রাজনীতি
ভোটাধিকার ফিরিয়ে দেওয়ার বিষয়ে বিএনপি-গণফোরাম ঐক্যমত
প্রকাশ : ০২ জানুয়ারি ২০২৩, ১৯:৪৭
ভোটাধিকার ফিরিয়ে দেওয়ার বিষয়ে বিএনপি-গণফোরাম ঐক্যমত
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জনগণের ভোটের অধিকার ফিরিয়ে দেওয়ার বিষয়ে বিএনপি ও গণফোরাম ঐক্যমতে পৌঁছেছে বলে জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু।


২ জানুয়ারি, সোমবার গণফোরাম কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এমনটি জানান তিনি। এর আগে গণতন্ত্র পুনরুদ্ধারে যুগপৎ কর্মসূচি নিয়ে গণফোরাম সভাপতি মোস্তফা মোহসীন মন্টুর নেতৃত্বে শীর্ষ নেতৃবৃন্দ ও বিএনপির লিয়াঁজো কমিটির সংলাপ অনুষ্ঠিত হয়।


সংলাপ শেষে ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, চলমান গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলনে বিভিন্ন রাজনৈতিক দলের সাথে ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে আজকে আমরা গণফোরামের সাথে সংলাপ করেছি। আমরা এই আন্দোলন যখন শুরু করি তখন আমদের আহ্বান ছিল জাতীয় ঐক্যের, সেই জাতীয় ঐক্য আজকে হয়ে গেছে।


তিনি বলেন, এই সরকারের সাথে যেসব উচ্ছিষ্টভোগী দল আছে তারা ছাড়া যারা এই সরকারের পরিবর্তন চায় এবং একটি নিরপেক্ষ সরকার চায় যার অধীনে গ্রহণযোগ্য নির্বাচন হবে, সেই ব্যবস্থা করতে হবে। আমরা জাতীয় ঐক্যের ভিত্তিতে এই সরকারের পতন করে এদেশের মানুষকে ভোটের অধিকার ফিরিয়ে দেব, সেই বিষয়ে বিএনপি ও গণফোরাম ঐকমতে পৌঁছেছে।


গণফোরাম সভাপতি মোস্তফা মোহসীন মন্টু বলেন, গণতন্ত্র পুনরুদ্ধারের চলমান আন্দোলনে যত রাজবন্দি-কারাবন্দি আছে, তাদের বিনা অপরাধে বিরোধী মতের রাজনীতির সাথে যুক্ত থাকার কারণে গ্রেফতার হয়েছে। এসময় মিথ্যা মামলায় বেগম খালেদা জিয়াদীর্ঘদিন বন্দি আছেন উল্লেখ করে চলমান আন্দোলনে মির্জা ফখরুল ইসলাম আলমগীর, মির্জা আব্বাস, রুহুল কবির রিজভী, আব্দুস সালাম ও শহীদ উদ্দিন চৌধুরী এ্যানীসহ বিএনপি নেতাকর্মীদের নিঃশর্ত মুক্তি দাবি করেন তিনি।


মোস্তফা মোহসীন মন্টু বলেন, লক্ষ-লক্ষ মানুষের নামে গায়েবি মামলা ও হাজার হাজার মানুষ গ্রেফতার করা হচ্ছে। এই দুঃসহ অবস্থা থেকে আমরা মুক্তি চাই। জাতীয় এক সংকটময় মুহূর্তে আমরা গণফোরাম ও বিএনপি সৌহার্দ্যপূর্ণ পরিবেশে জনগণের মুক্তির জন্য কর্তৃত্ববাদী সরকারের বিরুদ্ধে রাজপথে আন্দোলনের কর্মসূচি নিয়ে আলোচনা করে ঐক্যমত হয়েছি।


তিনি বলেন, আমরা একটা অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য এবং যে নির্বাচনটি হতে হবে নির্দলীয় সরকারের অধীনে যেখানে কোন নিস্পেষণ-নির্যাতন থাকবে না। থাকবে লেভেল প্লেয়িং ফিল্ড, জনগণ নিজের খুশিমত ভোট দিতে পারবে- সেই দাবি নিয়ে জাতি আজ ঐক্যবদ্ধ হচ্ছে। আমরা এই মুহূর্তে গণতন্ত্রের লড়াইয়ে দলমত নির্বিশেষে সমগ্র জাতিকে বর্তমান এই ফ্যাসিস্ট সরকারের বিরুদ্ধে আন্দোলনে আহ্বান জানাচ্ছি।


সংলাপে বিএনপির পক্ষে আরো উপস্থিত ছিলেন- ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু ও যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল।


গণফোরামের পক্ষ থেকে আরো উপস্থিত ছিলেন- দলের সাধারণ সম্পাদক সিনিয়র অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, নির্বাহী সভাপতি অধ্যাপক ড. আবু সাইয়িদ, অ্যাডভোকেট একেএম জগলুল হায়দার আফ্রিক, অ্যাডভোকেট মহিউদ্দিন কাদের, সভাপতি পরিষদ সদস্য অ্যাডভোকেট ফজলুল হক সরকার, আব্দুল হাসিব চৌধুরী, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক আইয়ুব খান ফারুক।


বিবার্তা/কিরণ/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com