আইএমএফ'র ঋণ দেশের কাজে লাগবে না: এবি পার্টি
প্রকাশ : ১৫ জানুয়ারি ২০২৩, ১৮:৩২
আইএমএফ'র ঋণ দেশের কাজে লাগবে না: এবি পার্টি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

গণতন্ত্র ও সুশাসন ছাড়া আইএমএফ এর ঋণ দেশের কাজে লাগবে না বলে মন্তব্য করেছে এবি পার্টি। রবিবার (১৫ জানুয়ারি) বিজয়নগরস্থ দলের কেন্দ্রীয় কার্যালয়ে এবি পার্টির উদ্যোগ এক ওয়েবিনারে এ মন্তব্য করে দলটি।


এবি পার্টি বলছে, গণতন্ত্র ও সুশাসন ছাড়া আইএমএফ ঋণ দেশের কাজে লাগবে না, শুধুমাত্র দুর্নীতিবাজদের বেইল আউট করবে।


৪৫০ কোটি ডলার ঋণ সহযোগিতার প্যাকেজ আলোচনার অংশ হিসেবে আইএমএফ প্রতিনিধি দলের ঢাকায় আগমন উপলক্ষ্যে এবি পার্টি আয়োজিত অনুষ্ঠানে বক্তারা বলেন, গত নভেম্বরে আইএসএফ প্রস্তাবিত ১৭ দফা আর্থিক খাতের সংস্কারের কোন অর্থবোধক উদ্যোগ সরকার নেয়নি ৷ বরং ব্যাংক খাতে উদ্বেগজনক হরিলুট জাতি প্রত্যক্ষ করে যাচ্ছে। এই অবস্থায় দৃশ্যমান ও অর্থবোধক সংস্কার না করার আগেই ঋণ পেলে সেটা দেশের ২০ কোটি মানুষের কোন উপকারে আসবে না। বরং এই টাকা বিভিন্ন সিন্ডিকেটের হাত ধরে বিদেশে পাচার হবার আশঙ্কাই বেশি।


অনুষ্ঠানে ভার্চুয়ালি সম্পৃক্ত হয়ে উন্নয়ন ও অর্থনীতি বিষয়ক লেখক এবং জার্মান ফেডারেল শিক্ষা ও গবেষণা মন্ত্রণালয়ের প্রকল্প গবেষক জিয়া হাসান বলেন, আওয়ামী লীগ সরকার জনগণের ভোটে নির্বাচিত হয়নি। সেই কারণে তারা আমাদেরকে বলেননি কি কি করতে হবে। আর জনগণের ভোটে নির্বাচিত হয়নি বলে তারা আমাদের কাছে দায়বদ্ধ নয়। তারা আইএমএফ এর কাছে দায়বদ্ধ। কারণ তারা দেশকে তলাবিহীন ঝুঁড়িতে পরিণত করেছে।


ভার্চুয়ালি অংশ নিয়ে প্রকৌশলী, রাজনীতি বিশ্লেষক ও টেকসই উন্নয়নবিষয়ক লেখক ফয়েজ আহমদ তৈয়্যব বলেন, গণতান্ত্রিক অচলবস্থা এবং রাজনৈতিক দুর্বৃত্তায়নেরর প্রশ্ন উপক্ষিত, সেটা ছাড়া ব্যাংকিং খাতে সুশাসন অসম্ভব।


ফয়েজ আহমদ তৈয়্যব বলেন, এই সরকারের আমলে আমাদের ঋণ বেড়েছে প্রায় চারগুনা বেকারত্বের সংখ্যা ইতিহাসের সর্বোচ্চ স্তরে অবস্থান করছে। কিন্তু উদ্যোক্তা সৃষ্টি বা চাকরির বাজার তৈরির কোন পরিকল্পনা ও উদ্যোগ নেই বর্তমান সরকারের ৷ কুইক রেন্টালের নামে যে ভয়াবহ লুটপাট হয়েছে, তার তদন্ত না করেই নতুন করে কয়েকগুন বেশি মূল্যে ডলারে সোলার বিদ্যুৎ উপাদানের চুক্তি করা হয়েছে। এটা লুটেরাদের জন্য টাকা পাচারের আরেক উর্বর খাত হবে ৷ বিপরীতে বিদেশে পাচার হওয়া টাকা উদ্ধার করে দেশে ফেরত আনবার কোন উদ্যোগ নেই।


সভাপতির বক্তব্যে এবি পার্টির আহবায়ক এএফএম সোলায়মান চৌধুরী বলেন, দেশে কোন সুশাসন নেই। এটা আমরা হারিয়ে ফেলেছি। কিছু সুবিধাবাদীরা সরকারের পাশে থেকে সুযোগ ও সুবিধা নিচ্ছেন এবং বিদেশে টাকা পাচার করছেন। এগুলোর মামলা হলেও কিছু হয় না। আর এর কোন ব্যবস্থাও নেয়া হয় না।


এবি পার্টির আহ্বায়ক এএফএম সোলায়মান চৌধুরীর সভাপতিত্বে এবং যুগ্ম সদস্য সচিব ব্যারিস্টার আসাদুজ্জামান ফুয়াদের পরিচালনায় ওয়েবিনারে উপস্থিত ছিলেন বিশিষ্ট জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ও বিশ্বস্বাস্থ্য সংস্থার সাবেক প্রতিনিধি প্রফেসর ডা. মোজাহেরুল হক, এবি পার্টির সচিব মজিবুর রহমান মঞ্জু, যুগ্ম আহ্বায়ক প্রফেসর ডা. মেজর (অব.) আব্দুল ওহাব মিনার ও অ্যাড. গোলাম ফারুক, অর্থ সম্পাদক আমিনুল ইসলাম এফসিএ প্রমুখ।


বিবার্তা/কিরণ/এসএফ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com