আচরণবিধি লঙ্ঘন: শাস্তি পেতে পারে মেয়র প্রার্থী আজমত উল্লা
প্রকাশ : ০২ মে ২০২৩, ১৯:৪৬
আচরণবিধি লঙ্ঘন: শাস্তি পেতে পারে মেয়র প্রার্থী আজমত উল্লা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে আচরণবিধি ভঙ্গের সন্তোষজনক ব্যাখ্যা না দিতে পারলে ক্ষমতাসীন দলের মেয়র প্রার্থীর আজমত উল্লার কিছু না কিছু শাস্তি হতেই পারে বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর।


মঙ্গলবার (২ মে) রাজধানীর আগারগাওঁয়ে নির্বাচন ভবনের নিজ দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মো . আলমগীর এসব কথা বলেন।


অপরাধের গুরুত্ব বিবেচনায় শাস্তি নির্ধারিত হবে উল্লেখ করে কমিশনার মো. আলমগীর বলেন, তিরস্কার যেমন শাস্তি তেমনি জেল-জরিমানা এবং প্রার্থিতা বাতিলের বিধানও আছে আইনে।


অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘নিয়ম-কানুন সবাইকে মানতে হবে। আচরণ বিধি না মানলে রিটার্নিং কর্মকর্তা, নির্বাহী ম্যাজিস্ট্রেটরা ব্যবস্থা নেবেন। এরপর প্রার্থিতা বাতিলের ক্ষমতাও আছে কমিশনের। আমরা যে ধরনের মেসেজ দিচ্ছি আশাকরি তারা আচরণ বিধি মেনে চলবেন।’


ঘোষিত তফসিল অনুযায়ী, গাজীপুর সিটি নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল ৭ এপ্রিল। বাছাই শেষ হয়েছে ৩০ এপ্রিল। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ৮ মে। ভোটগ্রহণ হবে ২৫ মে।


এদিকে আজমত উল্লাকে আগামী ৭ মে আচরণবিধি ভঙ্গের ব্যাখ্যা দিতে নির্বাচন কমিশন চিঠি পাঠিয়েছে।


ইসির সেই চিঠিতে বলা হয়, প্রতিবেদন অনুযায়ী উল্লিখিত কার্যক্রম সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর বিধি ৭, ১১ ও ১৩ এর পরিপন্থি। আচরণ বিধিমালার বর্ণিত বিধানসমূহ লঙ্ঘনের জন্য বিধি ৩১ অনুযায়ী দণ্ডারোপ বা বিধি ৩২ অনুযায়ী প্রার্থিতা বাতিলের বিধান রয়েছে।


মন্ত্রী-এমপিদের আচরণ বিধি ভঙ্গের বিষয়ে মো. আলমগীর বলেন,‘ অনেকেই হয়তো আইন-কানুন সম্পর্কে অবগত নন। সেজন্য আমরা মন্ত্রিপরিষদের মাধ্যমে তাদের অবগত করার জন্য চিঠি দিয়েছি।’


বিবার্তা/সানজিদা/এনএস

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com