তামাক কম্পানির হস্তক্ষেপে ব্যাহত হচ্ছে তামাক নিয়ন্ত্রণ কার্যক্রম
প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০১৮, ১৯:০৯
তামাক কম্পানির হস্তক্ষেপে ব্যাহত হচ্ছে তামাক নিয়ন্ত্রণ কার্যক্রম
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

তামাকমুক্ত বাংলাদেশ অর্জনে তামাক কম্পানির হস্তক্ষেপ বড় বাধা হিসেবে কাজ করছে। তামাক কম্পানির হস্তক্ষেপ সূচকে এশিয়ার দশটি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান তুলনামূলকভাবে খারাপ (নবম)।


বুধবার ঢাকায় প্রকাশিত ‘তামাক কোম্পানির হস্তক্ষেপ সূচক: এফসিটিসি আর্টিক্যাল ৫.৩ বাস্তবায়ন প্রতিবেদন, বাংলাদেশ ২০১৮’ গবেষণা প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। প্রজ্ঞা (প্রগতির জন্য জ্ঞান) এবং অ্যান্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স (আত্মা) যৌথভাবে সিরডাপ ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে এই গবেষণার ফল প্রকাশ অনুষ্ঠান আয়োজন করে।


গবেষণায় বিগত দু'বছরে (২০১৬-১৭) সরকার তামাক কম্পানির নানাবিধ হস্তক্ষেপ কিভাবে আমলে নিয়েছে এবং জনস্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন নীতিমালা সুরক্ষায় কি ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে তা মূল্যায়নের চেষ্টা করা হয়েছে। এধরনের গবেষণা বাংলাদেশে এটাই প্রথম।


গবেষণায় দেখা গেছে, বাংলাদেশ সরকার ২০০৮ সালে এফসিটিসি আর্টিক্যাল ৫.৩ সংক্রান্ত গাইডলাইন গ্রহণ করলেও এক দশক অতিক্রান্ত হওয়ার পরও এসংক্রান্ত কোনো নীতিমালা প্রণয়ন করেনি। অথচ গাইডলাইন অনুসারে তামাক কম্পানির হস্তক্ষেপমুক্ত থাকতে সরকার বেশ কিছু সুনির্দিষ্ট পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়নে অঙ্গীকারবদ্ধ।


উল্লেখ্য, আর্টিক্যাল ৫.৩ একটি দেশের তামাক নিয়ন্ত্রণ কার্যক্রম এবং নীতিসমূহ তামাক কম্পানির ব্যবসায়িক ও অন্যান্য স্বার্থ হতে সুরক্ষা প্রদানের প্রধান হাতিয়ার। সুতরাং এটি বাস্তবায়নে সরকারের সমন্বিত প্রয়াস খুবই গুরুত্বপূর্ণ। গবেষণায় সাতটি বিভাগে তামাক কোম্পানির হস্তক্ষেপ মূল্যায়ন করা হয়েছে।


অনুষ্ঠানের প্রধান অতিথি পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘গবেষণায় আজ যে তথ্য-উপাত্ত পাওয়া গেল, তা আমাদের ভবিষ্যত তামাক নিয়ন্ত্রণ পদক্ষেপ গ্রহণে কাজে লাগবে। তামাকপণ্যের মূল্যবৃদ্ধির ব্যাপারে আগামী বাজেটে অর্থমন্ত্রীর সঙ্গে কথা বলে প্রয়োজনীয় রাজস্ব পদক্ষেপ নেয়া হবে বলে তিনি প্রতিশ্রুতি প্রদান করেন।


গবেষণা ফলাফলে এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের দুর্বল অবস্থানের অন্যতম কারণ হিসেবে অনুষ্ঠানের গেস্ট অব অনার সাবের হোসেন চৌধুরী এমপি বহুজাতিক তামাক কোম্পানি ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ (বিএটিবি)-তে সরকারের ১০.৮৫ শতাংশ শেয়ার থাকাকে দায়ি করেন।


অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি বিষয়ক) মো. আবুল কালাম আজাদ। সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর আ আ ম স আরেফিন সিদ্দিক। গবেষণার ফলাফল তুলে ধরেন প্রজ্ঞা-র সমন্বয়কারী হাসান শাহরিয়ার। উপস্থিত ছিলেন ডা. মাহফুজুর রহমান ভুঁঞা ও ডা. সৈয়দ মাহফুজুল হক এবং সঞ্চালনা করেন আত্মা’র কো-কনভেনর নাদিরা কিরণ।


গবেষণার সংক্ষিপ্ত ফলাফল


তামাক কর সংক্রান্ত নীতি প্রণয়ন প্রক্রিয়ায় তামাক কম্পানির অংশগ্রহণ পরিলক্ষিত হয়েছে। যেমন, জাতীয় বাজেট তৈরির সময় তামাকপণ্যে করারোপের ক্ষেত্রে তামাক কম্পানিগুলোর সাথে বৈঠক করা হয়েছে এবং তাদের সুপারিশ অনুযায়ী ২০১৭-১৮ অর্থবছরের চূড়ান্ত বাজেটে বিড়ির ওপর প্রস্তাবিত সম্পূরক শুল্ক ৩৫% থেকে কমিয়ে ৩০% নির্ধারণ করা হয়েছে।


বিভিন্ন সময় তামাক কম্পানিকে নানাভাবে সুবিধা প্রদানের নজির পাওয়া গেছে। যেমন, তামাক কম্পানিগুলোর দাবি অনুযায়ী মোড়কের নিচের অংশে সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী মুদ্রণের অনুমতি প্রদান, রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলে অবস্থিত কোম্পানিকে তামাকজাত পণ্য রপ্তানির ক্ষেত্রে আরোপিত ২৫% শুল্ক প্রদান থেকে অব্যাহতি প্রদান ইত্যাদি।


গবেষণায় দেখা গেছে, কর প্রদান একটি আইনি বাধ্যবাধকতা হওয়া সত্ত্বেও এর জন্য তামাক কোম্পানিগুলোকে অনাবশ্যকভাবে পুরস্কার প্রদান করা হয়। ফলে, সরকারের নীতিনির্ধারকদের সাথে তামাক কোম্পানির নির্বাহী কর্মকর্তাদের যোগাযোগ তৈরি হয়।


সরকারের হাতে একটি তামাক কম্পানির ১০.৮৫% শেয়ার থাকা একইসাথে তামাক কম্পানির ব্যবসা সম্প্রসারণ এবং তামাক নিয়ন্ত্রণে অবদান রাখার ক্ষেত্রে সরকারের অবস্থান পরস্পরবিরোধী।


তামাক কম্পানির সামাজিক দায়বদ্ধতামূলক কার্যক্রমে সরকারি প্রতিনিধিদের অংশগ্রহণ রয়েছে। একটি তামাক কম্পানিতে সরকারের শেয়ার থাকায় পদাধিকারবলে একাধিক মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ওই কম্পানির সিএসআর কমিটির সদস্য। সিএসআর কার্যক্রম সরকারি কর্মকর্তাদের তামাক কম্পানির কাজে সরাসরি অংশগ্রহণের সুযোগ তৈরি করেছে।


বিবার্তা/হুমায়ুন/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com