হিজড়াদের জীবনমান উন্নয়নে উত্তরণ ফাউন্ডেশনের উদ্যোগ
প্রকাশ : ২৯ নভেম্বর ২০১৮, ১৮:১৩
হিজড়াদের জীবনমান উন্নয়নে উত্তরণ ফাউন্ডেশনের উদ্যোগ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

উত্তরণ ফাউন্ডেশন দেশের হিজড়াদের নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করছে। হিজড়াদের জীবনমান উন্নয়নে এবার নতুন কর্মসূচি হাতে নিয়েছে সংগঠনটি। এ লক্ষ্যে ভারতের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন হেয়ার স্টাইলিস্ট জাভেদ হাবিবের সংস্থা হাবিব ফাউন্ডেশনের সঙ্গে চুক্তি করেছে তারা।


বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে এই চুক্তি স্বাক্ষর হয়। চুক্তির আওতায় প্রতিবছর উত্তরণ ফাউন্ডেশনের মনোনীত দুইজন হিজড়া (তৃতীয় লিঙ্গ) সদস্যকে ভারতে নিয়ে আন্তর্জাতিকমানের হেয়ার ফ্যাশন প্রশিক্ষণ দেবে হাবিব ফাউন্ডেশন। পরবর্তীতে তা‌দের কর্মসংস্থানের ব্যবস্থা করা হ‌বে।


চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হেয়ার স্টাইলিস্ট জাভেদ হাবিব, উত্তরণ ফাউন্ডেশনের চেয়ারম্যান, ডিআইজি হাবিবুর রহমান, উত্তরণ ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক কামরুল হাসান শায়ক, পরিচালক ও পুলিশ সদর দফতরের এআইজি বিধান ত্রিপুরা, উত্তরণ ফাউন্ডেশনের সমন্বয়কারী মাহবুব হাসান।


হাবিবুর রহমান বলেন, আমাদের সমাজে হিজড়াদের প্রতিনিয়ত নানাভাবে হেয় প্রতিপন্ন করা হয়। কিন্তু তাদের যদি আমরা মূল স্রোতে আনতে পারি তাহলে তারা দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবে। উত্তরণ ফাউন্ডেশন সেই চেষ্টাই করছে।


উত্তরণ ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক কামরুল হাসান শায়ক বলেন, তৃতীয় লিঙ্গের মানুষ কোনো বিচ্ছিন্ন জনগোষ্ঠী নয়। তাদের একটি স্বাভাবিক, সুন্দর জীবনধারার মধ্যে আনতে কাজ করে যাচ্ছে উত্তরণ ফাউন্ডেশন। ইতিমধ্যে তাদের দিয়ে ঢাকার আশুলিয়া ও সাভারে, মানিকগঞ্জ সদরে এবং ব্রাহ্মণবাড়িয়ায় একটি করে মোট ৪টি ‘উত্তরণ বিউটি পার্লার’ স্থাপন করেছি আমরা।


অনুষ্ঠানে হিজড়াদের জীবনমান উন্নয়নে রাজনৈতিক দলগুলোর প্রতি কিছু সুপারিশনামাও তুলে ধরা হয়। যার মধ্যে- হিজড়াদের মানবাধিকার নিশ্চিত করার জন্য রাজনৈতিক দলগুলোর নির্বাচনী ইশতেহারে সুস্পষ্ট ঘোষণা, বাজেটে বরাদ্দ, হিজড়া‌দের জন্য বিশেষ শিক্ষা প্রতিষ্ঠান চালু, হিজড়াদের জন্য ব্যাংক ঋণের ব্যবস্থা, দেশের হিজড়াদের সঠিক তালিকা প্রকাশ উল্লেখযোগ্য।


বিবার্তা/বিজ্ঞপ্তি/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com