‘গুণগত শিক্ষা নিশ্চিত করতে শিক্ষা আইন প্রণয়ন জরুরী’
প্রকাশ : ০২ আগস্ট ২০১৮, ২০:১৮
‘গুণগত শিক্ষা নিশ্চিত করতে শিক্ষা আইন প্রণয়ন জরুরী’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

গণমানুষের কণ্ঠস্বর : বাংলাদেশে ২০৩০ টেকসই উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন জোরদারকরণ প্ল্যাটফর্ম আয়োজিত কর্মশালায় বক্তারা বলেছেন, শিক্ষাক্ষেত্রে টেকসই উন্নয়ন নিশ্চিত করতে শিক্ষা আইন প্রণয়ন জরুরী।


রাজধানীর আগারগাঁও-এ পল্লী কর্ম-সহায়ক ফাউণ্ডেশন (পিকেএসএফ) কার্যালয়ে কর্মশালাটি অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।


পিকেএসএফ পরিচালনা পরিষদের সভাপতি ড. কাজী খলীকুজ্জমান আহমদের সভাপতিত্বে কর্মশালায় স্বাগত বক্তব্য প্রদান করেন পিকেএসএফ-এর ব্যবস্থাপনা পরিচালক মোঃ আবদুল করিম এবং সূচনা বক্তব্য দেন গণস্বাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী।


অনুষ্ঠানে প্রধান অতিথি মোস্তাফিজুর রহমান বলেন, দেশে গুণগত শিক্ষা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় নীতি আছে, তবে বাস্তবায়ন আরও জোরালো করতে হবে। এ লক্ষ্যে সমাজের সর্বস্তরের মানুষের সক্রিয় অংশগ্রহণ জরুরী।


''প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়া বর্তমানে অনেক স্বচ্ছ ও মানসম্মত'' উল্লেখ করে মন্ত্রী বলেন, শিক্ষকদের দেশে-বিদেশে উন্নত প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে।


গণস্বাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী বলেন, শিক্ষার গুণগত মান নিশ্চিত করতে শিক্ষার ঢালাও বানিজ্যিকীকরণ বন্ধ করতে হবে। পাশাপাশি, শিক্ষাক্ষেত্রে যথাযথ অর্থায়ন এবং তার সঠিক ব্যবহার সুনিশ্চিত করতে হবে। সমতা ও বৈষম্যহীন শিক্ষা ব্যবস্থা পেতে শিক্ষা আইন জরুরী।


স্বাগত বক্তব্যে মোঃ আবদুল করিম বলেন, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের বাড়ির পড়া শিখিয়ে দেয়ার মাধ্যমে বিদ্যালয় হতে ঝরে পড়ার হার উল্লেখযোগ্য হারে কমিয়ে আনা হয়েছে।


ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, টেকসই উন্নয়ন অর্জনের অন্যতম পূর্বশর্ত হলো শিক্ষার গুণগত মান উন্নয়ন এবং এর জন্য সকল স্তরের অংশগ্রহণ ও সরকারের সার্বিক সহায়তা প্রয়োজন।


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com