সরকারের দুর্নীতির খতিয়ান জনসম্মুখে উম্মোচন করবে বিএনপি
প্রকাশ : ১৪ মার্চ ২০২৩, ১৩:২৭
সরকারের দুর্নীতির খতিয়ান জনসম্মুখে উম্মোচন করবে বিএনপি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সরকারের ‘দুর্নীতির খতিয়ান’ জনসম্মুখে উম্মোচন করার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নেবে বিএনপি।


১৪ মার্চ মঙ্গলবার বিএনপি চেয়ারপারসনের গুলশান রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ কথা জানান।


সোমবার বিএনপির স্থায়ী কমিটির ভার্চুয়াল বৈঠকে সিদ্ধান্ত জানাতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।


তিনি বলেন, বৈঠকে গত ১১ মার্চ বিএনপি ঘোষিত সারা দেশব্যাপী জেলা ও মহানগরগুলোতে শান্তিপূর্ণ মানববন্ধন আওয়ামী সন্ত্রাসীরা পুলিশের ছত্রছায়ায় কয়েকটি জেলায় ন্যক্কারজনক হামলা চালায়। মৌলভীবাজারে মানববন্ধন কর্মসূচির শুরুতেই আওয়ামী সন্ত্রাসীরা পুলিশের মদদে বিএনপি নেতা-কর্মীদের উপরে সশস্ত্র হামলা চালায়।


তিনি জানান হামলায় মৌলভীবাজার জেলা বিএনপির সভাপতি এবং কেন্দ্রীয় নেতা নাছের রহমানসহ প্রায় ২৫জন মারাত্মকভাবে আহত হন। নাছের রহমানকে হাসপাতালে ভর্তি করা হয়। কয়েক জনের অবস্থা আশংকা জনক। বিনা কারণে এই হামলা ন্যক্কার জনক। এই হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয় এবং অবিলম্বে হামলাকারীদের শনাক্ত করে আইনের আওতায় আনার দাবি জানানো হয়।


মির্জা ফখরুল বলেন, চলতি অর্থ বছরের ৬ মাস রেন্টাল ও আইপিপি কেন্দ্রগুলোতে ৭০ শতাংশ উৎপাদন বন্ধ থাকলেও ক্যাপাসিটি চার্জের পেছনে প্রায় ২১৬ কোটি ডলার প্রদান করতে হবে। বারবার সরকারকে সর্তক করা সত্ত্বেও এই দুর্নীতি পরায়ন সরকার নিজেদের সম্পদ বৃদ্ধি করার লক্ষ্যে এই চরম ক্ষতিকর চুক্তিগুলো বাতিল না করে অতিরিক্ত ব্যয় করেই চলেছে। যা দেশের অর্থনীতির জন্য মারাত্মক ক্ষতিকর। উপরন্তু আদানি গ্রুপের সঙ্গে উচ্চ মূল্যে বিদ্যুৎ আমদানীর চুক্তি দেশের স্বার্থ বিরোধী হওয়া স্বত্ত্বেও জনমতকে উপেক্ষা করে পরীক্ষামূলকভাবে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি বাংলাদেশের স্বার্থবিরোধী এবং জনমতের উপর চপেটাঘাত, যা কোন মতেই জনগণ মেনে নেবে না।


এই বৈঠক অবিলম্বে আদানি গ্রুপের সঙ্গে বিদ্যুৎ আমদানী চুক্তি ও ক্ষতিকর সকল রেন্টাল এবং আইপিপি চুক্তি বাতিলের জন্য জোর দাবি জানানো হয় বলেও জানান ফখরুল।


তিনি বলেন, বৈঠকে আগামী ২৪ মার্চ পবিত্র রমজান শুরুর সম্ভাবনা নিয়ে আলোচনা হয়। সিদ্ধান্ত হয় যে, পূর্বের বৎসরগুলোর মত এবারও এতিম ও আলেম ওলামাদের, পেশাজীবীদের, বিশিষ্ট নাগরিক ও রাজনৈতিক নেতৃবৃন্দের ও বাংলাদেশে অবস্থিত কূটনৈতিকদের সম্মানে ইফতার মাহফিলের আয়োজন করা হবে।


বৈঠকে আগামী ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস যথাযোগ্য মর্যাদার সঙ্গে পালনের সিদ্ধান্ত নেয়া হয় বলেও জানান তিনি।


বিএনপি মহাসচিব বলেন, সম্প্রতি যমুনা নদীকে সংকুচিত করবার একটি ভয়াবহ ক্ষতিকর প্রকল্প গ্রহণ করা নিয়ে আলোচনা হয়। বৈঠক মনে করে, এই প্রকল্প বাংলাদেশের পরিবেশ, প্রকৃতি, জনগণের জীবিকা, জলবায়ুর মারাত্মক ক্ষতি করবে। এই ধরনের আত্মহননকারী সিদ্ধান্ত বাতিল করার জোর দাবি জানানো হয়।


বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে বৈঠকে দলটির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আমির খসরু মাহমুদ চৌধুরী, সালাহ উদ্দিন আহমেদ, বেগম সেলিমা রহমান এবং ইকবাল হাসান মাহমুদ টুকু উপস্থিত ছিলেন।


বিবার্তা/কিরণ/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com