১১ সেপ্টেম্বরের এই দিনে
প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০১৮, ১১:৫০
১১ সেপ্টেম্বরের এই দিনে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা এই কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণে আজকের আয়োজন।


আজ ১১ সেপ্টেম্বর ২০১৮, মঙ্গলবার, ২৭ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২৫৪ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।


ঘটনাবলী


১৮৫৩ - প্রথম বৈদ্যুতিক টেলিগ্রাফ চালু হয়।


১৮৭৫ - সংবাদপত্রে প্রথম কার্টুন স্ট্রিপ প্রকাশিত হয়।


১৮৯৩ - মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে প্রথম বিশ্ব মহা ধর্ম সম্মেলনে ভারতবর্ষের প্রতিনিধি হয়ে স্বামী বিবেকানন্দ তার ঐতিহাসিক বক্তৃতাটি দিয়েছিলেন।


১৯০৯ - ম্যাক্স উলফ হ্যালির ধূমকেতু নতুন কারে আবিষ্কার করেন।


১৯৪৮ - নিজামের হায়দারাবাদ রাজ্যের দখল নেয় ভারত সরকার।


১৯৭০ - আন্তর্জাতিক ইসলামী সম্মেলন সংস্থা (ওআইসি) প্রতিষ্ঠিত হয়।


১৯৭৩ - চিলির নির্বাচিত সরকারের প্রধান ও প্রগতিশীল দেশনায়ক সালভেদর আলেন্দেকে হত্যা করে প্রতিবিপ্লবীরা ক্ষমতা দখল করে।


২০০১ - মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরের ওয়ার্ল্ড ট্রেড সেন্টার এ দুইটি ও পেন্টাগনে ১টি যাত্রীবাহী বিমান আঘাত হানে এবং ৩০০০ এর অধিক ব্যক্তির প্রাণহানী ঘটে।


২০০৭ - প্রথম টুয়েন্টি ২০ বিশ্বকাপ ক্রিকেট দক্ষিণ আফ্রিকায় শুরু হয়।


জন্মদিন


উইলিয়াম সিডনি পোর্টার (১৮৬২ - ১৯১০)


উইলিয়াম সিডনী পোর্টার বিখ্যাত তার ছদ্মনাম ‘ও হেনরি’ নামে। তিনি যুক্তরাষ্ট্রের অন্যতম আলোচিত ছোট গল্পকার। তিনি আমেরিকান জীবনযাপন নিয়ে প্রায় ছয় শতাধিক গল্পলিখেছেন। এক সময় কলেজ পাঠ্য হওয়ায় তার লেখা ‘দ্য গিফট অব ম্যাজাই’ গল্পটি বাংলাদেশে খুবই পরিচিত ও জনপ্রিয়।


ডেভিড হারবার্ট রিচার্ডস লরেন্স (১৮৮৫ - ১৯৩০)


ডেভিড হারবার্ট রিচার্ডস লরেন্স, যিনি ডি. এইচ. লরেন্স নামে সমধিক খ্যাত, ঊনবিংশ শতাব্দীর একজন ইংরেজ প্রসিদ্ধ লেখক, কবি, নাট্যকার, প্রাবন্ধিক ও সাহিত্য সমালোচক। তার রচনাবলি আধুনিকায়ন ও শিল্পায়ন প্রসূত মানবিক অবক্ষয়ের দিকটি বিশদভাবে প্রতিফলিত করে। তার অন্যতম বহুল পঠিত উপন্যাস হলো লেডি চ্যাটার্লীয লাভার, যা তৎকালে অশ্লীলতার দায়ে অভিযুক্ত ছিল।


শাহাবুদ্দিন আহমেদ (১৯৫০ - বর্তমান)


শাহাবুদ্দিন আহমেদ বিংশ শতাব্দীর শেষভাবে আবির্ভূত একজন বিখ্যাত বাঙালী চিত্রশিল্পী। আধুনিক ঘরানার প্যারিস-প্রবাসী ফরাসি-বাঙালি এই শিল্পীর খ্যাতি ইয়োরোপে ছড়িয়ে পড়েছে। ১৯৯২ খ্রিস্টাব্দে মাস্টার পেইন্টার্স অব কনটেম্পোরারী আর্টসের পঞ্চাশজনের একজন হিসেবে বার্সেলোনায় অলিম্পিয়াড অব আর্টস পদকে ভূষিত হন। ২০০০ খ্রিস্টাব্দে বাংলাদেশ সরকার তাঁকে স্বাধীনতা পদকে ভূষিত করে। এছাড়া চিত্রকর্মে অসামান্য অবদানের জন্য ফ্রান্সের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা নাইট উপাধি পেয়েছেন।


মৃত্যুবার্ষিকী


ডেভিড রিকার্ডো (১৭৭২ - ১৮২৩)


ডেভিড রিকার্ডো ছিলেন ইংরেজ অর্থনীতিবিদ এবং রাজনীতিবিদ। তিনি তার থিওরি অফ রেন্ট-এর জন্য বিখ্যাত। থমাস ম্যালথাস, অ্যাডাম স্মিথ ও জেমস মিলের পাশাপাশি রিকার্ডো ধ্রুপদী অর্থনীতিবিদদের মধ্যে অন্যতম।


রবার্ট সার্ভিস (১৮৭৪ - ১৯৫৮)


রবার্ট সার্ভিস বিখ্যাত কানাডীয় কবি। তাকে ইউকনের চারণকবি বলে অভিহিত করা হয়ে থাকে। কানাডার উত্তরাঞ্চলের পটভূমিতে লেখা বিভিন্ন সাহিত্যকর্মের জন্য তিনি বিখ্যাত। তার লেখার প্রাঞ্জল বর্ণনাশৈলীর কারণে পাঠকেরা অনেক সময় তাকে ক্লনডাইকের স্বর্ণখনির অভিযাত্রী বলে ভেবে বসতো, যদিও বাস্তবে তিনি ছিলেন একজন ব্যাংক কেরানি।


মহাদেবী বর্মা (১৯০৭ - ১৯৮৭)


মহাদেবী বর্মা একজন হিন্দিভাষী কবি ছিলেন। তিনি নারী শিক্ষার প্রাসারেও অগ্রণী ভূমিকা নিয়েছিলেন। তাকে `আধুনিক কালের মীরা’ হিসাবে অভিহিত করা হয়। আধুনিক হিন্দি কাব্যধারার ‘ছায়াবাদ’ ঘরানার একজন উল্লেখযোগ্য কবি তিনি।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com