শিরোনাম
একীভূতকরণে শিক্ষা নীতি পরিকল্পনা সম্পর্কিত ওয়ার্কশপ
প্রকাশ : ১৯ ডিসেম্বর ২০১৮, ১৯:৩৫
একীভূতকরণে শিক্ষা নীতি পরিকল্পনা সম্পর্কিত ওয়ার্কশপ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইউনেস্কো ঢাকার উদ্যোগে একীভূতকরণে শিক্ষা নীতি পর্যালোচনা এবং পরিকল্পনা সম্পর্কিত ওয়ার্কশপ বুধবার রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত হয়েছে।


ইউনেস্কো ঢাকা অফিসের উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. এম তারিক আহসানের নেতৃত্বে একটি গবেষণা দল এসডিজি ৪ এর সাথে সঙ্গতি রেখে একীভূতকরণের অগ্রাধিকারের দিকগুলি শনাক্ত করার জন্য নীতি এবং পরিকল্পনাগুলির পর্যালোচনার উদ্দেশ্যে একটি গবেষণার কাজ করছে। যার শিরোনাম হরো ‘রিভিউ স্টাডি অব এডুকেশন পলিসিস অ্যান্ড প্ল্যান্স টু আইডেন্টিফাই দ্যা প্রায়োরিটি আসপেক্টস ফর ইনক্লুশন ইন লাইন উইথ এসডিজি-৪’।


কর্মশালায় সম্পন্নকৃত গবেষণা কর্মটির খসড়া প্রতিবেদন আলোচনার জন্য উপস্থাপন করা হয়েছে। ওয়ার্কশপে শিক্ষা এবং একীভূত শিক্ষা বিষয়ক সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, বিশেষজ্ঞ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী প্রমুখ অংশগ্রহণ করেন। ওয়ার্কশপটিতে গবেষণার ফলাফলের ওপর ১টি উপস্থাপনা পরিবেশনা ও আলোচনা করা হয়।


একীভূত শিক্ষায় বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের সহায়তাকল্পে শিক্ষা নীতি ও পরিকল্পনা নিয়ে আলোচনা-পর্যালোচনা করা হয়। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা এবং প্রতিবন্ধী ব্যাক্তিদের শিক্ষা অধিকার প্রতিষ্ঠা নিশ্চিত করন, বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের একীভূত শিক্ষা কার্যক্রমে অন্তর্ভুক্তকরণের উপায় ও চ্যালেঞ্জ মুকাবিলায় দেশের বর্তমান শিক্ষাব্যবস্থা রূপান্তরে এবং তৎসম্পর্কে সরকারের নীতি নির্ধারনের ব্যাপারে পরামর্শ সহ প্রয়োজনীয় এবং করনীয় বিষয়েও অংশগ্রহণকারীগণ আলোচনা করেন।


অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব গিয়াস উদ্দিন আহমেদ। সভাপতিত্ব করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সাবেক অতিরিক্ত সচিব নজরুল ইসলাম খান।


স্বাগত বক্তব্য রাখেন ইউনেস্কো ঢাকা অফিসের চিফ অব এডুকেশন সুন লি। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ব্যনবেইস এর ডিএলপি ডিভিশনের চিফ এ কিউ এম সফিউল আজম এবং ইউনিসেফ বাংলাদেশের এডুকেশন স্পেশালিস্ট ইকবাল হোসেন।


বিবার্তা/বিজ্ঞপ্তি/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com