বর্ষায় পাহাড়ে যাবেন না সমুদ্রে?
প্রকাশ : ১২ জুলাই ২০২৩, ০৯:০৪
বর্ষায় পাহাড়ে যাবেন না সমুদ্রে?
পর্যটন ডেস্ক
প্রিন্ট অ-অ+

বর্ষার বৃষ্টি শুরু হয়ে গিয়েছে। ঘুরতে যারা ভালবাসেন, তাদের তো পায়ের তলায় সর্ষে। এক এক ঋতুতে এক একটি জায়গার আলাদা আলাদা রূপ। সে হতে পারে পাহাড়ি বর্ষার মেঘ, হতে পারে ঘন জঙ্গলের বৃষ্টির শব্দ, আবার হতে পারে আষাঢ়-শ্রাবণের উত্তাল সমুদ্র।


দু’দিনের ছুটি পেলেই লোটা-কম্বল নিয়ে বেরিয়ে পড়লেই হল। কিন্তু যাব বললেই তো যাওয়া যায় না।


কোথায় যাবেন, কীভাবে যাবেন, সে সব পরিকল্পনা করতে হবে এই অল্প সময়ের মধ্যে। এ দিকে, ছুটিও তো বেশি দিনের নয়। তাই বেশি দূর যাওয়া যাবে না।


আর, বর্ষার রূপ উপভোগ করতে ভ্রমণে যাওয়ার আগে কিছু বিষয় মনে রাখা জরুরি। এ সময় দাবদাহ বেশ কমে যায়। আরামদায়ক আবহাওয়া উপভোগ করতে অনেকেই ছোটেন সমুদ্রে কিংবা পাহাড়ে। বর্ষার রূপ উপভোগ করতে ভ্রমণে যাওয়ার আগে কিছু বিষয় মনে রাখা জরুরি।


১। বাড়তি পোশাক রাখুন সঙ্গে


এক পশলা বৃষ্টি মনে আনন্দের দোলা দিয়ে গেলেও চুপসে যাওয়া পোশাক নিয়ে পড়তে পারেন বিড়ম্বনায়। কারণ সবখানে পোশাক শুকানোর মতো ব্যবস্থা থাকে না। আবার টানা বৃষ্টি হলে পোশাক শুকানোও বেশ মুশকিল। সঙ্গে তাই কয়েক সেট পোশাক বাড়তি রাখা জরুরি।


২। মোটা ফেব্রিকের পোশাক নয়


সুতির মতো ভারী তন্তুর পোশাক বর্ষাকালের উপযোগী নয়। বৃষ্টির সময় এমন পোশাক বেছে নেওয়া উচিত যেগুলো দ্রুত শুকিয়ে যায় বাতাসে। সিল্ক, জর্জেট, লিনেন, ভিসকস, হাফসিল্ক বা শিফনের পোশাক নিয়ে যেতে পারেন এই সময়। খুব হালকা রঙের বদলে গাঢ় রঙকে প্রাধান্য দিন পোশাকের ক্ষেত্রে। এতে ভেজা ভাব বোঝা যাবে না সহজে।


৩। বর্ষার অনুষঙ্গ রাখুন সঙ্গে


ছাতা, রেইনকোট সঙ্গে নেবেন অবশ্যই। এতে বৃষ্টিকে সঙ্গী করেই ঘুরতে পারবেন পছন্দের জায়গায়। ওয়াটারপ্রুফ স্নিকার্স‌ অথবা বুট ব্যবহার করতে পারেন।


৪। ব্যাগে পলিথিন রাখবেন অবশ্যই


হঠাৎ বৃষ্টি থেকে ফোন কিংবা ক্যামেরা বাঁচাতে অবশ্যই পলিথিন সঙ্গে রাখবেন। এছাড়া ব্যাকপ্যাক ঢেকে রাখার জন্য বড় আকারের পলিথিন নিতে পারেন। পলিথিন থাকলে ভেজা কাপড় আলাদাভাবে নিয়ে রাখতে পারবেন সুটকেসে।


৫। বিশুদ্ধ পানি রাখবেন সঙ্গে


বর্ষার সময় পানিবাহিত রোগের প্রকোপ বেড়ে যায়। এছাড়া সবখানে বিশুদ্ধ পানি পাওয়াও যায় না। তবে দূরের যাত্রায় একসঙ্গে খুব বেশি পরিমাণ পানি নেওয়া সম্ভব নয়। তাই ভ্রমণে গিয়ে বাইরের পানি না খেয়ে মিনারেল ওয়াটার কিনে খেতে পারেন।


৬। প্রয়োজনীয় ওষুধ রাখুন সঙ্গে


পানিবাহিত রোগের পাশাপাশি এই সময় ঠান্ডা, জ্বর, সর্দি, কাশির মতো ওষুধ দেখা দেয়। তাই জ্বর, ব্যথা কিংবা প্রয়োজনীয় ওষুধ সঙ্গে রাখবেন।


৭। মশা ও জোঁক থেকে বাঁচতে প্রস্তুতি রাখুন


বর্ষার সময় মশার উৎপাত বেড়ে যায় প্রচণ্ড রকম। এছাড়া পাহাড়ি অঞ্চলে প্রচুর মশা থাকে। মশা তাড়াতে অডোমস লোশন বা স্প্রে রাখতে পারেন সঙ্গে। বিভিন্ন ধরনের রোলঅন বা সুগন্ধিও পাওয়া যায় মশা তাড়ানোর জন্য। রাখতে পারেন এগুলোও। বর্ষায় পাহাড় ও জঙ্গলে গেলে জোঁক তাড়ানোর জন্য লবণ সঙ্গে রাখবেন।


৮। পাহাড় ও ঝরনায় গেলে সাবধানতা জরুরি


বর্ষার সময় হিংস্র হয়ে ওঠে পাহাড়ি ঝরনা, পাহাড়ি নদীতে বেড়ে যায় স্রোত। পাহাড়ও হয়ে পড়ে পিচ্ছিল। পাহাড় বা ঝরনা ভ্রমণে গেলে তাই সাবধানতা জরুরি। ঝরনার খুব বেশি কাছে যাবেন না কিংবা নদীতে নামবেন না। ট্রেকিং সু পরে নেবেন পাহাড়ি রাস্তায় যেতে চাইলে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com