ক্যুর বিরুদ্ধে ১৯৭৫ সালের ৭ নভেম্বর ঐতিহাসিক সিপাহি বিদ্রোহ সংগঠিত করেছিল। তিনি বলেন, যে দেশি-বিদেশি চক্র বঙ্গবন্ধুকে হত্যা করেছিল তারাই জিয়ার নেতৃত্বে সিপাহি বিদ্রোহকে নস্যাৎ করতে শহীদ কর্নেল তাহের, বিদ্রোহী মুক্তিযোদ্ধা সিপাহি এবং জাসদের উপর মরণ কামড় হানে। জিয়া তার প্রাণ রক্ষাকারী কর্নেল তাহেরের সাথে বিশ্বাসঘাতকতা করে সাজানো মিথ্যা মামলায় প্রহসনমূলক বিচারে কর্নেল তাহেরকে মৃত্যুদণ্ড দিয়ে হত্যা করে, জাসদ নেতাদের দীর্ঘ মেয়াদি কারাদণ্ডে দণ্ডিত করে।


ইনু বলেন, কর্নেল তাহের একজন মহান দেশপ্রেমিক বিপ্লবী, মহানায়ক আর জিয়া একজন বিশ্বাসঘাতক খলনায়ক। যারা বঙ্গবন্ধুকে হত্যা করেছিল, তাহেরকে হত্যা করেছিল, জাসদকে নির্মূল করতে চেয়েছিল-তারা এখনো পাকিস্তানপন্থার রাজনীতিরই ধারক-বাহক। এরা বাংলাদেশ রাষ্ট্রের আদি শত্রু। এরা দেশে সাংবিধানিক ধারা বানচাল করে নির্বাচনী ব্যবস্থার বিরোধিতা করে অসাংবিধানিক-অস্বাভাবিক সরকার এনে ঘোলা জলে পাকিস্তানপন্থার রাজনীতি পুনঃপ্রতিষ্ঠা করার জন্য মরিয়া হয়ে উঠেছে।


তিনি আরো বলেন, ৭১ এর খুনি, বঙ্গবন্ধুর খুনি, তাহেরের খুনি বাংলাদেশের আদি শত্রু পাকিস্তানপন্থার রাজনীতির ধারক-বাহক বিএনপি-জামাত ও তাদের রাজনৈতিক সঙ্গীদের ষড়যন্ত্র-চক্রান্তের রাজনীতি মোকাবেলা করে সংবিধান অনুযায়ী যথাসময়ে নির্বাচন অনুষ্ঠানের মাধ্যমে বাংলাদেশকে বাংলাদেশের পথে রাখা এবং শোষন-বৈষম্য-দুর্নীতির অবসান করে সুশাসন ও সমাজতন্ত্রের পথে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাওয়ার সংগ্রামের মধ্যেই কর্নেল তাহেরের স্বপ্ন ও আদর্শ বেঁচে থাকবে।


জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি বলেন, দেশকে সংবিধানের বাইরে ঠেলে দেয়ার ষড়যন্ত্রের রাজনীতি মোকাবেলার সংগ্রামের সমান্তরালেই শ্রমিক-নারী-সাধারণ মানুষের অধিকার প্রতিষ্ঠার সংগ্রাম পরিচালনা করতে হবে। তিনি বলেন, সমাজ বদলের সংগ্রামে শহীদ কর্নেল তাহের চিরদিন প্রেরণার উৎস হিসাবে থাকবেন।


বিবার্তা/রোমেল/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com