কাঞ্চনজঙ্ঘাপ্রেমীদের ভ্রমণের অন্যতম গন্তব্য 'পানবুদারা'
প্রকাশ : ২০ জুন ২০২৩, ১০:৪৫
কাঞ্চনজঙ্ঘাপ্রেমীদের ভ্রমণের অন্যতম গন্তব্য 'পানবুদারা'
পর্যটন ডেস্ক
প্রিন্ট অ-অ+

কাঞ্চনজঙ্ঘাপ্রেমীদের কাছে বেড়ানোর অন্যতম গন্তব্য হতে পারে পানবুদারা। ৫,৫৫০ ফুট উচ্চতায় অবস্থিত নিরিবিলি এই পাহাড়ি গ্রামের পাদদেশ দিয়ে বয়ে গিয়েছে খরস্রোতা তিস্তা। আর ঠিক উপরেই রয়েছে কাঞ্চনজঙ্ঘা।


যারা ভিড়ভাট্টা পছন্দ করেননা তারা একবার ঘুরে আসতে পারেন পানবুদারায়। আসলে পাহাড় বা অন্যান্য জায়গা থেকে পানবুর ভিউ একটু অন্যরকম। বলা চলে, এখানকার সৌন্দর্য যেন আরও বেশি।


পানবুদারা ভিউপয়েন্ট থেকে কাঞ্চনজঙ্ঘার ১৮০ ডিগ্রি ভিউ পাওয়া যায়। ভিউপয়েন্ট থেকে সাদা বরফে ঢেকে থাকা কাঞ্চনজঙ্ঘার কোলে সূর্যোদয় কিংবা সূর্যাস্ত দেখা এক অনন্য অভিজ্ঞতা।


সন্ধ্যা হলেই পাহাড়ের খাঁজে খাঁজে জ্বলে উঠবে আলো। সেই নয়নাভিরাম দৃশ্য ক্যামেরাবন্দি তো করতে পারবেন বটেই, চাইলে শুধুই দু’চোখ ভরে দেখে রেখে দিতে পারবেন মনের কুঠুরিতে। কাছেই রয়েছে চারখোল, ডেলো পাহাড়, দূরপিনদারা, ঝান্ডিদারার মতো জায়গা। ইচ্ছে করলে ঘুরে আসতে পারেন সেই সব জায়গা থেকেও।


এখানে থাকার ব্যবস্থাও খুব সুন্দর। রাস্তাঘাট ভাল হওয়ার সৌজন্যে হোম স্টের দোরগোড়া পর্যন্ত গাড়ি যেতে পারে। রয়েছে ক্যাম্পিংয়ের সুবিধাও।


প্রসঙ্গত উল্লেখ্য, বছরের সব সময়ই পানবুদারাতে আসা যায়। যদিও বেশিরভাগ মানুষ গরমের ছুটিতেই ঘুরতে যায়, তবে গ্রীষ্মকালে আকাশ পরিষ্কার থাকলেও কাঞ্চনজঙ্ঘা দেখা যায় না। কারণ সেই সময় কাঞ্চনজঙ্ঘার কাছাকাছি মেঘের আস্তরণ থাকে। তাই একবার বর্ষা পেরিয়ে গেলে কাঞ্চন চূড়া একেবারে স্পষ্ট হয়ে ওঠে।


শিলিগুড়ি থেকে রম্ভিবাজার হয়ে পানবুদারার দূরত্ব প্রায় ৭৩ কিমি। তবে কালীঝোরা হয়ে গেলে এই দূরত্ব খানিকটা কম হয়। এখানে শুধু পানবুদারাই নয়, খুব কাছেই রয়েছে ইয়াং মাকুম আর সামথার। এখান থেকে চারখোল, সিঞ্জিদারা, ঝান্ডিদারা, ডেলো, দুরপিনের সৌন্দর্যও চাক্ষুষ করে আসতে পারেন।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com